13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রমনা কালী মন্দির ধ্বংস ও শতাধিক হিন্দু হত্যা দিবস

ডেস্ক
March 27, 2024 6:43 am
Link Copied!

আজ ২৭ মার্চ রমনা কালী মন্দির ধ্বংস ও সেবাইতসহ শতাধিক হত্যা দিবস আজ। ১৯৭১ সালের ২৭ মার্চ গভীর রাতে সান্ধ্য আইন চলাকালে পাকিস্তানি হানাদার বাহিনী মন্দির ও আশ্রম ঘেরাও করে ভিতরে প্রবেশ করে গ্রেনেড ও বোমা দিয়ে প্রতিমা ও মন্দির গুঁড়িয়ে দেয়। মন্দিরের সেবায়েত পরমানন্দ গিরিকে জোরপূর্বক কলেমা পাঠ করিয়ে গুলি করে হত্যা করে। সেখানে বসবাসরত সন্ন্যাসী, ভক্তসহ শতাধিক সাধারণ মানুষকে নির্মমভাবে হত্যা করে পাক বাহিনী। রমনা কালী মন্দির ধ্বংস ও সেবাইতসহ শতাধিক হত্যার ৫৩ বছরেও ফিরে পায়নি অধিকার।

বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৭ ই মার্চে ঐতিহাসিক ভাষণের স্থান ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানের দক্ষিণ দিকে ২.২২ একর জমির ওপর প্রতিষ্ঠিত ছিল রমনা কালী মন্দির ও আনন্দময়ীর আশ্রম।

বাংলার সংস্কৃতির সাথে জড়িয়ে আছে উপমহাদেশের অন্যতম প্রাচীন ঢাকার রমনা কালীমন্দির। জনশ্রুতি, ১২০০ বছরের প্রতিষ্ঠিত মন্দিরটি বদরীনাথের যোশীমঠ থেকে গোপালগিরি নামে এক উচ্চমার্গের সন্ন্যাসী প্রথমে ঢাকায় এসে সাধন-ভজনের জন্য উপযুক্ত একটি আখড়া গড়ে তোলেন। সেখানেই আরও ২০০ বছর পরে মূল রমনা কালীমন্দিরটি নির্মাণ করেন আর এক বড় সাধু হরিচরণ গিরি। তবে পরবর্তী সময়ে এই মন্দিরের প্রধান সংস্কারকার্য ভাওয়ালের ভক্তিমতী ও দানশীলা রানি বিলাসমণি দেবীর আমলেই হয়। মূল মন্দিরটি ছিল দ্বিতল। ছাদের ওপর ছিল ২১১ ফুট উঁচু পিরামিড আকৃতির চুড়াটি হিন্দু সংস্কৃতির প্রতীক হয়ে দাড়িয়েছিল। এটি “বাংলার গগনচুম্বী মন্দির নামে প্রসিদ্ধ ছিল”। তাই পাক সৈন্য হিন্দু সংস্কৃতি তথা হিন্দু ধর্মের ঐতিহাসিক সত্যকে চিরতরে মুছে ফেলতে মন্দিরটি ধ্বংস করেছে। রমনা কালীমন্দিরের উত্তর পাশে ছিল সাধিকা মা আনন্দময়ী স্মৃতিবিজড়িত আনন্দময়ী আশ্রম।

১৯৭১ সালের ২৬ ও ২৭ মার্চ, দুটো দিন এই রমনা কালীমন্দিরের পবিত্র ভূমি ঘিরে পাকিস্তানি সেনারা যে বিভীষিকার রাজত্ব তৈরি করেছিল তার নৃশংস করুণ কাহিনি ইতিহাসের পাতায় চিরদিন লেখা থাকবে। ২৬’শে মার্চ দিবাগত রাত ২টার দিকে পাকিস্তানি হানাদার বাহিনীর আক্রমণে বিধ্বস্ত হয়। মন্দিরের সেবায়েতসহ প্রায় একশ সন্ন্যাসী, ভক্ত এবং সেখানে বসবাসরত সাধারণ মানুষকে হত্যা করা হয়। এক তীর্থভূমি রাতারাতি পরিণত হয়েছিল বধ্যভূমিতে।

