13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

‘ভ্যালেন্টাইনস ডে’ বনাম ‘গরু আলিঙ্গন দিবস’

Link Copied!

খ্রিস্টীয় তৃতীয় শতাব্দীর রোমের সেইন্ট ভ্যালেন্টাইন আজও অমর হয়ে রয়েছেন। তিনি ছিলেন একজন পুরোহিত। রোমান সম্রাট দ্বিতীয় ক্যালুডিয়াস সৈনিকদের বিবাহ বন্ধ করে দেন – যাতে তার সৈনিকরা আরও অধিক শক্তিশালী, যুদ্ধোন্মাদ ও ধর্ষকামী হয়ে ওঠে। এই অনৈতিক নিয়মকে পুরোহিত ভ্যালেন্টাইন মেনে নিতে পারেননি। তিনি গোপনে রোমান সৈন্যদের বিবাহ পড়াতেন – যাদের কিনা বিবাহ করা নিষিদ্ধ ঘোষিত হয়েছিল। কিন্তু সম্রাট একসময় এ কথা জেনে যান এবং ক্ষিপ্ত হয়ে সেইন্ট ভ্যালেন্টাইনকে বন্দী করেন।

বন্দী অবস্থায় ভ্যালেন্টাইন কারারক্ষী মেয়ে অস্টারিয়াসকে জীবনের অন্তিম বিদায়ক্ষণে চিঠিতে লেখেন “From Your Valentine”। এখান থেকেই সেইন্ট ভ্যালেন্টাইনের সাহসিকতার গল্প চারদিকে ছড়িয়ে যায় এবং পরবর্তীতে খ্রিস্টান ক্যাথলিক চার্চ কর্তৃক ‘ভ্যালেন্টাইনস ডে’ ধর্মীয় উৎসব হিসেবে স্বীকৃতি পায়।

১৪ই ফেব্রুয়ারি ‘ভ্যালেন্টাইনস ডে’ বা ‘সেইন্ট ভ্যালেন্টাইনস ডে’ পালিত হয়ে আসছে। দিনটি ‘বিশ্ব ভালোবাসা দিবস’ হিসেবে স্বীকৃত। তবে ইসলামী ধর্মবেত্তারা ভ্যালেন্টাইনস দিবসের ঘোরতর বিরোধী।

ক’দিন আগে ভারতের বিজেপি সরকারের পশু কল্যাণ বোর্ড, একটি নোটিশ জারি করে। যাতে বলা হয়েছে : এখন থেকে ১৪ ফেব্রুয়ারি ‘গরুকে জড়িয়ে ধরার দিন’ হিসেবে পালন করা হবে, যাতে ‘ইতিবাচক শক্তি’ ছড়িয়ে দেওয়া যায় এবং ‘সমষ্টিগত সুখে’র ধারণাকে অনুপ্রাণিত করা যায়। পশ্চিমা সংস্কৃতির অগ্রগতির কারণে বৈদিক ঐতিহ্যগুলো প্রায় বিলুপ্তির পথে। পশ্চিমা সভ্যতার ঝলকানি আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যকে প্রায় ভুলিয়ে দিয়েছে।

ভারতে ‘গরু আলিঙ্গন দিবস’ – এর প্রবল বিরোধিতা সৃষ্টি হয়। বিরোধী দলগুলো অভিযোগ করে, গরুকে জড়িয়ে ধরতে গেলে- গরু গুঁতো দেবে। যদিও গরুকে জড়িয়ে ধরার সিদ্ধান্তকে বিজেপির নেতারা ঐতিহাসিক সিদ্ধান্ত হিসেবে দাবি করে বসে। বিজেপি নেতাদের মতে, গরুদের আলিঙ্গন করে পাশ্চাত্য সংস্কৃতিকে পরাজিত করা সম্ভব এবং তাতে বৈদিক সাংস্কৃতিকে সমুন্নত রাখা যাবে।

ভারতীয় বুদ্ধিজীবীরা বলেন, ভালোবাসা দিবসের পরিবর্তে গরুকে জড়িয়ে ধরা উদযাপন করতে গিয়ে – পাশ্চাত্য সংস্কৃতির কেশাগ্র স্পর্শ করাও সম্ভব হবে না। কেননা ভারতের সরকার ব্যবস্থা, শাসন পদ্ধতি, বিচার ব্যবস্থা, শিক্ষা পদ্ধতি, স্বাস্থ্য ব্যবস্থা, রেল, বাস, মোটরগাড়ি, এরোপ্লেন, রকেট, এয়ারকন্ডিশনার, ইন্টারনেট, স্মার্টফোন, কম্পিউটার, টেলিভিশন ইত্যাদি সমস্ত কিছুই পাশ্চাত্য সংস্কৃতি। এমনকি বিজেপি নেতারা যে সমস্ত জামা-কাপড় পরিধান করে, সেগুলো পর্যন্ত বানানো হয়েছে ইউরোপীয়দের আবিষ্কার করা মেশিনপত্র দিয়ে। সুতরাং পাশ্চাত্য সংস্কৃতি বর্জন করতে গেলে, উলঙ্গ হয়ে হাঁটতে হবে।

বিশ্ব ভালোবাসা দিবস বনাম বিজেপি সরকারের গরু আলিঙ্গন দিবস বিতর্ক নিয়ে, সারা পৃথিবীতে হাসাহাসির রোল পড়ে যায়। শেষ পর্যন্ত বিজেপি সরকার ‘গরু আলিঙ্গন দিবস’ – এর নোটিশটি প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছে। সন্দেহাতীতভাবে পাশ্চাত্য সংস্কৃতির বিজয় ঘটেছে। আপামর ভারতবাসী অবাধে বিশ্ব ভালোবাসা দিবস পালন করতে পারছে।

http://www.anandalokfoundation.com/