13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অসাম্প্রদায়িক বাংলাদেশে দুর্গাপূজায় নৃশংসতার ঘটনায় বিশ্ব

নিউজ ডেস্ক
October 17, 2021 12:29 am
Link Copied!

বাংলাদেশে দুর্গাপূজার মধ্যে ঘটে যাওয়া সাম্প্রতিক ঘটনা নিয়ে বিশ্ব জুড়ে ছিঃ ছিঃ রব উঠেছে। বিশেষ করে ভারত থেকে বাংলাদেশের এই ঘটনা নিয়ে চরম নিন্দা করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী থেকে শুরু করে ছোট, বড় রাজনৈতিক নেতারা এই ঘটনার প্রতিবাদে সর্ব হয়েছেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে হস্তক্ষেপের আবেদন জানিয়েছেন। অন্যদিকে বাংলাদেশের নোয়াখালীর ইস্কন মন্দিরে মৌলবাদীদের হামলার ঘটনা জাতিসংঘ পর্যন্ত গিয়েছে। সংস্থার তরফ থেকে জাতিসংঘের কাছে এই বিষয়ে হস্তক্ষেপের দাবি জানানো হয়েছে।

বাংলাদের এই ঘটনা নিয়ে পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় মানুষকে সরব হতে দেখা গিয়েছে। এমনকি দুর্গা পুজোর দিনে সন্তোষ মিত্র স্কোয়ারে বাংলাদেশের হিন্দু নির্যাতনের ঘটনায় প্ল্যাকার্ড হাতে কচিকাচা থেকে বয়স্কদের দাঁড়িয়ে থেকে প্রতিবাদ করতে দেখা গিয়েছে। অন্যদিকে, বাংলার বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বাংলাদেশের এই ঘটনা নিয়ে কলকাতায় বাংলাদেশের হাইকমিশনের অফিস ঘেরাওয়ের কর্মসূচি ডাকা হয়েছে।

আর এরই মধ্যে বাংলাদেশ থেকে এক ভিডিও ভাইরাল হচ্ছে, যা এপার বাংলার মানুষদের চোখে জল এনে দিচ্ছে। ভাইরাল ওই ভিডিওতে মৌলবাদীদের হাতে ভাঙচুর হওয়া দুর্গা মণ্ডপে বসে পুরোহিতকে টুকরো টুকরো দেবী মূর্তিকে পুজো করতে দেখা গিয়েছে। বিশ্ব শান্তি, হিন্দুদের রক্ষার্থে মা দুর্গার কাছে কাতর আবেদনও করতে দেখা যাচ্ছে ওই পুরোহিতকে। বাংলাদেশ থেকে ভাইরাল হওয়া ওই ভিডিও নেতিজেনদের চোখে জল এনে দিয়েছে।

বাংলাদেশে হিন্দু ও মন্দির এবং দুর্গা মণ্ডপের উপর হামলার ঘটনায় এখনও পর্যন্ত দুজন সংখ্যালঘু প্রাণ হারিয়েছেন বলে জানা গিয়েছে। এছাড়াও বেশ কয়েকজন নিখোঁজ হয়েছেন। বাংলাদেশের দেড় শতাধিক মন্দির, মণ্ডপে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। ১৫০ জনের বেশি সংখ্যালঘু আহত হয়েছেন এই ঘটনায়। যদিও দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দোষীদের কড়া শাস্তি দেওয়ার আশ্বাস দিয়েছেন।

উল্লেখ্য, কোরআন শরীফ অবমাননার দ্বায় চাপিয়ে কুমিল্লার নানুয়া দীঘিরপাড় এলাকায় অনেক মন্দির ভাংচুর এর পরের দিন চট্টগ্রামের বাঁশখালীতে ১৫ টি পূজা মণ্ডপে হামলা। গাজীপুরে পূজা মণ্ডপে হামলা। মৌলভীবাজারের কমলগঞ্জে দুটি মণ্ডপের মূর্তি ও প্যান্ডেল এবং পাঁচটি মণ্ডপের গেট ভাঙচুর । কুলাউড়া মণ্ডপে হামলা। লক্ষ্মীপুরের রামগতিতে পূজা মণ্ডপে হামলা । কুড়িগ্রামের উলিপুর: তিন ইউনিয়নের সাত মন্দিরে ভাঙচুর ও অগ্নিসংযোগ । কক্সবাজারের চকরিয়া ও পেকুয়া: ৪ টি ইউনিয়নে ২০০+ হিন্দু পরিবারের উপর হামলা। বান্দরবানের লামা হরি মন্দির হামলা , ভাংচুর ,লুটপাট । সিলেটের জকিগঞ্জে পূজামণ্ডপে হামলা । চাঁদপুরের হাজীগঞ্জে পূজামণ্ডপে হামলা ।  চাঁদপুর রামকৃষ্ণ মিশন । নোয়াখালী ইসকন মন্দিরে হামলা । ( ২ জন সাধুকে হত্যা )  রামঠাকুরের আশ্রম , চৌমুহুনী , নোয়াখালী। ( যেখানে ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার রাও হামলা করেনি ) চট্টগ্রামের জে. এম হল ( যাত্রা মোহন হল ) মণ্ডপে হামলা । কুমিল্লা সদরের কালীবাড়িতে । চকবাজার থানার অধীন করুনাময়ী কালীমন্দিরে । ঢাকার ঢাকেশ্বরী মন্দিরে , হামলার চেষ্টা ও নসাৎ । খুলনার রূপসায় মহাশ্মশান ঘাটের প্রবেশদ্বার থেকে ১৮ টি বোমা উদ্ধার । এছাড়াও নোয়াখালীতে : ত্রিশূল , মঙ্গলা , নবদূর্গা , বিজয়া প্যান্ডেল, কোটবাড়ি মন্দির সম্পূর্ণ আগুনে জ্বালিয়ে দেয়া হয়েছে। বারগ্রাম, ছয়ানীবাজার ,বেগমগঞ্জ, সোনাইমুড়ীতে হিন্দুদের বাড়ি বাড়ি ঢুকে আক্রমণ করা হয়েছে , ভাংচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে ।

হত্যা_ধর্ষণ : চাঁদপুরের হাজীগঞ্জে ধর্ষিতা হয়েছেন একই পরিবারের মা, মেয়ে, বোনের মেয়ে। মেয়েটির বয়স দশ বছর। ১০ বছরের সেই ছোটো মেয়েটি অতিরিক্ত রক্তক্ষরণে মারা গিয়েছে। মানিক সাহা (নিহত)– হাজীগঞ্জ,চাঁদপুর ৩.যতন সাহা (মন্ডপ পুজারী) — নোয়াখালি ৪. নোয়াখালি ইস্কন মন্দিরের পুরোহিত সাধু নিমাই কৃষ্ণ ( নাম না জানা আরেকজন সাধু ) একটু আগে সেই ইস্কন মন্দিরের পুকুরে প্রান্ত দাশ নামের একজনের লাশ ভেসে উঠেছে। ৫. ৩ জন পুরোহিত (নাম জানা যায় নি)– রাম ঠাকুরের আশ্রম , চৌমুহিনী ৬.রামু সার্বজনীন মন্দির (গত কাল আশঙ্কাজনক একজনের মৃত্যু।

http://www.anandalokfoundation.com/