13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

স্বাধীন বাংলাদেশে পরাধীনতার কবলে হিন্দু

admin
December 1, 2018 10:58 pm
Link Copied!

উত্তম কুমার রায়ঃ ধর্মের ভীর্ত্তিক ভাগ হয়া ভারত ভূখণ্ড যে বাঙালিরা মেনে নেয়নি তা ৫২ পরবর্তীতে ৭১রের মহান মুক্তিযুদ্ধের প্রমাণিত।।
কিন্তুু স্বাধীন বাংলাদেশে হিন্দুরা আজও পরাধীনতা মধ্যে তা বলার অপেক্ষা রাখে না।
স্বৈরাচারী এরশাদ বাংলার মাটিকে ধর্মান্তরিত করলে সকল বাঙালি আবারও একত্রিত হয়ে তার পতন ঘটান. কিন্তুু যেই লাউ সেই কধু আবারও সাম্প্রতিকতার বীজ বপন হয় ৯২ সালে, বিএনপি ক্ষমতা থাকাকালীন ভারতের বাবরি মসজিদ ভাঙ্গার খবর ছড়িয়ে পড়লে সারাদেশ একযোগে শুরু হয় হিন্দু শুন্যের মাষ্টার প্লান।
৯৪ থেকে ২০০০ পর্যন্ত তেমন গোলযোগ না হলেও ২০০১ সালে বিএনপি নেত্রীত্বেধীন ৪ দলীয় ঐক্য জোট ক্ষমতায় আসলে তাদের নেতাকর্মীরা ৭১রের পাকিস্তানের হায়না সেনাবাহিনীর মতো বৃহত্তর সংখ্যালঘুদের উপর ঝাঁপিয়ে পড়ে অনেক জায়গায়,পূর্নিমা শীলের নাম মিডিয়ায় আসলেও অনেক ধর্ষিত নারীর ধর্ষনের খবর মিডিয়াও আসে নাই সেই সময়।
ধারাবাহিক নির্যাতনের খবর আসে জাতীয় দৈনিক পত্রিকায়,অধ্যক্ষ গোপাল মহুরীর বির্ভস লাশ দেখে জাতি,একই সাথে কক্সবাজারে সুভাষ চন্দ্র শীলের একই পরিবারের ১১ জনকে পুড়িয়ে হত্যা করে জাতি ভয়ে আক্রান্ত হয়ে পড়ে।ছাত্রশিবীরের তান্ডব তো আছেই।
২০০১সালে থেকে ০৫ পর্যন্ত শাহারিয়ার কবীর লেখা একটি বই আছে সেই বইয়ে তারিখ বাই তারিখ নির্যাতনের ঘটনা বিবরণ দেওয়া আছে।।
বিএনপি ক্ষমতা শেষে তত্বাবধায়ক সরকার নিয়ে রাজনৈতিক অস্থিরতায় সেনা সমর্থিত ফকরুদ্দিন আহমেদ সরকার এলে দুই বছর সংখ্যালঘুরা যথেষ্ট নিরাপদ ছিল।কোথাও কোন অঘটন হয়নি বলেই চলে।
২০০৮ সালে নির্বাচন এলে বৃহত্তর সংখ্যালঘু সম্প্রদায় বিগত জোট সরকারের আমলে হয়া নির্যাতন নিপীড়নের বিচারের আশায় মহাজোটকে সমর্থন করলে মহাজোট সরকার গঠন করে।। কিন্তু….
বিগত জোট সরকারের আমলে হয়া দমন নিপীড়নের বিচার না করলেও দুই একটি অঘটন ছাড়া তেমন কিছুই হয়নি,একমাত্র নারায়ণগঞ্জে প্রর্কাশে দিবালোকে দর্জি বিশ্বজিৎ পিটিয়ে হত্যা করে ছাত্রলীগের কয়েকজন মিলে।যার বিচারে প্রথমে ১৪জন পরে কমতে কমতে ২ জনের ফাঁসির আদেশ দেন আদালত।
২০১৪সালের নির্বাচনে ২০০১সালে পুরুনাবৃত্তি ঘটে আবারও সংখ্যালঘুরা আক্রান্ত হয় দেশ জুড়ে।
৫ই জানুয়ারি নির্বাচনে ভোট প্রদান করায় দিনাজপুর কর্নাই সাতক্ষীরা যশোর পিরোজপুরে ব্যপকভাবে নির্যাতিত নিপীড়িত লাঞ্ছিত হয়ে মুখের সামনেই চেনা মানুষের দ্বারা ঘরবাড়ি অগ্নিসংযোগ করে মালামাল লুট হয়ে দেখে।
৫ই জানুয়ারি আওয়ামী লীগ সরকার গঠন করলেও সেই দমন নিপীড়নের বিচার জাতি আজও পায়নি।
পরবর্তীতে যুদ্ধপরাধীদের বিচারের রায় কে কেন্দ্র করে আবারও শুরু হয় সংখ্যালঘুদের ওপর তান্ডব।
