13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দুটি বড় ক্যানসার বিরাজ করছে ব্যবসায়ীদের মধ্যে

admin
January 26, 2016 1:41 pm
Link Copied!

অর্থনৈতিক প্রতিবেদক: এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেছেন, বর্তমানে বাংলাদেশে ব্যবসায়ীদের মধ্যে দুটি বড় ক্যানসার বিরাজ করছে।

মঙ্গলবার দুপুরে রাজধানীর বেইলি রোডে অফিসার্স ক্লাবে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে এক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মাতলুব আহমাদ বলেন, বর্তমানে বাংলাদেশে ব্যবসায়ীদের মধ্যে দুটি বড় ক্যানসার বিরাজ করছে। প্রথমত, নন-পারফরমেন্স লোন। যেখানে ব্যাংকগুলো ব্যবসায়ীদের কাছে ৬০ হাজার কোটি টাকা পাবে। দ্বিতীয়ত, এনবিআর ব্যবসায়ীদের কাছে বিভিন্ন করবাবদ ৩১ হাজার কোটি টাকা পাবে, যার অধিকাংশ কাস্টমস ডিউটি।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে তিনি বলেন, বেশি বেশি আয় করেন, বেশি বেশি কর দেন। মিথ্যা ঘোষণা দেবেন না। ব্যবসায়ীদের দুর্নাম করবেন না। কর দেন, বুক ফুলিয়ে হাঁটব।

বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের সভাপতি বলেন, ডিজিটাল বাংলাদেশে এনবিআরও ডিজিটালের পথে এগিয়ে যাচ্ছে। ভবিষ্যতে কাস্টমসের অটোমেশনের পাশাপাশি প্রতিটি সেক্টরে ডিজিটাইজেশনের আওতায় আসবে। এফবিসিসিআই ও এনবিআরের মধ্যে নতুন পার্টনারশিপ তৈরি হয়েছে। আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যাগুলো চিহ্নিত করে দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে হবে।

২০০৯ সালে ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন (ডব্লিউসিও) ২৬ জানুয়ারিকে কাস্টমস দিবস হিসেবে ঘোষণা করার পর থেকে সদস্যভুক্ত ১৭৯টি দেশ দিবসটি পালন করে আসছে। বাংলাদেশও সংস্থাটির সদস্য হিসেবে দিবসটি পালন করছে। এবারের আন্তর্জাতিক কাস্টমস দিবসটির মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘ডিজিটাল কাস্টমস : প্রোগ্রেসিভ এনগেজমেন্ট’। দিবসটি উপলক্ষে সকালে এনবিআর বর্ণাঢ্য র‌্যালি বের করে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসের সফলতা কামনা করে পৃথক বাণী দিয়েছেন। তারা বাণীতে কাস্টমস বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীদের এবং কর প্রদানকারী ব্যক্তি ও কোম্পানি পর্যায়ে সকলকে শুভেচ্ছা জানিয়েছেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ ছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ড. এম আবদুর রাজ্জাক ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

 

http://www.anandalokfoundation.com/