13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দলীয় মনোনয়নের পথে দ্রুত এগিয়ে যাচ্ছেন ট্রাম্প

Link Copied!

মিশিগান নিয়ে এখন পর্যন্ত ৫টি রিপাবলিকান প্রাইমারি বা ককাস হয়েছে, নিকি হেলি ৫টি-তে হেরেছেন। ট্রাম্প সম্ভবত: স্বল্পতম সময়ে মার্চের মধ্যে ১২১৫টি ডেলিগেট জিতে রিপাবলিকান দলীয় প্রার্থী মনোনীত হবেন। ৫ইমার্চ সুপার-টুইসডে-তে প্রায় ৯০০ ডেলিগেট বন্টন হবে, ট্রাম্প ভালো করলে নিকি’র আশা ধূলিসাৎ হয়ে যাবে। নিকি বলেছেন, মার্কিন জনগণ ট্রাম্প বা বাইডেন কাউকেই চায়না, তাই তিনি আছেন, তবে সুপার-টুইসডে’র পর থাকবেন, একথা বলছেন না! মার্চের ২৫ তারিখ নিউইয়র্কে ট্রাম্পের প্রথম ফৌজদারি মামলা শুরু। এটর্নি রোনাল্ড কুবি ওয়াশিন্টন টাইমসকে জানান, প্রকাশ্যে যেসব ডক্যুমেন্ট দেখা যাচ্ছে, তাতে ট্রাম্পের দোষী সাব্যস্ত হওয়ার সম্ভবনা উজ্জ্বল। দোষী সাব্যস্ত হলে ট্রাম্পের ভোটাররা কি সরে দাঁড়াবে? সাউথ ক্যারোলিনায় ৯০% ট্রাম্প ভোটার এক্সিট পোল-এ বলেছেন, দোষী হলেও তাঁরা ট্রাম্পকেই ভোট দেবেন।

সিবিএস জানিয়েছে, মিশিগান ডেমোক্রেট ও রিপাবলিকান প্রাইমারিতে প্রেসিডেন্ট বাইডেন এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিপুলভাবে বিজয়ী হয়েছেন। যদিও বাইডেনের বিরুদ্ধে উল্লেখযোগ্য তেমন কোন প্রার্থী নেই, কিন্তু আরব ও মুসলমানরা গাজায় যুদ্ধের কারণে বাইডেনকে ভোট না দিয়ে ‘অঙ্গীকারাবদ্ধ নই’ বক্সে ভোট দিচ্ছেন। এঁরা প্রদত্ত ভোটের ১৫%’র বেশি পেলে ডেলিগেট পাবেন। মিশিগানে মঙ্গলবার ২৭শে ফেব্রুয়ারি ডেমক্রেট ও রিপাবলিকান প্রাইমারি শেষ হয়েছে, যদিও সশরীরে আগাম ভোট চলে ১৭ই ফেব্রুয়ারি থেকে। এ ষ্টেটে ডেমক্রেটদের ক্ষেত্রে প্রাইমারিতে ভোটের শতাংশ অনুযায়ী ১৪০টি ডেলিগেট বন্টন হবে। রিপাবলিকান ডেলিগেট বন্টনে ঝামেলা আছে। তাদের ৫৫টি ডেলিগেট, প্রাইমারিতে ভোটের শতাংশ অনুযায়ী মাত্র ১৬টি ডেলিগেট বন্টন হবে এবং বাকি ৩৯টি ডেলিগেট বন্টন হবে কনভেনশনে।

