13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস

ডেস্ক
March 26, 2024 10:06 am
Link Copied!

আজ ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এই দিনে বাঙালি জাতি স্বাধীনতা যুদ্ধ শুরু করেছিল।

১৭৫৭ সালে পলাশীর প্রান্তরে বাংলার স্বাধীনতার সূর্য অস্তমিত হওয়ার পর দীর্ঘ ১৯০ বছরে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন-শোষণ ও নির্যাতনের হাত থেকে ১৯৪৭ সালে মুক্তি পায় ভারত। আর হাজার মাইল ভৌগলিক দুরত্ব থাকলেও  ইসলাম ধর্মের উন্মাদনাকে পুঁজি করে পূর্ববাংলাকে যুক্ত করা হয় পাকিস্তানের সঙ্গে। পূর্ব বাংলার জনগণের ওপর নতুন করে জেঁকে বসে পাকিস্তান সামরিক জান্তা।

শুধু তাই নয়, ভাষা-সংস্কৃতির কোনো মিলও ছিল না বাঙালিদের সঙ্গে পাকিস্তানিদের।

বাঙালির ওপর চেপে বসা পাকিস্তান রাষ্ট্রের যাত্রার শুরুতেই পূর্ব বাংলার মানুষ সীমাহীন অত্যাচার, শোষণ, নির্যাতন, নিপীড়ন, অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিকসহ সব দিক থেকে বিভিন্নভাবে বৈষম্যের স্বীকার হয়। বঞ্চিত হতে থাকে ন্যায্য অধিকার থেকে। তবে এই পরিস্থিতিকে তখন থেকেই মেনে নেয়নি এ ভূখণ্ডের মানুষ।

পাকিস্তানের দুঃশাসন আর বঞ্চনার বিরুদ্ধে বাঙালি জাতি শুরু থেকেই অধিকার আদায়ের আন্দোলনে নামে। দানবরূপী পাকিস্তান রাষ্ট্রের শৃঙ্খল ভেঙে বেরিয়ে আসতে বাঙালি ধাপে ধাপে আন্দোলন গড়ে তোলে। মহান ভাষা আন্দোলনের মধ্য দিয়ে এই সংগ্রামের পথ প্রশস্ত হয়। ’৫৪-তে যুক্তফ্রন্ট নির্বাচন, ’৬২-তে শিক্ষা আন্দোলন, ৬ দফা, ’৬৯-এর গণঅভ্যুত্থান, ’৭০-এর নির্বাচনসহ দীর্ঘ প্রায় ২৫ বছরের ধারাবাহিক আন্দোলনের মধ্য দিয়ে জাতি ১৯৭১ সালে এসে এই আন্দোলন সংগ্রামগুলো একত্রিত হয়ে জাতীয় সংগ্রামে রূপ নিতে থাকে, যা স্বাধীনতা ও মুক্তিসংগ্রামে পরিণত হয় এবং ’৭১ -এ রক্ষক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্যমে চূড়ান্ত বিজয় অর্জিত হয়। আর বাঙালির এই আন্দোলন-সংগ্রামকে সংগঠিত ও নেতৃত্ব দিয়ে এগিয়ে নিয়ে যান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে সেনাবাহিনী অভিযান শুরু করবে, সন্ধ্যার পর থেকেই ছিল এমন গুঞ্জন। সন্ধ্যায় প্রেসিডেন্ট ইয়াহিয়া খান কাউকে না জানিয়ে গোপনে ঢাকা ছেড়ে চলে যাওয়ায় সন্দেহ আরও দৃঢ় হয়। সন্ধ্যার পর বঙ্গবন্ধু শেখ মুজিবের ধানমন্ডির বাসায় নজরুল ইসলাম, তাজ উদ্দীন, ক্যাপ্টেন মনসুর আলী, কামরুজ্জামান, আবদুস সামাদ, সিরাজুল ইসলাম খান, আবদুর রাজ্জাক, তোফায়েল আহমেদ, শেখ মণিসহ আওয়ামী লীগের অনেক নেতা-কর্মীর ভীড় ছিল। তারা সবাই মুজিবের বাড়ি থেকে বেরিয়ে আন্ডার গ্রাউন্ডে যেতে পারলেন ও নিরাপদে সবাই ভারতে আসতে পারলেন। শেখ মুজিবুর রহমান ধানমন্ডি ৩২ নম্বর রোডের ৬৭৭ নম্বর বাড়িতেই ছিলেন।ইপিআর ও পুলিশ হেড কোয়ার্টার আক্রমণ শেলিং এর প্রথম শব্দের ১ ঘন্টা পরে রাত দেড়টার সময় একটি কমান্ডো দল শেখ মুজিবকে গ্রেপ্তার করে।

