13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রবীন্দ্রনাথের জীবনে মৃত্যু প্রভাব ও ভাবনা নিয়ে আলোচনা

Rai Kishori
August 8, 2020 5:01 pm
Link Copied!

কবি ভীষ্মদেব বাড়ৈ রবীন্দ্রনাথকে শ্রদ্ধা জানিয়ে রবীন্দ্রনাথের শেষের কবিতায় অমিতকে লেখা লাবন্যের সেই কালজয়ী বিদায় কবিতা আবৃত্তি করে শোনান। তিনি ‘রবীন্দ্রনাথের জীবনে মৃত্যু প্রভাব ও ভাবনা’ নিয়ে গভীর আলোচনা করেন।
তিনি বলেন রবীন্দ্রনাথ তাঁর জীবদ্দশায় যে অতি নিকট জনের মৃত্যু দেখেছেন- তা অন্য কোন মানুষের জীবনে আসলে তিনি ওখানেই থেমে যেতেন। এতো শোকের মাঝেও তিনি আমাদের দিয়ে গেছেন বিশ্ব-সমাদৃত সাহিত্য রত্ন।
তিনি তাঁর জীবনকালে পর পর তিন সন্তান হারিয়েছেন, মা-বাবা, ভাই, প্রিয় স্ত্রী, প্রিয় নাতি, প্রিয় দুই ভ্রাতুষ্পুত্র, ভ্রাতুষ্পুত্রী এবং প্রাণ প্রিয় বৌদি কাদম্বরী দেবীকে হারিয়েছেন। সেজ বৌদি কাদম্বরী দেবী ছিলেন রবীন্দ্র উত্থানের নেপথ্য নিয়তি, রবীন্দ্রনাথ কাননের গজমতি। সারি সারি মৃত্যু উপত্যকায় দাঁড়িয়ে তিনি জীবনের মনোহর রূপ দেখেছেন।
রবীন্দ্রনাথ তাঁর কবিতা, গান এবং লেখনীতে- বিদায়, বিচ্ছেদ এবং মৃত্যুকে নিয়ে গেছেন এক অনন্য উচ্চতায়। তিনি মৃত্যুকে দেখেছেন সুখসুপ্তির মতো এক শান্তিময় মনোহর অভিধায়। জীবনের প্রথম বেলাতে তিনি বলেছেন- ‘মরণরে তুহু মম শ্যামও সমান’। আবার মৃত্যুর মাত্র এক সপ্তাহ পূর্বেও তিনি মৃত্যুকে সম্বোধন করে লিখেছেন- ‘তোমার সৃষ্টির রেখেছ আকীর্ণ করি বিচিত্র ছলনা জালে হে ছলনাময়ী, মিথ্যা বিশ্বাসের ফাঁদ পেতে নিপুন হাতে সরল জীবনে।’ অর্থাৎ তিনি জীবন শুরু করেছেন মৃত্যু ভাবনা দিয়ে আবার শেষও করেছেন মৃত্যু মাধুরী দিয়ে। মাঝখানে, জীবন, প্রেম, প্রার্থনা, বিদায়, বিরহ ও বিচ্ছেদ। মৃত্যুর মাঝে জীবনের স্ফুলিঙ্গ দেখতে পারার যে জীবনী তা শুধু রবীন্দ্রনাথের পক্ষেই সম্ভব, এখানেই রবীন্দ্রনাথের শ্রেষ্ঠত্ব। কবি ভীষ্মদেব বাড়ৈ তাঁর আলোচনায় রবীন্দ্রনাথ সম্পর্কে বিভিন্ন বইয়ের উদ্ধৃতি দিয়ে শোনান।
পরিশেষে, বর্তমান সময়ের বাংলা সাহিত্যের উজ্জ্বল তারকা- অধ্যাপক সৌমিত্র শেখর রবীন্দ্র সঙ্গীতের প্রভাব নিয়ে একটি গল্প বলেন। তিনি বলেন, অনেক চেষ্টা সাধ্যের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক কোলকাতা ডাক্তার দেখাতে গেছেন। তিনি ভেবেছিলেন, কোন বড়সড় রোগ হয়েছে। কোলকাতার ডাক্তার তাকে বললেন- সামান্য সমস্যা। রোগী এতক্ষণে শুনতে পেলেন ডাক্তারের পিছনে মৃদু লয়ে বাজছে সাগর সেনের কন্ঠে রবীন্দ্র সঙ্গীতের মোহন মুর্চ্ছনা – ‘আমার হিয়ার মাঝে লুকিয়ে ছিলে দেখতে আমি পাইন—‘, এ গান শুনেই তিনি অনেকখানি সুস্থ বোধ করলেন।
ড. সৌমিত্র শেখর বললেন- আমাদের জীবনে রবীন্দ্রনাথের প্রভাব এক মহাসমুদ্রের মতো। কোন নির্দিষ্ট জায়গাতে তিনি স্থিত নন। তিনি সর্ব সময়ের, সর্ব কালের। এ মহামানবের প্রতি আবারো গভীর শ্রদ্ধা জানিয়ে সোনালী দিদির সোনার কন্ঠে রবীন্দ্র সঙ্গীত শুনতে শুনতে যে অনুষ্ঠান আমরা সন্ধ্যা ৮.৩০ শুরু করেছিলাম রাত ১০.৩০ মিনিটে তার যবনিকা ঘটলো। যেন শেষ হয়ে হল নাকো শেষ, আর অমৃতলোকে থেকে গেল হৃদয়ের বহমান রেশ।
http://www.anandalokfoundation.com/