13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভূপর্যটক রামনাথ বিশ্বাস এর মৃত্যুদিন আজ

ডেস্ক
November 1, 2022 8:13 am
Link Copied!

বিপ্লবী, সৈনিক, ভূপর্যটক ও ভ্রমণকাহিনী লেখক, সাইকেলে বিশ্ব ভ্রমণকারী ভূপর্যটক রামনাথ বিশ্বাস এর মৃত্যুদিন আজ। ভূপর্যটক রামনাথ বিশ্বাস বানিয়াচঙ্গকে বিশ্বের বৃহত্তম গ্রাম’ বলে উল্লেখ করে বানিয়াচং নামের গ্রামটাকেই নাকি তার পৃথিবী বলেছিলেন। ১৯৫৫ সালের ১ নভেম্বর কলকাতায় দেহত্যাগ করেন। আর সেই বসতভিটার বাড়িটি দখল করে রয়েছেন ওয়াহেদ মিয়া।

রামনাথ বিশ্বাস ১৮৯৪ সালের ১৩ জানুয়ারি তৎকালীন ভারত উপমহাদেশের অসমের সিলেট জেলার বানিয়াচং গ্রামের বিদ্যাভূষণপাড়ায় জন্মগ্রহণ করেন; যা বর্তমানে বাংলাদেশের সিলেট বিভাগের হবিগঞ্জ জেলার অন্তর্ভুক্ত। তার পিতার নাম বিরজানাথ বিশ্বাস ও মাতার নাম গুণময়ী দেবী। বাল্যকালে তিনি বানিয়াচঙ্গের হরিশ্চন্দ্র উচ্চ বিদ্যালয়ে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেন। পিতার মৃত্যুর কারণে তার বিদ্যালাভের ইতি ঘটে।

রামনাথ হবিগঞ্জের জাতীয় ভান্ডার সমিতির ম্যানেজার পদ যোগ দিয়ে কর্মজীবন শুরু করেন। জাতীয় ভান্ডার সমিতির মোটর কারখানা থাকার সুবাদে তিনি মোটর চালনা শিক্ষা করেন। এখানে থাকাকালীন তিনি সাইকেল চালনারও সুযোগ পান এবং তাতে তিনি বিশেষ পারদর্শী হয়ে ওঠেন। এরপর তিনি জাতীয় ভান্ডার সমিতির কাজ ছেড়ে অন্য একটি চাকরিতে যোগ দেন। এই সময়েই তিনি গোপনে অনুশীলন সমিতিতে যোগদান করেন। কিন্তু তার বিপ্লবী যোগ প্রকাশ হয়ে গেলে তিনি চাকরি থেকে বহিষ্কৃত হন। ইতিমধ্যে প্রথম বিশ্বযুদ্ধ আরম্ভ হলে তিনি যুদ্ধে যোগ দেন। বাঙালি পল্টনের সঙ্গে তিনি মেসোপটেমিয়ায় যান। ১৯২৪ সালে তিনি মালয়ে ব্রিটিশ নৌবাহিনীর একটি চাকরিতে যোগ দেন।

রামনাথ বিশ্বাসের  প্রথম বিশ্বযাত্রা(১৯৩১-৩৩)

রামনাথ সাইকেলে প্রথম বিশ্বযাত্রা করেন ১৯৩১ সালে। সঙ্গে এক জোড়া চটি, দু’টি চাদর ও তার সাইকেল। সাইকেলের কেরিয়ারে একটি বাক্সে সাইকেল মেরামতির সরঞ্জাম। সাইকেলের গায়ে লেখা ‘রাউন্ড দ্য ওয়ার্ল্ড, হিন্দু ট্রাভেলার। ৭ জুলাই ১৯৩১ রামনাথ সিঙ্গাপুরের কুইন স্ট্রীট থেকে এই বিশ্বযাত্রা শুরু করেন। সিঙ্গাপুরে চাকরিরত প্রবাসী ভারতীয়রা রামনাথকে সেদিন শুভেচ্ছা জানাতে এসেছিলেন। সাইকেলে চড়ে তিনি মালয়, শ্যাম, ইন্দোচীন, চীন, কোরিয়া, জাপান হয়ে কানাডায় পৌঁছান। ১৯৩৪ সালে তিনি গ্রামে ফিরলে গ্রামবাসীরা বানিয়াচঙ্গের ঐতিহাসিক এড়ালিয়া মাঠে এক বিশাল সংবর্ধনা সভার আয়োজন করেন। উক্ত সভায় রামনাথ তার বিশ্বভ্রমণের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে ‘বানিয়াচঙ্গকে বিশ্বের বৃহত্তম গ্রাম’ বলে উল্লেখ করেন। ভূপর্যটক রামনাথ বিশ্বাস বানিয়াচং নামের গ্রামটাকেই নাকি তার পৃথিবী বলেছিলেন।

দ্বিতীয় বিশ্বযাত্রা (১৯৩৪-৩৬)

