13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আরাকানে সেনা অভিযান চলবে বক্তব্যে অং সান সূচি

admin
September 20, 2017 10:42 pm
Link Copied!

আন্তর্জাতিক ডেস্কঃ রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর গণহত্যা-নির্যাতন ও বাড়িঘর পুড়িয়ে দেয়ার ঘটনায় আন্তর্জাতিক তদন্তকে মিয়ানমার ভয় পায়না বলে জানিয়েছেন দেশটির নেত্রী অং সান সুচি। মঙ্গলবার রোহিঙ্গা ইস্যুতে জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি এ কথা জানান।

তিনি আরো বলেন, মায়ানমার সেনাবাহিনী শান্তিরক্ষায় দৃঢ় প্রতিজ্ঞ। রাখাইনে শান্তি ফিরে না আসা পর্যন্ত সেখানে সেনা অভিযান চলবে।

তিনি বিশ্ববাসীকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অনেকটাই ঔদ্ধত্যের সুরে বলেছেন, ‘রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের পর্যবেক্ষণ মিয়ানমার ভয় পায় না।’

তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে বলেন, বিশ্ব নেতারা মিয়ানমারে আসুন, পরিস্থিতি পর্যবেক্ষণ করুন, দেখুন কেন রোহিঙ্গারা পালাচ্ছে।

উল্লেখ্য, গত মাসে রাখাইনে সেনা, অন্য আইনশৃঙ্খলা বাহিনী ও তাদের দোসরদের সহিংসতা শুরুর পর থেকে চার লাখ ১০ হাজারের বেশি রোহিঙ্গা প্রাণভয়ে পালিয়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

জাতিসংঘ ইতিমধ্যে রোহিঙ্গাদের ওপর চলমান এই নিপীড়নকে ‘জাতিগত নির্মূলকরণ’ তথা ‘এথনিক ক্লিনজিং’ হিসেবে আখ্যা দিয়েছে। আর এত কিছুর পরও সহিসংতার কোনো নিন্দা না জানানোয় শান্তিতে নোবেলজয়ী সু চির তীব্র সমালোচনা করেছে বিভিন্ন মহল।

মিয়ানমার থেকে বাংলাদেশে আসা অনেকে জানিয়েছেন, তাঁদের চোখের সামনে স্বজন কিংবা পরিচিতদের নির্বিচারে হত্যা, ধর্ষণ ও নির্যাতন করেছে মিয়ানমারের আইনশৃঙ্খলা বাহিনী। তারা জ্বালিয়ে দিয়েছে অনেকের ঘরবাড়ি।

http://www.anandalokfoundation.com/