13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আমেরিকা থেকে আনা প্রকাণ্ডদেহী গরু রোজো বিক্রি হলো ৬৭ লাখ টাকায়

Brinda Chowdhury
July 6, 2020 4:00 pm
Link Copied!

যুক্তরাষ্ট্রের টেক্সাস থেকে ২০১৮ সালে বাংলাদেশে এসেছিল প্রকাণ্ডদেহী গরুটির নাম রোজো। কার্গো প্লেনে প্রায় ৩৩ ঘণ্টা আকাশপথ পাড়ি দিয়ে সরাসরি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পৌঁছায় সে। বর্তমানে মোহাম্মদপুরের সাদিক অ্যাগ্রো ফার্মে রাখা হয়েছে বিশালদেহী ব্রহ্ম জাতের গরুটিকে। রোজোর মতোই আরো আরেকটি বিশাল গরু টাইগার। এবার কোরবানি উপলক্ষে টাইগার ও রোজো রেকর্ড দামে বিক্রি হয়েছে।

২০১৮ সালে কোরবানি উপলক্ষে যুক্তরাষ্ট্রের টেক্সাস থেকে বাংলাদেশে বিশালদেহী ব্রহ্ম জাতের এরকম ৭টি গরু আনা হয়েছিল। রোজো ও টাইগার এদের মধ্যে অন্যতম। ফার্মের লোকদের দাবি, রোজোর ওজন ১ হাজার ৩১০ কেজি। উচ্চতা সাত ফুট, দৈর্ঘ্য ১২ ফুটের কম নয়।

গায়ের রং লাল। মালিক বলেন চকলেট কালার। টান টান তেলতেলে চামড়া। প্রকাণ্ডদেহী। কুলার মতো দু’টি বড় বড় কান। ঝুঁটও তেমন বাহারি। হাতির সঙ্গে তুলনা করলে খুব বেশি বেমানান হবে না। মাথায় শিং নেই। তাতে কী! যে কেউ সামনে গেলেই ভড়কে যাবেন। কিন্তু অনেক শান্ত স্বভাবের। গলার ঝুল, লেজ মাটি ছুঁই ছুঁই। চলনবলনও রাজার মতো।

রোজোর বয়স চার বছর। তাকে ট্রাম্পের দেশ থেকে আনতে খরচ হয়েছিল প্রায় আড়াই লাখ টাকা খরচ হয়েছিল। এবার কোরবানিতে ৩৭ লাখ টাকায় বিক্রি হয়েছে রোজো। অন্যদিকে টাইগারের দাম ৩০ লাখ। দু’টি মিলিয়ে ৬৭ লাখ টাকায় পুরান ঢাকার এক ব্যবসায়ী গরু দু’টি কিনেছেন। তবে ঈদের আগ পর্যন্ত রোজো থাকবে সাদিক অ্যাগ্রো ফার্মেই।

ফার্মের ভেতর ছয়টি রশির সাহায্যে লোহার দণ্ডে বেঁধে রাখা হয়েছে রোজোকে। নিয়ন্ত্রণ করার জন্য রোজোর নাকে দেওয়া হয়েছে লোহার বালা।

কোরবানি উপলক্ষে আমেরিকা থেকে কোরবানির গরু আমদানি প্রসঙ্গে সাদিক অ্যাগ্রোর মালিক ইমরান হোসেন বলেন, সরাসরি কার্গো প্লেনে সাতটি গরু আমেরিকা থেকে ঢাকায় এনেছি। এবার কোরবানিতে রোজো ও টাইগার বিক্রি করেছি ৬৭ লাখ টাকায়। পাঁচ থেকে ছয় জন মানুষ গরুগুলোর পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।  প্রতিটা গরুকে দৈনিক ৩০ কেজি গম, ভুট্টা, খেসারির ভুসি মিশিয়ে খেতে দেওয়া হয়। পাশাপাশি খাবার মেন্যুতে রাখা হয় ২৫ কেজি ঘাস ও ৮ কেজি খড়। শুধু তিনবেলা নয়, যখনই বোঝা যায় রোজো-টাইগোরের খাই মেটেনি তখনই  খাবার দেওয়া হয় ওদের। ঘুমানোর স্থান সব সময় পরিষ্কার রাখা হয়। ২৪ ঘণ্টা সিলিং ফ্যান ঘোরে মাথার ওপর।

সাদিক অ্যাগ্রো ফার্মের ম্যানেজার মোহাম্মদ শরিফ বলেন, রোজোর মতো এমন শান্ত গরু আমি দেখিনি। তবে টাইগার রোজোর মতো শান্ত স্বভাবের না। অপরিচিত কাউকে কাছেপিঠে ভিড়তে দেয় না টাইগার। তবে পরিচিত হয়ে গেলে কোনো সমস্যা নেই, কাছে গেলেই জিভ দিয়ে শরীর চেটে দিতে পছন্দ করে। করোনার মধ্যেও রোজো ও টাইগারকে দেখতে সবাই ভিড় করছে।

http://www.anandalokfoundation.com/