‘রমনা কালী মন্দির ও মা আনন্দময়ী আশ্রম ধ্বংস ও হত্যাযজ্ঞ গণতদন্ত কমিশন’ সাক্ষ্য বিবরণে বলা হয়, ২৫ মার্চের কালরাত্রে পাকিস্তানি হানাদার বাহিনী বাঙালি জাতির ওপর ঝাঁপিয়ে পড়ার পর, ২৬ মার্চ সকাল এগারোটার দিকে পাকিস্তানি বাহিনী প্রথম মন্দির ও আশ্রম অঙ্গনে প্রবেশ করে। তারা মন্দির ও আশ্রমবাসীদের মন্দির থেকে না বেরোনোর জন্য বলে যায় । এ সময় পুরাণ ঢাকা থেকে সত্তরের নির্বাচনে পরাজিত মুসলিম লীগ প্রার্থী এবং পরবর্তী কালে পাকিস্তানি সামরিক জান্তার অন্যতম দোসর পূর্ব পাকিস্তান কেন্দ্রীয় শান্তি কমিটির আহ্বায়ক ও চেয়ারম্যান খাজা খয়ের উদ্দিনকে পাকিস্তানি বাহিনীর সঙ্গে দেখা গেছে ।

পাকিস্তানি বাহিনী তাদের সহযোগীদের নিয়ে ২৬ মার্চ রাত দু’টোর দিকে সান্ধ্যআইন চলাকালীন রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রম ঘেরাও করে। সেনাবাহিনীর সার্চ লাইটের আলোয় গোটা রমনা এলাকা আলোকিত হয়ে যায় । এরই মধ্যে শুরু হয় গোলাবর্ষণ । রমনা কালীমন্দিরে ঢুকে পাকিস্তানিরা মূর্তির দিকে এক ধরণের বিস্ফোরক ছুঁড়ে দেয় । অবশ্য কারো কারো মতে গোলাবর্ষণ করা হয় । ফলে, মূর্তিসহ মন্দিরের পেছনের অংশ উড়ে যায় । পরে মন্দির ও আশ্রম ধ্বংস করা হয় । মন্দির ও আশ্রম এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর ঘাতকরা ঢোকার সময় অনেকে ঘুমিয়েছিলেন , কেউ কেউ উৎকন্ঠায় জেগেছিলেন। কয়েকটি পরিবারের তখনো রাতের খাবার চলছিল। এই সময় আচমকা পাকিস্তানী বাহিনী হানা দিলে প্রাণ ভয়ে দৌড়াদৌড়ি শুরু হয়ে যায়। আতঙ্কিতরা ‘পাকিস্তান জিন্দাবাদ’ ধ্বনি দিতে শুরু করেন, মেয়েরা শাখা খুলে ফেলেন, সিঁদুর মুছে ফেলেন, মন্দির ও আশ্রমের বিভিন্ন স্থানে অনেকে লুকিয়ে পড়েন। পাকিস্তানি সেনারা বন্দুকের মুখে তাঁদের খুঁজে বের করে এবং মন্দিরের সামনে এনে তাঁদের দাঁড় করায়। পুরুষদের এক লাইনে এবং মহিলা ও শিশুদের অন্য লাইনে দাঁড় করানো হয় ।

পাকিস্তানি সেনারা সবার সামনে রমনা কালী মন্দিরের পুরোহিত পরমানন্দ গিরিকে কলেমা পড়তে বাধ্য করে এবং তারপরেই পেট বোয়েনেট দিয়ে ফেড়ে তাঁকে গুলি করে হত্যা করে । অতঃপর এভাবে আরো অনেককে কলেমা পড়িয়ে হত্যা করা হয়। কুৎসিত আনন্দ উল্লাস করতে করতে পাক সেনারা বলে, “নৌকায় ভোট দেবার মজা বোঝ এবার।” এরপর বাকি পুরুষদের ব্রাস ফায়ার করে হত্যা করা হয়।

সাক্ষ্য-বক্তব্যে জানা যায়, এখানে প্রায় ৮৫ থেকে ১০০ জনকে হত্যা করা হয়। ভয়াল এ দৃশ্য দেখে মহিলাদের আর্তচিৎকার আরম্ভ হলে তাঁদের বন্দুক দিয়ে পেটানো হয়। এতে অনেকে অজ্ঞান হয়ে পড়েন । পাকিস্তানিরা অনেকের দেহ জড়ো করে পেট্রোল ছিটিয়ে আগুন ধরিয়ে দেয় । আহতদের অনেকে এতে পুড়ে মারা যান । সাক্ষ্যে কয়েকজন মহিলা ও শিশুর পুড়ে মারা যাবার কথা বলা হয়েছে । পাক সেনারা দু’জন যুবককে ধরে ‘ জয়বাংলা ‘ ধ্বনি দিতে বাধ্য করে এবং মুখের ভিতর গুলি করে তাদের হত্যা করে । এই হত্যাযজ্ঞের সময় রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রম আগুনে দাউ দাউ করে জ্বলছিল। আশ্রম ও মন্দিরের গোয়ালে প্রায় ৫০ টির মতো গরু ছিল, গরু গুলোকেও আগুনে পুড়িয়ে মারা হয় । ভয়াবহ আগুন, গোলাগুলি, মাংসপোড়া গন্ধ ও ভয়ার্ত চীৎকারে গোটা রমনা এলাকায় এক নারকীয় পরিস্থিতির উদ্ভব হয় ।

