13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আশাশুনিতে নিজের বাড়ি ক্যাম্প করা বিমান ঢালী মুক্তিযোদ্ধার স্বীকৃতি বঞ্চিত

Ovi Pandey
February 23, 2020 9:44 pm
Link Copied!

সচ্চিদানন্দদেসদয়,আশাশুনি,সাতক্ষীরাঃ ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন সময়ে মুক্তিযোদ্ধাদের আশ্রয় প্রশ্রয় দিয়েছেন, করেছেন সার্বিক সহযোগিতা এমন মানুষদের মধ্যে আশাশুনির সুপরিচিত নাম বিমান বিহারী ঢালী।

বিমান বিহারী ঢালী আশাশুনি উপজেলার বড়দল ইউনিয়নের বামনডাঙ্গা গ্রামের মৃত জীতেন্দ্র নাথ ঢালী ওরফে হাজরা ঢালীর পুত্র। ধনী পিতার সন্তান বিমানের বামনডাঙ্গা গ্রামে দ্বিতলা পাকা বিল্ডিং ছিল এবং আছে। স্বাধীনতাযুদ্ধ চলাকালীন বীর মুক্তিযোদ্ধাদের নিরাপদ আশ্রয়স্থল এবং চরম কঠিন জীবনে বেঁচে থাকার মত সামান্য আহার ও বিশ্রামের জন্য জীবনের মায়া ত্যাগ করে সামান্য সুযোগ সৃষ্টি করার মহান দায়িত্ববোধ নিয়ে এগিয়ে এসেছিলেন বিমান ঢালী ও তার পরিবারের লোকজন।

যুদ্ধকালীন দীর্ঘ সময় তাদের বাড়িতে বীর মুক্তিযোদ্ধারা বিশ্রাম/অবকাশ যাপন করতেন। এক পর্যায়ে মুক্তিযোদ্ধাদের আশ্রয়ের জন্য বিশাল বাড়ি ছেড়ে দিয়ে হেতাইলবুনিয়া (কাজলনগর) ক্যাম্পে প্রশিক্ষণ গ্রহন করেন তিনি এবং ০৯ নং সেক্টরে বিভিন্ন মুক্তিযুদ্ধে সহযোগি মুক্তিযোদ্ধা হিসাবে অংশ গ্রহন করেন। ক্যাম্পের প্রশিক্ষক (গেজেট নং ৪১০, লালমুক্তিবার্তা নং ০৪০৪০৫০১৫৭) জি এম আঃ গনি ক্যাম্পে তিনি (বিমান ঢালী) প্রশিক্ষণ গ্রহন ও রণাঙ্গনে সক্রিয়ভাবে অংশ গ্রহন করেন মর্মে প্রত্যয়নপত্র দিয়েছেন।

স্বীকৃতি স্বরূপ ০৯ নং সেক্টরের আঞ্চলিক অধিনায়ক আতাউল গনি ওসমানীর সনদপত্র প্রদান করা হয়েছিল। যার ক্রমিক নং ১৬৯২৪৬। কিন্তু তিনি মুক্তিযোদ্ধা তালিকাভুক্ত হননি। পরবর্তীতে তিনি মুক্তিযোদ্ধা তালিকাভুক্তির জন্য আবেদন করেন, কিন্তু যাচাই-বাছাইয়ের আগেই ২০১৬ সালে ২২ মে মৃত্যুবরণ করেন। বর্তমানে তার পুত্র নিত্যানন্দ ঢালী তার পিতার স্বীকৃতি আদায়ের জন্য প্রচেষ্টা চালিয়ে আসছেন।

মুক্তিযোদ্ধা বিমান ঢালীর মাতা সুশীলা রাণী ঢালী বৃদ্ধ বয়সে চোখের জল ফেলে কাঁদতে কাঁদতে বলেন, ’৭১ সালে রাজাকার, পিচ কমিটি, আল বদর ও পাকিস্তানী হায়েনাদের নির্যাতন ও গুলির মুখে বাচ্চাকাচ্চাদের নিয়ে ভারতে আশ্রয় নিয়েছিলাম। তখন আমার পুত্র বিমান ঢালী দেশ স্বাধীনের জন্য আমাদের মায়া ত্যাগ করে মুক্তিযুদ্ধে অংশ গ্রহন করে। কেয়ারগাতি ও গোয়ালডাঙ্গা যুদ্ধে মুক্তিফৌজদের সার্বিক সহায়তা, গোলাবারুদ ও খাদ্য সরবরাহের দায়িত্ব পালন করে।

দেশ স্বাধীন হওয়ার পর আমরা দেশে ফিরি, আমার পুত্র বিমান বিজয়ী বেশে বাড়িতে ফেরে। প্রথমে তালিকাভুক্ত হওয়ার মানসিকতা ছিলনা, বিধায় চেষ্টা করেনি। পরবর্তীতে মুক্তিযোদ্ধা তালিকাভুক্তির জন্য আবেদন করে, কিন্তু জীবদ্দশায় স্বীকৃতি দেখে যেতে পারেনি। আমি জীবনের শেষ সময়ে সন্তানের স্বীকৃতি টুকু দেখে যেতে পারলে জীবনে সফলতার আনন্দ নিয়ে যেতে পারতাম। আমার অন্য সন্তানরা ও তাদের সন্তানরা ও বংশ পরম্পরায় সবাই তাদের যোগ্য পূর্বসুরী দেশের স্বাধীনতা অর্জনে জীবন বাজি রেখে যুদ্ধ করেছিলো, সে দেশের শ্রেষ্ঠ সন্তান ছিলো এ পরিচয় দিয়ে নিজেদেরকে ধন্য করতে পারবে।

বৃদ্ধ মুক্তিযোদ্ধার গর্বিত মাতা সুশীলা রানী ঢালীর আকুল আবেদন, তার বীর সেনানী পুত্রকে মুক্তিযোদ্ধা তালিকাভুক্ত করে যোগ্য স্বীকৃতি প্রদান করা হোক।

http://www.anandalokfoundation.com/