কাদের মোল্লার ফাঁসির দিন ও দেলোয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায়কে কেন্দ্র করে দফায় দফায় নির্যাতিত হয় নিরিহ সংখ্যালঘুরা।
নাসিরনগর উপজেলায় কথিত ধর্ম অবমাননার অভিযোগ এনে দিনে দুপুরে কয়েকহাজার লোক মিলে সংখ্যালঘুদের মালামাল লুট করে ভয়ানক নির্যাতন দমন নিপীড়ন চালায়।
নাসিরনগর ঘটনা ঘটনার প্রকৃত অপরাধীরা চিহ্নিত হলে ছয় মাস না পেরোতেই সবাই জামিনে বেরিয়ে যায় আর ছয় মাস পেরিয়ে গেলেও আক্রান্ত এলাকার সংখ্যালঘুদের মাঝে অচেনা আতঙ্ক ছেড়ে যায় না,জাতীয় দৈনিক ভোরের কাগজে প্রথম পাতার হেটলাইনে শিরোনামে আসে নাসিরনগরের হিন্দুদের জমির দাম অর্ধেকে নেমে এসেছে কারন হামলায় আতঙ্কিত হয়ে স্বাভাবিক না হতে পেরে অনেকেই দেশত্যাগ করছেন।
নাসিরনগর হামলার ঠিক এক বছর পূর্তির দিনে আবারও রংপুরে ঠাকুরপাড়ায় একই অভিযোগে একই ভাবে হামলার শিকার হয় হিন্দুরা। বলির পাঁঠা বানানো হয় টিটু রায়কে। ভাবতে অবাক লাগে যে অপরাধিরা জামিন মুক্তি পেয়ে বীরদর্পে ঘুরে বেড়ায় আর নি অপরাধ টিটু রায়ের জামিন হয় না।
অর্থাৎ জোট সরকারের ২০০১সাল হতে ২০০৫ আর মহাজোট সরকারের ২০১৪সাল থেকে ১৮ দুই সরকারের দুই সময় হিন্দুরা কমবেশী একই রকম নির্যাতন নিপীড়ন হত্যা লুন্ঠন স্বীকার হয়েছেন।।
পরিশেষে একাদশ নির্বাচনের মুখে আমরা,এই নির্বাচনে আমাদের দাবি ছিল
সংসদে ৬০ আসন দিতে হবে।
কিন্তুু আমরা পেলাম বড় দুই দলের মধ্যে ত্রিশটি।
অর্থাৎ ১০০% মধ্যে ২৫% পেলাম।বাকিটা অধরাই থেকে গেল।।
আমাদের দাবি ছিল সংখ্যালঘুদের ওপর নির্যাতন নিপীড়ন ভুমিদুশ্য টেন্ডারবাজ,দুর্নিতিবাজ,একনায়েকতন্ত্র,সৈরাচারদের মনোনয়ন না দেওয়ার কিন্তুু তারাই নমিনিশন পেলেন।
পঞ্চগড় ১ আসনে নাজমুল হক প্রধান যিনি সাম্প্রতিক মনোভাব নিয়ে হিন্দুদের অজান্তেই গরুর মাংস খাওয়ায়ে রাজনীতি ধর্ম নীতি দুটোই প্রাপ্তি করে এবার নমিনিশনও প্রাপ্তি করেছেন।।
ঠাকুরগাঁও ২ আসনের সাংসদ সদস্য দবিরুল ইসলাম নামে সংখ্যালঘুদের ১০০একর জমি জবরদখলের অভিযোগ সহ বিভিন্ন অভিযোগে পাহাড় থাকা সত্ত্বেও মনোনয়ন পেয়েছেন। বাদ যায়নি ফরিদপুর ১আসনে সংসদ খন্দকার মোশাররফ হোসেনের তিনিও মনোনয়নপত্র কর্নফাম করেছেন। তবে কি লাভ হলো এতদিন যাদের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে গেলেন হিন্দু সম্প্রদায়ের নেত্রীত্বরা।
এতয়েব আপনারা স্বাধীন বাংলাদেশে ইতিমধ্যেই কয়েক দফায় দফায় দমন নিপীড়নের শিকার হয়ে নিজেদের মা বোনকে ধর্ষিত হতে দেখেছেন,ভাইবোন স্বজনদের হারিয়েছে।চেনা মানুষরা আপনার বাড়িতে কিভাবে অগ্নিসংযোগ করে মুহূর্তেই আপনাকে পথে বসিয়েছে তা আপনি হয়তো ভুলে যাননি।তাই সর্বদাই সর্তক থাকবেন।
পূর্বের মতোই অনাকাঙ্ক্ষিত ঘটনা যেন আর না ঘটে। আর নির্বাচন সহিংসতা নয় উৎসবের পরিনত হোক।।
http://www.anandalokfoundation.com/