13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আড়পাড়া বীরশ্রেষ্ঠ সড়ক চলাচলে অযোগ্য, সড়ক সংস্কার না হওয়ায় বাড়ছে ঝুঁকি

Link Copied!

ফরিদপুর জেলার মধুখালী উপজেলার কামারখালী বাজার থেকে ঢাকা-খুলনা মহাসড়কের দক্ষিন পাশ দিয়ে আড়পাড়া ইউনিয়নের প্রধান সড়ক মধ্য আড়পাড়া বীরশ্রেষ্ঠ আঃ রউফ সড়ক প্রধান সড়ক থেকে মধ্য আড়পাড়া মোল্যা বাড়ী সড়ক ও মধ্য আড়পাড়া আলিম শেখ এর বাড়ী পর্যন্ত সড়কটি দীর্ঘদিন যাবত বেহাল দশায়।

সড়কটি যান ও জন চলাচলের অযোগ্য হওয়ায় গাড়ি চলাচল প্রায় বন্ধ হওয়ার উপক্রম। টানা কয়েক বছর সড়কটি সংস্কার না হওয়ায় জীবনের ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। সড়কের মাঝে মাঝে ভেঙ্গে যাওয়ায়জাগায় জাগায় গর্তে পরিনত হয়ে গেছে যার ফলে যানবাহনে চলাচল ও হেটে চলাচল করা বিপদজনক হয়ে পড়েছে। ফলে যেকোনো সময় প্রাণহাণিসহ বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় জনপ্রতিনিধি থেকে শুরু করে বিভিন্ন সরকারি দফতরে সড়কটি সংস্করের জন্য আবেদন করেও কোনো লাভ হয়নি বলে জানা যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই লিখেছেন এ সড়ক নিয়ে, সেখানে ফুটে উঠেছে হতাশা ও ক্ষোভ। স্থানীয়রা আরও জানান, মধুখালী উপজেলার আড়পাড়া ইউনিয়ন সহ প্রায় অন্যান্য ইউনিয়ন থেকে আগত হাজার হাজার লোকজন প্রতিনিয়ত এ সড়ক দিয়ে চলাচল করে থাকে। সড়কটি দীর্ঘদিন সংস্কার না হওয়ায় বর্তমানে স্থানে স্থানে ভেঙে গিয়ে রাস্তা দিয়ে চলাচলে অযোগ্য হয়েছে যা রাস্তা সংস্কার অতিব জরুরী।

তারা আরও জানান এই সড়কের নাকি কোন আইডি নাম্বার নাই যার ফলে সংস্কার হচ্ছে না। তারপরও সড়ক দিয়ে প্রতিনিয়ত চলাচল করছে মিনি ট্রাক, পিকআপ, সিএনজি, আটোরিক্সা, মোটরসাইকেলসহ বিভিন্ন ধরনের যানবাহন। এ সড়ক দিয়েই বিভিন্ন স্কুল কলেজ, মাদরাসার শিক্ষার্থী সহ হাজার হাজার মানুষ উপজেলা ও জেলা সদরের সঙ্গে যোগাযোগ করছে জীবনের ঝুঁকি নিয়ে। বিশেষ করে গর্ভবতী নারী, অসুস্থ ও বয়স্ক লোকজনের যাতায়াত অধিক ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। সরেজমিনে দেখা যায়, রাস্তাাটি বর্তমান বেহাল দশা ও চলাচলে অযোগ্য হয়ে পড়েছে তাছাড়া মধুখালী থানা যাওয়ার সড়কটি বেহাল দশা হয়েছে ।

রাস্তাসংস্কার অতি জরুরী বলে এলাকাবাসী উপজেলা প্রশাসন তথা স্থানীয় সরকার এবং প্রকৌশলী অধিদপ্তরের নিকট জোরালো দাবী জানান। স্থানীয় বাসিন্দা ও আড়পাড়া গোরস্থানের কেয়ারটেকার অলিয়ার রহমান বলেন , ‘সরকারের কত টাকা কতদিকে ব্যয় হচ্ছে কিন্তু বীরশ্রেষ্ঠ সড়ক সংস্কার না হওয়ায় আমাদের জীবন অতিষ্ঠ করে দিচ্ছে। তাছাড়া পাশেই আড়পাড়া কেন্দ্রীয় গোরস্থান ।

এই গোরস্থানে বিভিন্ন দুরদুরান্ত এলাকা থেকে লাশ এনে দাফন করা অতিশয় কষ্টসাধ্য হয়ে পড়েছে। তাই আমি সরকারের কাছে জোর দাবি জানাই দ্রুত এই রাস্তাটি যেন মেরামত করা হয়।’ আড়পাড়া ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আঃ রউফ মোল্যা বলেন, ‘আড়পাড়া ইউনিয়নের মধ্য আড়পাড়া জনবহুল সড়ক বীরশ্রেষ্ঠ আঃ রউফ সড়ক এখন মৃতে্যুফাঁদে পরিণত হয়েছে। ভাঙা রাস্তার ফলে এলাবাবাসী চরম দুর্ভোগে রয়েছেন।

আমরা এলাকাবাসীর ব্যানারে অনেকবার সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছি। কিন্তু অনেক আশ্বাসের পরও আমাদের এই সড়কের দাবিটি অধরাই রয়ে গেছে। যদি রাস্তাটি সংস্কার করা হয় তবে এই এলাকার মানুষের জীবনের ব্যাপক শান্তি আসবে ও গ্রামের অনেক উন্নতি হবে।

http://www.anandalokfoundation.com/