‘বঙ্গবন্ধু’র চরিত্রে আরিফিন শুভ এবং শেখ হাসিনা চরিত্রে নুসরাত ফারিয়া

    Rai Kishori
    March 4, 2020 8:29 am
    Link Copied!

    মুজিব শতবর্ষে তৈরি বায়োপিকে ‘বঙ্গবন্ধু’র প্রধান চরিত্রে আরিফিন শুভ, শেখ হাসিনা চরিত্র নুসরাত ফারিয়া এবং হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্র করবেন তৌকীর আহমেদ। এ তথ্য নিশ্চিত করেছে এফডিসি।

    তরুণ অভিনেতা জাতির জনক শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করবেন। শেখ হাসিনা চরিত্রটির জন্য বেছে নেয়া হয়েছে নুসরাত ফারিয়াকে। তৌকীর আহমেদ ফুটিয়ে তুলবেন হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্র।

    পাশাপাশি শিল্পীদের একটি দীর্ঘ তালিকা প্রকাশ করেছে সরকারী এ প্রতিষ্ঠান। এফডিসির মহাপরিচালক নুজহাত ইয়াসমিন স্বাক্ষরিত তালিকায় অর্ধশত অভিনেতা-অভিনেত্রীর নাম উল্লেখ করা হয়েছে। ‘বঙ্গবন্ধু’ শিরোনামে সিনেমাটি পরিচালনা করছেন বলিউডের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগাল। আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের মাহেন্দ্রক্ষণে সিনেমাটির মহরত অনুষ্ঠিত হবে। তার আগে থেকে পরিচালক ও তার বিশাল টিম মাঠে। প্রাথমিক নানা প্রস্তুতির পাশাপাশি এফডিসিতে শিল্পী বাছাইয়ের কাজ চলছিল। কে বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করার বিরল সৌভাগ্য লাভ করবেন? কারা থাকছেন অন্যান্য চরিত্রে? এমন নানা প্রশ্নের উত্তর হন্যে হয়ে খোঁজা হচ্ছিল। গণমাধ্যমেও আসছিল নানা রকম তথ্য। এ অবস্থায় মঙ্গলবার বঙ্গবন্ধু বায়োপিকের চূড়ান্ত তালিকাটি সামনে আসে।

    তালিকা অনুযায়ী, জাতির জনক বঙ্গনবন্ধু শেখ মুজিবুর রহমানের চ্যালেঞ্জিং চরিত্রটি করছেন বর্তমান সময়ের জনপ্রিয় নায়ক তরুণ অভিনেতা আরিফিন শুভ। আগেই এমন একটি আভাস পাওয়া গিয়েছিল। বঙ্গবন্ধুর গেটআপে শুভর একটি ছবিও ফাঁস হয়ে গিয়েছিল। তবে চূড়ান্ত বিচারে কী হবে, তা নিয়ে ছিল সংশয়ও। সে সংশয় দূর করলেন শ্যাম বেনেগাল। আস্থা রাখলেন শুভর ওপরই। তবে এ ব্যাপারে অভিনেতা আনুষ্ঠানিক কোন প্রতিক্রিয়া জানননি।

    আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্র ফজিলাতুন্নেছা মুজিব। এ চরিত্রে অভিনয়ের জন্য চূড়ান্ত করা হয়েছে নুসরাত ইমরোজ তিশাকে। শেখ হাসিনার বড় বেলার চরিত্রে অভিনয় করবেন জান্নাতুল সুমাইয়া।

    শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক গুরু ছিলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী। এ চরিত্রটি পেয়েছেন জনপ্রিয় অভিনেতা তৌকির আহমেদ। শেরে বাংলা এ কে ফজলুল হকের চরিত্রে অভিনয় করবেন শহীদুল ইসলাম সাচ্চু। আব্দুল হামিদ খান ভাসানীর চরিত্রে দেখা যাবে খ্যাতিমান অভিনেতা রাইসুল ইসলাম আসাদকে। তাজউদ্দীন আহমদের ভূমিকায় অভিনয় করবেন ফেরদৌস আহমেদ।

    সিনেমায় পাকিস্তানী স্বৈরশাসক আইয়ুব খানের ভূমিকায় অভিনয় করবেন মিশা সওদাগর। শওকত মিয়া চরিত্রে থাকছেন সিয়াম আহমদে। এর পাশাপাশি ভারতের কয়েকজন অভিনেতা-অভিনেত্রীও ছবিতে অভিনয় করবেন বলে জানা গেছে।

    ‘বঙ্গবন্ধু’ নির্মিত হচ্ছে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায়। সিনেমায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন, বাঙালীর অধিকার আদায়ের সংগ্রাম, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভূমিকা, সদ্য স্বাধীন বাংলাদেশকে গড়ে তোলার চেষ্টাসহ নানা বিষয় ওঠে আসবে।

    বিশেষ বায়োপিকে শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে আছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য করেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনায় রয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের কন্যা পিয়া বেনেগাল। ছবির প্রাথমিক বাজেট ধরা হয়েছে ৩৫ কোটি টাকা। বাজেটের ৬০ ভাগ খরচ বহন করবে বাংলাদেশ সরকার। ৪০ ভাগ ভারত সরকার বহন করবে। বাংলা ভাষায় নির্মিত ছবিতে থাকবে হিন্দি সাবটাইটেলও।

    মুজিববর্ষেই ছবিটি মুক্তি দেয়া হবে বলে জানা গেছে।