13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জেলখানার ভেতরে লোক চক্ষুর আড়ালে ধীরাজের গা শিউরে ওঠা চরম অভিজ্ঞতা

Ovi Pandey
February 10, 2020 5:35 pm
Link Copied!

অভিজিৎ পান্ডে, দি নিউজ ডেক্সঃ লাঞ্ছিত, রাজনৈতিক প্রতিহিংসা, মানব ব্যাবসা, প্রতারনা, জেলখানার ভেতরে ধর্মান্তরের চেষ্টা, ধর্মানুভূতিতে আঘাত ও জেল পুলিশের নানান দুর্নীতির সম্মুখীন হতে হয় সাধারন মানুষের। দোষে বা বিভিন্ন কারনে ফেঁসে গিয়ে যারা বাধ্য হয়ে যেতে হয় জেলে এমনই এক প্রত্যক্ষদর্শী ও ভুক্তভোগীর কাছ থেকে জানবো আরো বিস্তারিত।     
২০১৯ সালের ৯ জানুয়ারি এক দুর্ঘটনায় পড়ে ধীরাজকে  ১ মাসের মত জেলে থাকতে হয়। জেলে নতুন, শুরুতেই জেলখানার রমারমা আদম ব্যাবসার কবলে গিয়ে পড়লাম। কেরানীগঞ্জ কারাগারে আমদানি ঘর থেকে প্রতিটা নতুন হাজতবাসি কে সপ্তাহে ১০০০ টাকার বিনিময়ে কিনে নেয়া হয়। এরপরে এলো জলপরী খরচ, যে খাবার রুমে দিয়ে যায় তাকে সপ্তাহে ১০০ টাকা দিতে হয়। এক বারের বেশি দুবার আত্মীয়দের সাথে দেখা করতে গেলেও পুলিশকে টাকা দিয়ে ম্যানেজ করতে হয়। কাশেমপুর কারাগারে ১০০ টাকা দিলে ১ ঘন্টা ফ্যামিলির সাথে কথা বলা কোন ব্যাপারই নয়। এছাড়াও সেখানে প্রতিটা রুমে ফোন ব্যাবহার করে বিনিময়ে বিভিন্ন পুলিশকে মোটা টাকা দিতে হয়। অনেক বিল্ডিং এ এ্যান্ড্রোয়েড ফোনও ব্যাবহার করে।
ফ্যামিলির লোকেরা দেখা করতে এলে পুলিশ অফার দেয় আমি তোমার ফ্যামিলির থেকে ১০০০ টাকা নিজের হাতে এনে দিচ্ছি বিনিময়ে আমাকে ২০০ টাকা দিতে হবে। কেরানীগঞ্জে যে রুমে ছিলাম তারা সবাই বিএনপি ছিল। আমি গোপালগঞ্জের লোক হবার কারনে তারা আমার সাথে ঘৃণাজনক আচরন করত। তারা রোজ শেখ মুজিবর রহমান আর শেখ হাসিনাকে নিয়ে অশ্লীল কথা ও গালিগালাজ করতো। সিফাত উল্লাহর ভাষায় গালি দিতো।

বাড়ি থেকে টাকা পাঠানোর জন্য আমি একজন পুলিশকে ফোন নম্বর দিয়েছিলাম। কিন্তু সেই দারোয়ান পুলিশ আমার বাড়িতে ফোন দিয়ে জানিয়েছে আমি গোসল করতে গিয়ে কয়েদিদের সাথে মারামারি করেছি এক জনের মাথা ফেটে গিয়েছে এই ভয় ভিতি দেখিয়ে ফ্যামিলি থেকে ৩০০০ টাকা নেয়। ৯ দিন পর জানুয়ারির ১৯ তারিখে আমাকে কাশেমপুর কারাগারে ট্রান্সফার করা হলো। আর সেখানে গিয়ে পড়লাম জামাত শিবিরদের ডেরায়। সেখানেই জিবনের সবচেয়ে ঘৃনিত দিনগুলোর শুরু।