পাকিস্তানি বাহিনী রমনা অপারেশন শেষ করে ভোর চারটার দিকে ফিরে যাবার সময় লাইনে দাঁড় করিয়া রাখা মহিলাদের মধ্য থেকে বেশ কয়েকজন যুবতী মেয়েদেরকে ধরে নিয়ে যায়, যাদের আর কখনো ফিরে পাওয়া যায়নি। এদের সংখ্যা প্রায় এক ডজন বলে সাক্ষ্যদাতাদের কয়েকজন জানিয়েছেন।

পাকিস্তানিরা রমনা ত্যাগ করার আগে নির্দেশ দেয়, যাদের বাঁচিয়ে রাখা হ’ল তারা যেন পরদিনই ভারতে চলে যায়। এক ভয়ঙ্কর শোকবিহ্বল পরিবেশে রাত কাটানোর পর সব হারিয়ে বেদনায় মুহ্যমান মন্দির ও আশ্রমবাসীরা রমনা ত্যাগ করে ভোর বেলা নিরাপদ আশ্রয়ের সন্ধানে বেরিয়ে পড়েন । পেছনে রেখে যান রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রমের ধ্বংসস্তুপ আর শহীদ আপনজনদের লাশের দগ্ধাবশেষ অথবা ছাই ভস্ম , যারা মুক্তিযুদ্ধের উষালগ্নে স্বাধীনতার বেদিমূলে প্রাণ উৎসর্গ করেছিলেন। ২৭ মার্চ তারিখ ভোরে পরমানন্দ গিরির স্ত্রী সুচেতাগিরি, মা আনন্দময়ী আশ্রমের সন্ন্যাসিনী জটালী মাসহ বেঁচে যাওয়া সবাই রমনা এলাকা ত্যাগ করেন ।

দৈনিক ইত্তেফাক-এর সহ সম্পাদক আহসানউল্লাহ গণতদন্ত কমিশনে প্রদত্ত সাক্ষ্যে বলেছেন, “রমনার ধ্বংসযজ্ঞের তিন দিন পর আমি সেখানে এসে আগুনে পুড়ে যাওয়া মানুষের স্তুপীকৃত কংকালের পাশাপাশি প্রায় ১৪ টির মতো বিকৃত লাশ দেখতে পাই। সেগুলো ফুলে পঁচা গন্ধ বেরিয়েছিল। ধ্বংসপ্রাপ্ত মন্দির ও আশ্রমের ভিতরেও আরো ১০ টির মতো লাশ দেখতে পাই।”

রমনার কালীমন্দিরের অদূরে শাহবাগ মসজিদের খাদেম প্রত্যক্ষদর্শী আব্দুল আলী ফকির বলেছেন, “রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রমে পাকিস্তানি হানাদার বাহিনী হামলা শুরু করার পর সবাইকে ‘পাকিস্তান জিন্দাবাদ’, ও ‘লা ইলাহা ইল্লাল্লাহু’ বলতে বলে। লাইনে সারিবদ্ধভাবে দাঁড়ানো পুরুষ মহিলা সবাই তা সমস্বরে উচ্চারণ করেন । এর পরই গুলি করা হয়।”

স্বাধীনতার পর স্বাধীন বাংলাশেদের সরকারের গণপূর্ত বিভাগ মন্দির এবং আশ্রমের ধ্বংসাবশেষ বুলডোজার চালিয়ে নিশ্চিহ্ন করে দেয়। চারপাশে মন্দিরের জমির নিয়ন্ত্রন তদানীন্তন রেস কোর্স ময়দান ঢাকা ক্লাব হয়ে এরপর গণপূর্ত বিভাগের হাতে হস্তান্তর করা হয়।

রমনা কালী মন্দির এবং আশ্রমবাসী যারা গণহত্যা থেকে বেঁচে গিয়েছিলেন তারা ফিরে আসেন আবার এবং উক্ত স্থানে অস্থায়ী ভিটা করে বসতি স্থাপন করেন। সেখানে পূজা অর্চনার জন্য অস্থায়ী মন্দির স্থাপন করেন।

রমনা কালী মন্দির

রমনা কালী মন্দির ধ্বংস ও অধ্যক্ষসহ শতাধিক হত্যা দিবস

সম্ভবত ১৯৭৩ সালে রমনা কালী মন্দির ও শ্রী মা আনন্দময়ী আশ্রমের সেবাইয়েতের স্ত্রী সচেতা গিরি ভক্তবৃন্দ ও অন্যান্য বাসিন্দা এবং সেবাইত অধ্যক্ষ স্বামী পরমানন্দ গিরির বন্ধু মন্দিরের দক্ষিন পাশে জাতীয় তিন নেতার মাজার সংলগ্ন শাহবাজ জামে মসজিদের খাদেম আবদুল আলী ফকিরকে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে দেখা করেন। শহীদ পরিবারের উত্তরাধিকারদের প্রত্যেককে একটি করে প্রশংসাপত্র এবং প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে তৎকালীন ২,০০০ টাকার একটি চেক দিয়েছিলেন জাতির পিতা ।

