13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মার্কিন প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের আধিপত্য

admin
November 9, 2016 12:38 pm
Link Copied!

নিউজ ডেস্কঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটের প্রাথমিক ফলে প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছে। তবে ইলেক্টোরাল কলেজ পাওয়ার ক্ষেত্রে রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির দুই প্রার্থীর মধ্যে তুমুল লড়াই চলছে।

এনবিসিনিউজ অনলাইনের প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের মোট ৪৩৫ সদস্যের মধ্যে ২৪০ জন রিপাবলিকান প্রতিনিধি পরিষদে নির্বাচিত হয়েছেন।

এদিকে, এখন পর্যন্ত ২০৯টি ইলেক্টোরাল কলেজ পেয়েছেন ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন।

অন্যদিকে, ১৮৭টি ইলেক্টোরাল কলেজ পেয়েছেন রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প।

ফ্লোরিডা, ক্যালিফোর্নিয়া, কলোরাডো, কেন্টাকি, ইন্ডিয়ানা, ওয়েস্ট ভার্জিনিয়া, টেনেসি, অ্যালাবামা, সাউথ ক্যারোলাইনা, মিসিসিপি আর ওকলাহোমা অঙ্গরাজ্যে জয় পেয়েছে রিপাবলিকানরা।

ইলিনয়, ভারমন্ট, ম্যাসাচুসেটস, রোড আইল্যান্ড, নিউজার্সি, মেরিল্যান্ড, ডেলাওয়ার ও ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া অঙ্গরাজ্যে ভোটের প্রাথমিক ফলে হিলারি শিবিরের জয়ের খবর দিয়েছে সিএনএন।

হোয়াইট হাউসে ক্ষমতায় বসতে গেলে মোট ২৭০টি ইলেক্টোরাল ভোট পেতে হবে। আর গোটা মার্কিন যুক্তরাষ্ট্রে ইলেক্টোরাল ভোটের সংখ্যা ৫৩৮টি।

স্থানীয় সময় মঙ্গলবার উত্তর আমেরিকার বৃহত্তম রাষ্ট্র যুক্তরাষ্ট্রে সময়চক্রের ভিন্নতার কারণে ৫০ অঙ্গরাজ্যের একেকটিতে একেক সময় ভোট গ্রহণ শুরু হয়। গ্রিনিচ মান সময় বেলা ১১টা থেকে ভোট শুরু হয়। বিভিন্ন অঙ্গরাজ্যে এই ভোট চলে বাংলাদেশ সময় মধ্যরাত পর্যন্ত।

http://www.anandalokfoundation.com/