সেখানে আমাকে ধর্মান্তরিত করার চেষ্টা করে জামাত আর শিবিরের লোকেরা। রুমে প্রায় ৩৫ জন মুসলমানের ভেতর হিন্দু ছিলাম দুজন। তারা সুযোগ পেলেই আমাকে নিয়ে ধর্মীয় আলোচনা জুড়ে দিতো। আমার ধর্মকে হেয় করে তাদের ধর্মকে মহান হিসেবে প্রকাশ করতে চাইতো। আমি শুধু একদিন বলেছিলাম আমাকে যদি সরকার ১ ঘন্টার জন্য সত্যি বলার বাক স্বাধীনতা দেয় তাহলে কার ধর্ম জঘন্যতম আর কার ধর্ম মহান তা প্রমান সহ দেখিয়ে দেব। আমার মুখে এই কথা শুনে রুমের অন্য হিন্দু ছেলে তপন পাল সে আমাকে থামায় এবং ডেকে নিয়ে বলে এরা সবাই জামাত শিবিরের লোক খুন করে ফেলবে সাবধান ওদের সাথে তর্কে যেওনা।
তাপরদিন থেকে শুরু হয় অত্যাচার। ভোরে তারা নামাজ পড়তো এবং  নামাজের সময় আমাকে জোর করে ঘুম থেকে ডেকে তুলে বসে থাকতে বাধ্য করত। প্রতি রাতেই রাত সাড়ে ৪ টার দিকে তারা সবাই আমাকে বাধ্য করত নামাজ পড়া দেখতে। এক লোক আমাকে দাদা বলে ডাকতো ৪ দিন পরে সে আমাকে প্রস্তাব দিল তুমি ইসলাম ধর্ম গ্রহন করো আমি তোমাকে ১০ শতাংশ জমি দেব তোমার কোন দুঃক্ষ থাকবেনা তোমাকে নিয়ে অন্যদের সাথে আমি কথা বলেছি। আমি অবাক হয়ে যাই তার কথা শুনে।
ওইদিন বিকেলে একদিন আমি একটা গাছের নিচে বসেছিলাম তাদের একজন নামাজ পড়া শেষ করে আমাকে ইসলামের দাওয়াত দিতে আসে। দেখতে হ্যাংলা বয়ষ্ক লোক আমার পাশে এসে বসে খুঁচিয়ে খুঁচিয়ে আমার বাড়ির ঠিকানা বিস্তারিত জানলো।  হঠাতই  সে বলে ওঠে আমার ৩ ডা মাইয়া বাজান ২ ডারে ভাল জায়গায় বিয়া দিছি ছোড ডার মাশাল্লা চেহারা দেখলে যে কাউরই পছন্দ হবে। আমি সবার সাথে (তাদের দলের) কথা বলেছি তুমি ইসলাম গ্রহন করো তোমাকে আমার চান্দের লাহান মাইয়াডা দিয়া দিমু কোন অভাব থাকবেনা। একথা শুনে আমি সরে গেলাম সে আমার পিছু হাটছে আর বলেই চলেছে।
তারা যেন সিরিয়াল দিয়ে একের পর এক আমাকে মগজধোলাইয়ের দায়িত্ব নিয়েছিল। ছলে বলে কলে কৌশলে লোভ দেখিয়ে আমাকে ধর্মান্তর করার জন্য তারা উঠেপড়ে লাগে। আমার বেষ্ট ফ্রেন্ড এবং আমাদের গ্রামের মুসলমান ভাইগুলোর সাথে এদের রাত দিন ব্যাবধান এরা সবাই হিংস্র স্বভাবের ছিল।আমার ধর্ম সম্পর্কে মিথ্যা বানোয়াট এবং নোংরা নোংরা কথা বলে তারা আত্মীক শান্তি পেতো।
