13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মুক্তিযুদ্ধে ২৭ লক্ষ হিন্দু হত্যা, ক্ষতিপূরণ পায়নি হলকাস্ট সার্ভাইভার হিন্দু

Link Copied!

পাকিস্তানি সৈন্য ও বাংলাভাষী পাকিস্তানপন্থীরা ২৭ লক্ষ হিন্দু হত্যা করেছে। প্রাণ বাঁচাতে যে সমস্ত হিন্দু ভারতে গিয়ে আশ্রয় নিয়েছিল; সেখানকার রিফিউজি ক্যাম্পের চরম অস্বাস্থ্যকর পরিবেশে – অনাহার ও মহামারীতে লক্ষাধিক হিন্দু মৃত্যুবরণ করেছে। যারা হলকাস্ট সার্ভাইভার হিন্দু – তারা কিন্তু পাকিস্তানের কাছ থেকে কোন ধরনের ক্ষতিপূরণ পায়নি। হলকাস্ট সার্ভাইভার হিন্দু

উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর হলকাস্ট সার্ভাইভার ইহুদিরা ক্ষতিপূরণ পেয়েছে জার্মানির কাছ থেকে। হলকাস্ট সার্ভাইভার চাইনিজ ও কোরিয়ানরা ক্ষতিপূরণ পেয়েছে জাপানের কাছ থেকে। কারণ অক্ষশক্তি সারেন্ডার করেছিল যে মিত্রশক্তির কাছে, সেই মিত্রবাহিনীর নেতৃত্বে ছিল আমেরিকা। বিপন্ন ইহুদি, চাইনিজ ও কোরিয়ানদের ক্ষতিপূরণ আদায় করে দিয়েছে মানবিক রাষ্ট্র আমেরিকা।

এদিকে পাকিস্তান সারেন্ডার করেছিল ইন্ডিয়ার কাছে। ৯০ হাজার পাকিস্তানি সৈন্য বন্দি করে নিয়ে গিয়েছিল ইন্ডিয়া। পূর্ববঙ্গের হলকাস্ট সার্ভাইভার হিন্দুরা যে অনাহারে আছে, তাদের মাথার উপরে যে ছাউনি নেই, শরীরে বস্ত্র নেই ― ইন্ডিয়া কিন্তু সেসব বিষয় নিয়ে ভুরুক্ষেপই করেনি, পাকিস্তানিদের কোন চাপ দেয়নি। জেনেভা কনভেনশন অনুযায়ী পূর্ববঙ্গের হিন্দুদের ক্ষতিপূরণ দিতে বাধ্য ছিল পাকিস্তান। ইন্ডিয়া চাইলে পূর্ববঙ্গের বিপন্ন হিন্দুদের ক্ষতিপূরণ আদায় করে দিতে পারতো, কিন্তু ইন্ডিয়া সেটা করেনি। ইন্ডিয়া শুধু নিজেদের স্বার্থের কথা চিন্তা করেছে, শিমলা চুক্তি করেছে।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে নাটক, সিনেমা ও সাহিত্যে যে সমস্ত কল্পকাহিনী প্রচার করা হয়েছে বা হচ্ছে – সেগুলো বাস্তবতার ধার-কাছ দিয়েও যায় না। প্রকৃত সত্য হচ্ছে, ১৯৭১ সালে প্রধানত টার্গেট করা হয়েছিল সংখ্যালঘু হিন্দুদের। পাকিস্তানিরা সন্দেহ করেছিল : ইন্ডিয়া যে পাকিস্তান ভাঙার পরিকল্পনা করছে, তার সঙ্গে বুঝি পূর্ববঙ্গের হিন্দুরা যুক্ত। এই ধারণাটি ছিল সম্পূর্ণ ভুল।

এক-আধ জন অকর্মণ্য হিন্দু অপ্রয়োজনীয় বাচালতা করেছে ঠিকই, কিন্তু সাধারণ হিন্দুরা নিজেদের রুটি-রুজী নিয়ে ব্যস্ত ছিল। পাকিস্তান ভাঙলেও তাদের কিছু যায়-আসে না, আস্তা থাকলেও তাদের কিছু এসে-যায় না।

সেই ভয়াবহ অতি-শৈশবের কথা এখনো মনে পড়ে। সেই চরম দুর্দিনে সাহায্য পাঠিয়েছিল মহান রাষ্ট্র আমেরিকা। যুদ্ধ শুরুর আগে তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার ভারত সরকারকে বলেছিলেন, “আপনারা যে পাকিস্তান ভাঙার পরিকল্পনা করছেন, তাতে কিন্তু পূর্ববঙ্গের সংখ্যালঘু হিন্দুরা মারাত্মক বিপদে পড়ে যাবে। আপনারা সংখ্যালঘু হিন্দুদের নিরাপত্তা নিয়ে চিন্তা করুন।”

হেনরি কিসিঞ্জারের সেই সতর্কবার্তা কানে তোলেনি ইন্ডিয়া। বরং ভারত-মার্কিন সম্পর্কে প্রচণ্ড তিক্ততার সৃষ্টি হয়েছিল। সেই তিক্ততা প্রভাবিত করেছিল ইন্ডিয়াপ্রেমী পূর্ববঙ্গের হিন্দুদের। তারা সাংঘাতিক রকম আমেরিকা-বিরোধী হয়ে উঠেছিল।

সর্বস্ব হারানো হিন্দুরা, আমেরিকার পাঠানো ছাতু খেয়ে জীবন রক্ষা করেছে; আমেরিকার দেওয়া অতি উৎকৃষ্ট মানের টিন দিয়ে ঘর তুলেছে। অথচ সেই হিন্দুরাই উলঙ্গ হয়ে আমেরিকাকে গালি দিত। তাই বলে সবাই অকৃতজ্ঞ নই। যতদিন জীবিত আছি, আমেরিকার সেই সাহায্যের কথা শ্রদ্ধার সঙ্গে মনে রাখবো। বিপদের দিনে যে পাশে দাঁড়ায়, সে-ই প্রকৃত বন্ধু।

http://www.anandalokfoundation.com/