১৯৩৪ সালে রামনাথ দ্বিতীয়বার বিশ্বযাত্রা করেন। সেবার তিনি আফগানিস্তান, পারস্য, ইরাক, সিরিয়া, লেবানন, তুরস্ক, বুলগেরিয়া, যুগোস্লাভিয়া, হাঙ্গেরী, অস্ট্রিয়া, চেকোস্লোভাকিয়া, জার্মানি, হল্যান্ড, বেলজিয়াম, ফ্রান্স হয়ে বৃটেন পৌঁছান। ইংল্যান্ড ও স্কটল্যান্ডও তিনি সাইকেলে পরিভ্রমণ করেন। এই যাত্রায় তার শরীর ভেঙে গিয়েছিল। ১৯৩৬ সালে তিনি লন্ডন থেকে জাহাজে পোর্ট সৈয়দ হয়ে মুম্বই প্রত্যাবর্তন করেন। সুস্থ হয়ে তিনি শান্তিনিকেতনে কবিগুরুর কাছে যান।

তৃতীয় বিশ্বযাত্রা (১৯৩৬-৪০)

রামনাথ তৃতীয়বার বিশ্বযাত্রা করেন ১৯৩৮ সালে। সেবার তিনি আফ্রিকা মহাদেশে পাড়ি দেন। মুম্বই থেকে তিনি জাহাজে মোম্বাসায় পৌঁছে সেখান থেকে সাইকেল যাত্রা শুরু করেন। তিনি কেনিয়া, উগান্ডা, নায়াসাল্যান্ড, রোডেসিয়া হয়ে দক্ষিণ আফ্রিকায় পৌঁছান। এখান থেকে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে যান; কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র তার ভালো লাগেনি। তিনি ১৯৪০ সালে দেশে ফিরে আসেন।

শেষ জীবন

১৯৪৭ সালে দেশভাগ হলে অসমের সিলেট জেলা পূর্ব পাকিস্তানের অন্তর্ভুক্ত হয়। রামনাথ বানিয়াচঙ্গেই থেকে যান। কিন্তু তিনি তার ভ্রমণকাহিনী নিয়ে বই প্রকাশ করতে চাইলে কোন প্রকাশক এগিয়ে আসেনি। অগত্যা তিনি নিজেই পর্যটক প্রকাশনা ভবন নামে একটি প্রকাশনা সংস্থা খুলে নিজের বই প্রকাশ করতে শুরু করেন। এর পর তিনি পূর্ব পাকিস্তানের বানিয়াচঙ্গ বসতভিটার বাড়িটি দখল করে রয়েছেন ওয়াহেদ মিয়া। পাট চুকিয়ে দিয়ে পাকাপাকিভাবে কলকাতায় চলে যান।

রচিত গ্রন্থাবলী

কলকাতায় বসবাসকালে রামনাথের ভ্রমণকাহিনী ধারাবাহিকভাবে প্রকাশিত হত। পরে তা গ্রন্থ আকারে প্রকাশিত হয়। তার রচিত গ্রন্থের সংখ্যা তিরিশের উপর। এগুলো মধ্যে রয়েছে:

অন্ধকারের আফ্রিকা, আজকের আমেরিকা, যুযুৎসু জাপান, তরুণ তুর্কী, দুরন্ত দক্ষিণ আফ্রিকা, নিগ্রো জাতির নতুন জীবন, প্রশান্ত মহাসাগরে অশান্তি, বেদুইনের দেশে, ভবঘুরের বিশ্বভ্রমণ, ভিয়েতনামের বিদ্রোহী বীর, মাউ মাউএর দেশে, মালয়েশিয়া ভ্রমণ, লাল চীন, বিদ্রোহী বলকান, সর্ব্ব-স্বাধীন শ্যাম, হলিউডের আত্মকথা, ট্যুর রাউন্ড দ্য ওয়ার্ল্ড উইদাউট মানি (Tour Round The World Without Money), নাবিক, সাগর পারের ওপারে, আগুনের আলো, মুক্ত মহাচীন, দ্বিচক্রে কোরিয়া, পৃথিবীর পথে, ফ্রান্সে ভারতীয় ভূপর্যটক, মরণ বিজয়ী চীন, আমেরিকার নিগ্রো, আফগানিস্থান।

রামনাথ বিশ্বাসের বাড়ি উদ্ধারে সাইকেল শোভাযাত্রা

এবছর ২০২২সালের ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবসে এই বাইসাইকেল শোভাযাত্রার প্রস্তুতি নিয়েছে ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটি, বাংলাদেশ ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশন।  সুবর্ণগ্রাম সংস্কৃতি অঙ্গনে সংবাদ সম্মেলনে রামনাথ বিশ্বাসের বসতভিটা দখলমুক্ত করে সেখানে পাঠাগার ও বাইসাইকেল মিউজিয়াম গড়ে তোলার দাবি জানানো হয়। বলা হয়, মঙ্গলবার সকাল ১১টায় এই দাবি নিয়ে হবিগঞ্জ টাউন হল থেকে রামনাথের বাড়ির পথে বাইসাইকেল শোভাযাত্রা শুরু হবে। একই সময়ে বানিয়াচং শহীদ মিনারে প্রতীকি অনশনের বসবেন সাংবাদিক দেবব্রত চক্রবর্তী বিষ্ণু। বাইসাইকেল শোভাযাত্রা রামনাথের বাড়ি বিদ্যাভূষণ পাড়া ঘুরে আসলে দেবব্রত চক্রবর্তীর অনশন ভাঙানো হয়।

http://www.anandalokfoundation.com/