তার একদিন পর এক শিবিরের লোক আমার সাথে এলো সে ফর্সা খাটো তারা সবাই ছিল ৫ ওয়াক্ত নামাজি কপালে কালো দাগ। সে এসে আমাকে বুঝাতে লাগলো আমি ইসলাম গ্রহন করলে আমার লাভ কি কি। প্রথমেই সে জানালো আমি মুসলিম হয়ে মারা গেলে জান্নাতে গিয়ে এমন শক্তিশালী পুরুষ হবো যে ৮০ মন পরিমান বীর্য সমান যৌনশক্তি পাবো সেই সাথে ৭২ টা মেয়ে পাবো তারা সবাই চিরকুমারী এবং ১৬ বছর বয়সের তাদের চেহারা নাকি কখনোই পরিবর্তন হবেনা।
আমার ধর্মকে ভুয়া ধর্ম প্রমান করতে তারা সবাই উঠে পড়েও লাগলো আর ধর্মান্তর করার সব রকম চেষ্টাচালিয়ে যাচ্ছিল। তারা বোঝাতে লাগলো কাফের হয়ে মারা গেলে আমাদের পরিনাম হবে ভয়াবহ হাসরের ময়দান নিয়েও অনেক কিছু বলেছিল আমার এখন বিস্তারিত মনে নেই।
এক পর্যায়ে এমন হল আমি যেখানেই যেতাম তাদের কেউ না কেউ আমার কাছে এসে দাওয়াত দিতেই থাকতো আমি বিরক্ত হয়ে সরে গেলে আমার পিছু পিছু চলে আসতো। ক্রমাগত মানসিক টেনশন, মগজ ধোলাই আর তাদের বিরক্তিতে আমি মানসিক ভাবে আধাপাগলের মত হয়ে গিয়েছিলাম। অবশেষে ১০ ফেব্রুয়ারি ২০১৯ এ জামিনে মুক্ত হয়ে জাহান্নাম নামক ওই ডেরা থেকে মুক্তি পাই।
সেদিন থেকে বুঝেছি আওয়ামীলীগ এই কট্টরপন্থী ঘৃনিত জামাত ও শিবির সংগঠনকে কেন উচ্ছেদ করেতে চাইছে। পুরো পৃথিবীকে ইসলাম ধর্মে রুপান্তর করাই তাঁদের একমাত্র উদেশ্য। যারা ইতিহাসের মহানায়ক শেখ মুজিবর রহমানকে ঘৃনা করে থু থু দেয় এদের থেকে দেশকে না বাঁচালে খুব শীঘ্র বাংলাদেশে ভয়াবহ পরিনতি আসন্ন।
অনেক স্বপ্ন নিয়ে বাড়ির জমি বিক্রি করে ৪৬ হাজার টাকা জমা করে প্রিয় বন্ধুর কথায় চাকরিতে জয়েন্ট করি। আর সেটাই ছিল আমার জিবনের সবচেয়ে বড় ভুল। হঠাৎ একদিন সিআইডি এসে কোম্পানি রেট করে আমাদের ধরে নিয়ে যায় গুলশান বারিধারা J Blok থেকে। । বিভিন্ন মিডিয়ায় সেটা ছিল টপ নিউজ, পুরো বাংলাদেশ তোলপাড় হয়েছিল সেই ঘটনায় ‘ভাটারা থানায় চাকরি দেয়ার নাম করে প্রতারনা চক্রের ১৩ সদস্য গ্রেফতার‘। আমি চক্রের সদস্য ছিলামনা আমিও ছিলাম প্রতারিত হওয়া গ্রামের সাধারন ছেলে। আমার সব স্বপ্ন মুহুর্তেই চুরমার হয়ে যায় যখন পুলিশ আমার হাতে হ্যান্ডকার্ফ পরায়।
http://www.anandalokfoundation.com/