সময় যতই পেরোয়, ততই বাড়তে থাকে গোলাগুলির শব্দ। ওই রাতে মুজিবের সঙ্গে থাকা সব পুরুষ মানুষদের গ্রেপ্তার করে এনেছিল। পরে চাকরবাকরদের ছেড়ে দেওয়া হয়েছিল। আদমজী স্কুলে সবাইকে ওই রাতে রাখা হয়েছিল। পরের দিন ফ্ল্যাগ স্টাফ হাউসে নিয়ে যাওয়া হয়েছিল। তিনদিন পরে করাচী নিয়ে যাওয়া হয় বঙ্গবন্ধুকে।

সেদিন ভারতে আসা আওয়ামী লীগ নেতাদের কাছে মুজিবের স্বাধীনতা ঘোষণার কোন কাগজ পত্র ছিল না, বাঙ্গালী যুবকদের স্বতঃস্ফুর্ত স্বাধীনতা ঘোষণাই একমাত্র সম্বল ছিল।

২৫ মার্চে রাত্রিতে পাকিস্তান সামরিক বাহিনীর বিরুদ্ধে সদলবলে বিদ্রোহ ঘোষণা করেন মেজর জিয়াউর রহমান। তাঁর কমান্ডিং অফিসার জানজুয়া ও অন্যদর প্রথমে গ্রেফতার এবং পরে হত্যা করে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন তিনি। পরে ২৬ মার্চে সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে তিনি স্বাধীনতার ঘোষনা দিয়ে পাকিস্তান সামরিক বাহিনীর মোকাবিলায় জন্য সকলকে আহবান করেন। এ ঘোষণায় তিনি নিজেকে রাষ্ট্রপ্রধান রূপে ঘোষনা করেন। ২৭ মার্চ মেজর জিয়া স্বাধীন বেতার কেন্দ্র থেকে আরেকটি ঘোষনায় বলেন, বাংলাদেশের মুক্তিবাহিনীর সর্বাধিনায়ক রূপে আমি মেজর জিয়া শেখ মুজিবর রহমানের পক্ষে বাংলাদেশের স্বাধীনতা ঘোষনা করেছি (I Major Zia,Provisonal Commander-in-Chief of the Bangladesh Liberation Army,hereby proclaim,on behalf of Sheik Mujibur Rahman,the Independence of Bangladesh)।

এই ঘোষণা দিয়েই যুদ্ধে ঝাপিয়ে পড়েন। চট্টগ্রাম বেতার কেন্দ্র থেকে বাংলাদেশ শিশুটির জীবিত অবস্থায় জন্মের ঘোষণা মুজিবের নামে তিনি দিলেন। নবজাত সেই শিশুটিকে মারার জন্য পাক আর্মি ঝাপিয়ে পড়েছে তাও তিনি জনসাধারণকে জানিয়ে দিলেন। সেই নবজাত শিশুটিকে বাচাবার জন্য সর্বশক্তি নিয়ে রুখে দাড়াতে দেশবাসীর কাছে মুজিবের নামে আবেদনও জানালেন। এভাবেই মুজিবের নামে স্বাধীন বাংলাদেশের ঘোষণা দিলেন সেই চরম মুহুর্তে। সেই আবেদনে সাড়া দিতে ও শিশুটিকে বাঁচাতে রক্ত শপথ নিয়ে বাঙ্গালী রুখে দাঁড়াল দিকে দিকে।

সময়মতো জিয়াউর রহমানের ঘোষণা, পাক আর্মির প্রাথমিক তাণ্ডব ও বাঙ্গালী যুবকদের যুদ্ধ ক্ষেত্রে ঝাঁপিয়ে পড়ার সাহস ও আবেগ দেখে তাজ উদ্দিন, নজরুল ইসলামসহ আওয়ামী লীগ নেতারা ও বিশেষ বিশেষ ছাত্র নেতারা সাহায্যের জন ভারতে ছুটে আসে। তারজন্য চিত্ত রঞ্জন সুতার আগেই ক্ষেত্র প্রস্তুত করে রেখেছিলেন।

শুরু হল স্বাধীনতা সংগ্রাম আর ভারতের সাহায্যে শেষ পর্যন্ত বাংলাদেশ স্বাধীন হল। চলবে—

http://www.anandalokfoundation.com/