বৃষ্টির সকালেও সফল যৌগিক চিকিৎসা বিষয়ক যোগ সেমিনার

    Palash Dutta
    October 31, 2020 6:14 pm
    Link Copied!

    আনন্দম্‌ ইনস্টিটিউট অব যোগ এন্ড যৌগিক হস‌পিটালের প্রত্যেক শনিবারের ফ্রি সেমিনারে আজ বৃষ্টির সকালেও সফল যৌগিক চিকিৎসা বিষয়ক যোগ সেমিনার।

    আজ ৩১ অক্টোবর শনিবার সকাল ৮টায় রাজধানী ঢাকার গুলিস্তানের পাশে কাপ্তান বাজারে আনন্দম্‌ ইনস্টিটিউট অব যোগ এন্ড যৌগিক হস‌পিটাল আয়োজিত ঔষধ নির্ভরে পরাধীন যোগানুশীলনে হোন স্বাধীন শীর্ষক যৌগিক চিকিৎসা বিষয়ক যোগ সেমিনারে অনুষ্ঠিত।

    দ্যা নিউজের বার্তা সম্পাদক রাই কিশোরীর সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট, যোগবিদ্যায় ডক্টরেট ডিগ্রী প্রাপ্ত ডঃ জে.কে পাল (ঝুলন কান্তি পাল) ও অ্যাডভোকেট সুনীল কুমার বিশ্বাস।

    আনন্দম্‌ ইনস্টিটিউট অব যোগ এন্ড যৌগিক হস‌পিটালের পরিচালক ও দ্যা নিউজের সম্পাদক প্রকাশক যোগী পি.কে.বি প্রকাশ (প্রমিথিয়াস চৌধুরী) সকলকে ধন্যবাদ দিয়ে বলেন, সাধারনত পুরনো ঢাকার মানুষ একটু আরাম প্রিয়। এই বৃষ্টির সকালে ঘুম বাদ দিয়ে তারা ৮ টার সময় যোগ ইন্সটিটিউটে এসেছেন ঔষধ ছাড়া যৌগিক পন্থায় সুস্থ থাকার কৌশল অভ্যাস করতে যা দেখে খুব ভালো লাগছে।

    ডঃ জে.কে পাল বলেন, এত বছর যোগের সাথে যুক্ত থেকে, যোগের ওপরে গবেষণা করে ডক্টরেট ডিগ্রী (পি.এইচ.ডি) লাভ করেও আমি এরকম একটা ইনস্টিটিউট বানাতে পারিনি যা ছোট ভাই প্রমিথিয়াস করেছে। তার এই প্রচেষ্টাকে সাধুবাদ না জানালেই নয়। সেই সাথে আমি সর্বতোভাবে চেষ্টা করবো সময় দিয়ে বা যেকোনভাবে তাকে সহযোগিতা করার।

    অ্যাডভোকেট সুনীল কুমার বিশ্বাস বলেন, আমি এই বয়সেও (৭০) এখনো সুস্থ সবল ভাবে ঘুরে বেড়াচ্ছি শুধুমাত্র যোগ চর্চার মাধ্যমে। বাংলাদেশের প্রথম যোগ ইনস্টিটিউট এন্ড হসপিটাল করেছে ভাই প্রমিথিয়াস। আমরা সকলে নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসলে এই প্রতিষ্ঠান সফলতা লাভ করবে।

    অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জাগো আর্ট সেন্টার এর যোগ প্রশিক্ষক এম আর আজাদ, ওয়ারী থানা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মোঃ দেলোয়ার হোসেন রিপন, ওয়ারী থানা একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক মোঃ আলী শিপন, কাপ্তান বাজার ইউনিট আওয়ামীলীগের সভাপতি মোঃ আহসানুল হক(কানন), স্থানীয় আওয়ামীলীগ নেতা মোহাম্মদ আলীসহ আরও অনেকে।

    উল্লেখ্য, বাংলাদেশে এই প্রথম প্রাতিষ্ঠানিক যোগ শিক্ষার কোর্স শুরু হবে। জানুয়ারী মাস থেকে যোগ সার্টিফিকেট কোর্স (শর্ট), যোগ সার্টিফিকেট কোর্স ও যোগ ডিপ্লোমা কোর্স এ ক্লাস শুরু হবে।