13yercelebration
ঢাকা
শিরোনাম

জিআই হিসেবে স্বীকৃতি প্রদানের পাশাপাশি পণ্যের গুণগত মানের দিকে নজর দিতে হবে -শিল্পমন্ত্রী

ইউএস স্টেট ডিপার্টমেন্টের বাংলাদেশ ২০২৩ হিউম্যান রাইটস রিপোর্ট

দেশকে এগিয়ে নিতে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তির ব্যবহার অপরিহার্য -স্থানীয় সরকার মন্ত্রী

শুধু চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হয়ে তরুণদের জন্য চাকরির ক্ষেত্র তৈরি করবে -স্বাস্থ্য মন্ত্রী

তাপদাহ না কমলে শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে তিন বিকল্প ভাবছে নীতি নির্ধারণী

সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় ও সমাপনী অনুষ্ঠিত 

নোয়াখালীতে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায়   

আজকের সর্বশেষ সবখবর

বিএনপির একাধিক বিদ্রোহী প্রার্থী কুষ্টিয়ায়

admin
December 9, 2015 4:14 pm
Link Copied!

কুষ্টিয়া প্রতিনিধি: দলীয় মনোনয়নকে ঘিরে অসন্তোষ তৈরি হয়েছে জেলা, উপজেলা ও পৌর বিএনপিতে। দলের যোগ্যপ্রার্থীদের বাদ দিয়ে আন্দোলন সংগ্রামে যাদের ভূমিকা ছিল না এমনকি দলীয় সভায়ও যারা আসেন না এমন দুর্বল ও অযোগ্য লোককে দলীয় মনোনয়ন দেয়ায় ক্ষুব্ধ হয়ে উঠেছেন নেতাকর্মীরা।

অন্যদিকে জেলা আওয়ামী লীগ পৌর নির্বাচনকে ঘিরে ঐক্যবদ্ধ হয়েছে। দুই কমিটির নেতারা দ্বন্দ্ব ও বিভেদ ভুলে এক কাতারে এসে দাঁড়িয়েছেন।

মামলা হামলাসহ নানা কারণে জেলা বিএনপি এমনিতেই কাবু। তার উপর পৌর নির্বাচনকে ঘিরে আরেক দফা অসন্তোষ দেখা দিয়েছে দলে। দলীয় মনোনয়ন নিয়ে নেতাকর্মী ও সাবেক সাংসদদের মতামতকে উপেক্ষা করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন নেতারা।

জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক শামীম-উল-হাসান অপু কুষ্টিয়া সদর পৌরসভায় দলীয় মনোনয়ন চেয়েছিলেন। এছাড়া দলের আরও দুই নেতা বশিরুল আলম চাঁদ ও এমএ শামীম আরজু মনোনয়ন প্রত্যাশী ছিলেন। শেষ পর্যন্ত দলীয় মনোনয়ন পান শহর বিএনপির সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন আহমেদ।

শামীম-উল-হাসান অপুর সাথে কথা হলে তিনি জানান, ‘জেলা বিএনপির কতিপয় নেতা তাদের মনমত নাম চূড়ান্ত করে কেন্দ্রে পাঠান। যাদের আন্দোলন সংগ্রামে কোন ভূমিকা ছিল না। কুষ্টিয়ার ৫টি পৌরসভাতেই তৃণমূলের মতামতকে উপেক্ষা করা হয়েছে।’

সদর পৌরসভায় নির্বাচন নিয়ে বিএনপিতে রীতিমত যুদ্ধ চলছে। দলের সভাপতি সৈয়দ মেহেদী আহমেদ রুমীসহ কয়েকজন শীর্ষ নেতার ওপর চরম খেপে আছেন দলীয় নেতাকর্মীরা। মনোনয়ন না পেয়ে মনোনয়ন জমা দিয়ে জোরেসোরে মাঠে নেমে পড়েছেন সদর থানা বিএনপির সহ-সভাপতি ও বিলুপ্ত মজমপুর ইউনিয়নের কয়েকবার নির্বাচিত চেয়ারম্যান বশিরুল আলম চাঁদ। বর্ধিত এলাকায় চাঁদের ব্যাপক জন সমর্থন রয়েছে।

তবে জেলা বিএনপির সভাপতির সাথে কথা হলে তিনি  জানান, এসব বিষয়ে তারা চিন্তিত নয়। কেন্দ্র যাকে ভাল মনে করেছে তাকে মনোনয়ন দিয়েছে। সদরে সুবিধাজনক অবস্থানে আছে আওয়ামী লীগের একক প্রার্থী বর্তমান মেয়র আনোয়ার আলী। তিনি দীর্ঘদিন পৌরসভায় মেয়রের দায়িত্ব পালন করছেন। ইতিমধ্যেই দলের নেতারা বিভেদ ভুলে তার পক্ষে একাট্টা হয়েছেন।

দলের একটি সূত্র জানিয়েছেন নির্বাচন নিয়ে কুষ্টিয়া-৩ সদর আসনের এমপি ও আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মাহবুব-উল আলম হানিফের সঙ্গে ঢাকায় বৈঠক হয়েছে দলের প্রবীণ নেতা দলীয় মেয়র প্রার্থী আনোয়ার আলী।

দলের একাধিক সূত্র জানিয়েছে, সাংসদ হানিফের সঙ্গে আনোয়ার আলীর বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে। আনোয়ার আলীর পক্ষে মাঠে নামতে হানিফ সকল স্তরের নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন। হানিফের নির্দেশের পর মূল দলসহ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা একযোগে কাজ করছেন।

শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান আতা জানান, ‘দলীয় প্রার্থী আনোয়ার আলীর পক্ষে মাঠে কাজ করছেন সবাই। জয় ঘরে তুলতে শেষ পর্যন্ত মাঠে থাকবেন তারা।’

মিরপুর পৌরসভা: মিরপুর পৌরসভায় বিএনপির শক্ত প্রার্থী ছিলেন মিরপুর শহর বিএনপির সভাপতি রহমত আলী রববান। তাকে বাদ দিয়ে আব্দুল আজিজ খানের নাম ঘোষণা করা হয় কেন্দ্র থেকে। সাধারণ ভোটারা তো দূরে থাক বিএনপির নেতাকর্মীরাও তাকে ঠিক মত চেনেন না। মিরপুর পৌরসভায় বিএনপির বিদ্রোহী প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেন সাবেক মেয়র সাইফুল হক খান ফারুক চৌধুরী ও তার স্ত্রী নাসরিন ফেরদৌস। তবে বাছাইয়ে বাদ পড়েছে ফারুক চৌধুরীর মনোনয়ন। মাঠে আছেন তার স্ত্রী। মিরপুর পৌরসভায় বিএনপি জোটের অন্যতম মিত্র জামায়াতের জেলার সেক্রেটারি জেনারেল মওলানা আবুল হাসেম নির্বাচনে লড়ছেন।

বর্তমান মেয়র ও আওয়ামী লীগ নেতা হাজি এনামুল হক মালিথা দলীয় মনোনয়ন পেয়েছেন। বিএনপি ও জোটের একাধিক প্রাথী থাকায় তিনি সুবিধাজনক অবস্থানে আছেন। আওয়ামী লীগ থেকে বিদ্রোহী প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিলেও শেষ পর্যন্ত প্রত্যাহার করতে পারেন আতাহার আলী।

ভেড়ামারা পৌরসভা: ভেড়ামারা পৌরসভাতেও বেকায়দায় পড়েছেন বিএনপি জোটের প্রার্থী মহিউদ্দিন বানাত। তার পক্ষে মাঠে নামছেন না বিএনপি জোটের নেতাকর্মীরা। বানাত ৫ শতাধিক ভোট পাবে কি-না তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন উপজেলা বিএনপির শীর্ষ নেতারা। যুবদলের নেতা শামীম রেজা শামীম দলের শক্ত প্রার্থী থাকলেও তাকে বাদ দিয়ে দূর্বল প্রার্থী বানাতকে জোট থেকে মনোনয়ন দেয়া হয়েছে। এতে উপজেলা বিএনপি নেতাদের মধ্যে তীব্র ক্ষোভ বিরাজ করছে।

জেলা বিএনপির সাবেক সভাপতি অধ্যাপক শহিদুল ইসলাম বলেন, সাবেক এমপিদের মতামতকে গুরুত্ব দেয়া হয়নি। যাকে প্রার্থী করা হয়েছে তার অবস্থান জিরো পৌর এলাকায়। এ অবস্থায় আওয়ামী লীগের প্রার্থী বর্তমান মেয়র শামীমূল ইসলাম ছানা আছেন ফুরফুরে মেজাজে। তার পক্ষে মাঠে নেমেছেন সর্বস্তরের নেতাকর্মী।

কুমারখালী পৌরসভা: কুমারখালীতেও বিএনপির প্রার্থী তরিকুল ইসলাম লিপনকে নিয়ে দলে অসন্তোষ রয়েছে। আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বর্তমান মেয়র সামসুজ্জামান অরুণ সুবিধাজনক অবস্থানে আছেন। যদিও বিদ্রোহী প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়ে টিকে আছেন উপজেলা চেয়ারম্যানের ভাতিজা জেমস খান। তবে শেষ পর্যন্ত তিনি মনোনয়ন প্রত্যাহার করবেন বলে জানা গেছে। ইতিমধ্যে স্থানীয় এমপি আব্দুর রউফ দলের একক প্রার্থী নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন। মেয়রদের পক্ষে কাজ করতে তিনি সবাইকে নির্দেশ দিয়েছেন।

খোকসা পৌরসভা: খোকসা পৌরসভায় বিএনপি থেকে মনোনয়ন পেয়েছেন সাবেক মেয়র পুত্র রাজু আহম্মেদ। আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন তারিকুল হক তারিক। তারিকুল হকের পক্ষে সবাই ঐক্যবদ্ধভাবে মাঠে নামলেও পিছিয়ে নেই বিএনপির নেতা-কর্মীরা। এ পৌরসভায় আওয়ামী লীগ ও বিএনপি উভয় দলের একাধিক বিদ্রোহী প্রার্থী মাঠে আছে। তবে শেষ পর্যন্ত দুই দলের বিদ্রোহীরা মনোনয়নপত্র প্রত্যাহার করে নিতে পারেন।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজগর আলী জানান, ‘দলের যুগ্ম-সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ ভাইয়ের নির্দেশ কুষ্টিয়ার ৫টি পৌরসভায় দলের একক প্রার্থী থাকবে। দলের সিদ্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। আশা করছি যারা মনোনয়ন জমা দিয়েছেন তারা শেষ পর্যন্ত প্রত্যাহার করে নিবেন। ইতিমধ্যে দলীয় মেয়র প্রার্থীদের পক্ষে কাজ করতে সবাইকে নির্দেশ দেয়া হয়েছে।’

http://www.anandalokfoundation.com/