১৯৭৩ সালের ১৩ মে শেখ মুজিবুর রহমান প্রধানমন্ত্রী থাকাকালীন মন্দির এবং আশ্রমের ধ্বংসাবশেষ গণপূর্ত বিভাগ বুলডোজার চালিয়ে নিশ্চিহ্ন করে দেয়। সেখানকার বাসিন্দাদের পোস্তাগলায় পাঠানো হয়। সেখানে শ্মশান সংলগ্ন বালুর মাঠে তারা বসতি স্থাপন করেন।

১৯৭৬ সালে জিয়াউর রহমানের সময় পুলিশ দিয়ে অস্ত্রের মুখে তাদের উৎখাত করা হয়। তাদের ভারতে চলে যেতে ‘উপদেশ’ দেওয়া হয়। আবার বাস্তুচ্যুত হন রমনা কালী মন্দিরের বাসিন্দারা। সুচেতা গিরি ভারত চলে যান। জটালি মা নব্বই এর দশকে মারা গেছেন। রমনায় প্রতি বছর দুর্গাপূজা করার উদ্ধোগ নেন স্থানীয়রা। কিন্তু প্রতিবারই তাদের বাঁধা দেওয়া হয়। শুধু ১৯৮২ সালে এরশাদ এর সামরিক শাসন আমলে একবার কালী পূজার অনুমতি দেওয়া হয়।

১৯৮৪ সালে মন্দির এবং আশ্রমের ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়ে ঢাকার দেওয়ানী আদালতে একটি মামলা দায়ের করা হয়। এরও বহু পরে এই ঘটনা তদন্ত করার জন্য ২০০০ সালের ২৭ মার্চ ‘রমনা কালী মন্দির ও মা আনন্দময়ী আশ্রম ধ্বংস ও হত্যাযজ্ঞ গণতদন্ত কমিশন’ গঠন করা হয়।

গণতদন্ত কমিশন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র – শিক্ষক কেন্দ্রের (টিএসসি) ক্যাফেটেরিয়া সংলগ্ন শিক্ষক লাউঞ্জে ১৩ এপ্রিল ২০০০ থেকে প্রায় পাঁচ মাস ধরে রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রমের নারকীয় গণহত্যাযজ্ঞে শহীদ পরিবারের সদস্য ,আহত ব্যক্তিবর্গ , রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক – সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দের সাক্ষ্য ও বক্তব্য গ্রহণ করে । এ পর্যন্ত কমিশন শতাধিক ব্যক্তির সাক্ষ্য লিপিবদ্ধ করেছে ।

কিন্তু বাংলাদেশের কোনো সরকার কখনোই এবিষয়ে তেমন কোনো সক্রিয় উদ্যোগ নেয়নি। পরে ২০০৬ সালে ভারত সরকারের উদ্যোগে ৭ কোটি টাকা ব্যয় করে রমনা কালীমন্দির আবার নতুনভাবে নির্মাণ করা হয়। পুজার্চ্চনাও শুরু হয়। তারপর ২০২১ সালে স্থাপনার কাজ হলে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এসে তা উদ্বোধন করেন আর রমনা কালীমন্দির ফিরে পায় তার ৫ শতাব্দী প্রাচীন ঐতিহ্য।

মন্দিরের প্রধান ফটক দিঘির উত্তর-পূর্ব পাশে অবস্থিত এবং প্রধান ফটকের বাইরে রয়েছে ১৯৭১ সালের ২৭ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর হত্যাযজ্ঞে শহীদদের তালিকা সম্বলিত একটি স্মৃতিফলক। প্রধান ফটকের পরেই রয়েছে আরও কয়েকটি মন্দির, যেমন শ্রী শ্রী দুর্গা মন্দির, শ্রী শ্রী রাধাগোবিন্দ মন্দির, শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারী মন্দির (নির্মাণাধীন), শ্রী শ্রী আনন্দময়ী মন্দির আশ্রম (নির্মাণাধীন), শ্রী শ্রী হরিচাঁদ মন্দির (নির্মাণাধীন) এবং দুটি শিবের মূর্তি।

আরও পড়ুনঃ বঙ্গবন্ধু স্বীকৃতি দিলেও ৪৮বছরে রাষ্ট্রীয় সম্মান পায়নি রমনা কালী মন্দির শহীদ পরিবার

http://www.anandalokfoundation.com/