13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

গালওয়ানের পেট্রোলিং পয়েন্ট থেকে দুই কিলোমিটার পিছু হটছে চীনা সৈন্য

Brinda Chowdhury
July 6, 2020 4:12 pm
Link Copied!

দেবাশীষ মুখার্জী, কূটনৈতিক প্রতিবেদক:  সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, বিগত ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ানের পেট্রোলিং পয়েন্ট ১৪-এর অদূরে, যেখানে চিনা সৈন‍্যরা ভারতীয় নিরস্ত্র সেনার উপর অতর্কিত আক্রমণ চালিয়েছিল, সেখান থেকে চিনা সৈন‍্যরা কমপক্ষে দুই কিলোমিটার পিছনে হটে গেছে। উত্তেজনা কমাতে ‘বাফার জোন’ তৈরির উদ্দেশ্যেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে, চিনের সরকারি সূত্র থেকে জানানো হয়েছে। গোগরা হট স্প্রিং এরিয়াতেও চিনা সৈন্য হটিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। অবশ্য পূর্ব লাদাখের প্যাংগং লেকের উত্তরের ফিঙ্গার এরিয়ার পরিস্থিতি এখন পর্যন্ত অপরিবর্তিত আছে।
ভূরাজনৈতিক বিশ্লেষকগণের তাৎক্ষণিক অভিমত, এটা চীনের বিলম্বিত বোধোদয়। বিগত ১৫ জুন চিনের হামলায়,একজন কর্নেল সহ ২০ জন সৈন্য নিহত হওয়ার কথা ভারতীয় কর্তৃপক্ষ স্বীকার করে নিয়েছে। যদিও অসমর্থিত সূত্রে জানা গেছে যে,পরে ভারতের আরও ৩ জন সৈন্য মৃত্যুবরণ করেছেন।
পক্ষান্তরে চিন, একজন কমান্ডিং অফিসার সহ তাদের সৈন‍্য নিহত হওয়ার কথা স্বীকার করে নিলেও, কতজন সৈন্য নিহত হয়েছে – সেকথা প্রকাশ করে নি। মার্কিন গোয়েন্দা সূত্রে জানা গেছে যে, ওই সংঘর্ষে একজন মেজর জেনারেল সহ  চিনের কমপক্ষে ৩৪ জন সৈন্য নিহত হয়েছে।
কিন্তু চিনের বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, সংঘর্ষের পর চীনা সৈন্যরা যখন ফিরছিল, তখন ব্যাপক পাহাড়ি ভূমিধস হয় – ওই ভূমিধসেও বহু চীনা সৈন্য হতাহত হয়েছে। সংঘর্ষ ও ভূমিধসে বহু চিনা হতাহত হওয়ায়, চিনে ব্যাপক গণঅসন্তোষ দেখা দেয়। যে কারণে সহজেই প্রতীয়মান হয় যে,সংঘর্ষে চীনের ক্ষয়ক্ষতির পরিমাণ ভারতের তুলনায় অনেক বেশি।
চিনের এই আকস্মিক বিশ্বাসঘাতকতায়, ভারতে ব্যাপকভাবে চিনা পণ্য বর্জনের ডাক ওঠে। ভারত সরকারের  ডিজিটাল স্ট্রাইক-এর ফলে,চিন ব্যাপক আর্থিক লোকসানের সম্মুখীন হয়। ভারত সরকার চিনের ৫৯টি  অ্যাপস নিষিদ্ধ ঘোষণা করে এবং চিনের সাথে সম্পাদিত বেশ কয়েকটি আর্থিক চুক্তি বাতিল করে দেয়। ভারতের সমর্থনে এগিয়ে আসে সুপারপাওয়ার আমেরিকা। তাছাড়া জাপান, রাশিয়া,অস্ট্রেলিয়া প্রভৃতি প্রভাবশালী রাষ্ট্র  ভারতের পক্ষে অবস্থান করায়,চিন যথেষ্ট কোণঠাসা হয়ে পড়ে। একমাত্র নড়বড়ে পাকিস্তান ছাড়া, চিন অন্য কোন রাষ্ট্রের সমর্থন পেতে ব্যর্থ হয়েছে।
http://www.anandalokfoundation.com/