রিপাবলিকান দলীয় কনভেনশন শনিবার ২রা মার্চ। সুতরাং ২রা মার্চের আগে পুরো ডেলিগেট বন্টন হচ্ছেনা।প্রাইমারিতে  ‘ক্রসওভার ভোটিং’ রীতি অনুযায়ী ভোটার দল নির্বিশেষে যে কাউকে ভোট দিতে পারলেও কনভেনশনে ককাস ষ্টাইলে শুধুমাত্র ডেলিগেট, নেতা ও সমর্থকরা অংশ নিতে পারেন। রিপাবলিকান মিশিগান প্রাইমারিতে ৭জনের নাম আছে, যদিও শুধুমাত্র ট্রাম্প ও হেলি প্রার্থী। ডেমক্রেট প্রাইমারিতে বাইডেন ছাড়াও ব্যালটে কংগ্রেসম্যান ডিন ফিলিপস ও মারিয়ানা উইলিয়াম আছে, যদিও উইলিয়াম ইতিমধ্যে প্রার্থিতা প্রত্যাহার করেছেন। এরআগে শনিবার ২৪শে ফেব্রুয়ারি ২০২৪ সাউথ ক্যারোলিনায় রিপাবলিকান প্রাইমারি ভোটে ট্রাম্প বিপুলভাবে জিতেছেন। ট্রাম্প ৫৯.৮%, হেলি ৩৯.৫% ভোট পেয়েছেন। ট্রাম্প ৪৭টি ডেলিগেট, হেলি ৩টি ডেলিগেট পেয়েছেন। এ ষ্টেটে বাইডেন আগেই জিতে সবগুলো ডেলিগেট (৫৫টি) পেয়েছেন।

নিকি হেলি বলেছেন, তিনি বিশ্বাস করেন না যে ট্রাম্প নভেম্বরে বাইডেনকে হারাতে পারবেন, তাই তিনি প্রাইমারিতে থাকছেন যাতে ভোটারদের একটি পছন্দ থাকে। নিকি হয়তো ৫ই মার্চ সুপার টুইসডে পর্যন্ত তিনি রেসে থাকছেন, সেদিন ১৫টি ষ্টেটে প্রাইমারি বা ককাস অনুষ্ঠিত হবে। নিকি’র ওপর চাপ বাড়ছে, এবং অর্থের উৎস বন্ধ হয়ে যাচ্ছে। নিকি’র ক্ষীণ আশা যে, ট্রাম্প যদি কোন কারণে নির্বাচন করতে না পারেন, তাহলে তিনি প্রার্থী হচ্ছেন। এজন্যে হয়তো তিনি স্ট্রেটেজি নিয়েছেন যে, ট্রাম্পকে দলীয় মনোনয়ন পাওয়ার ম্যাজিক নাম্বার ১২১৫টি ডেলিগেট পেতে যতটা সম্ভব দেরি করানো যায়। ট্রাম্প ক্যাম্পেইন অবশ্য বলছে, মার্চের মধ্যেই ট্রাম্প দলীয় মনোনয়ন নিশ্চিত করবেন।

এদিকে প্রেসিডেন্টের ভাই জেমস বাইডেন বলেছেন, জো বাইডেন কখনোই তার ব্যবসায় জড়িত ছিলেন না। ট্রাম্প প্রেসিডেন্ট হলে ইমিগ্র্যান্টদের বহিস্কার করতে সামরিক সাহায্য নেবেন বলে ধারণা করা হচ্ছে। যদিও এর বিরোধিতা আছে। রাশিয়ার জেলখানায় পুটিন বিরোধী নেতা এলেক্সই নোভালিন-র মৃত্যু’র সাথে ট্রাম্প নিজের দুর্দশা’র তুলনা করেছেন। ট্রাম্পের এটর্নিগণ পুনরায় ফ্লোরিডা ক্লাসিফাইড ডক্যুমেন্ট মামলা খারিজের আবেদন করেছেন। তাদের বক্তব্য, হোয়াইট হাউস ছাড়ার আগে প্রেসিডেন্ট ট্রাম্প দলিলগুলো নিজস্ব সম্পত্তিতে রূপান্তরিত করেছেন, তাই এই মামলা অচল। ট্রাম্পের চাপে আরএনসি (রিপাবলিকান ন্যাশনাল কমিটি) চেয়ারম্যান রোনা ম্যাকডেনিয়াল পদ সরে দাঁড়াচ্ছেন। সাউথ ডাকোটা’র সিনেটর জন থুনে সিনেটে দুই নাম্বার রিপাবলিকান নেতা, তিনি ট্রাম্পের প্রতি তাঁর সমর্থন ঘোষণা করেছেন।

http://www.anandalokfoundation.com/