13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সমস্যা থেকে সম্ভাবনার পথ খুঁজে বের করতে হবে -আইসিটি প্রতিমন্ত্রী

Biswajit Shil
December 7, 2019 8:40 pm
Link Copied!

সমস্যা থেকে সম্ভাবনার পথ খুঁজে বের করার ওপর গুরুত্ব আরোপ করে বলেন বাংলাদেশে বহু সমস্যা রয়েছে উদ্যোগক্তাগন সেগুলো সমাধানের মাধ্যমে ইতিহাস সৃষ্টি করতে হবে। বলেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী আজ আইডিইবি মিলনায়তনে সেবা এক্সওয়াইজেড সার্ভিস আওয়ার্ড ২০১৯ প্রদান উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন।

তিনি বলেন জননেত্রী শেখ হাসিনা ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশের ঘোষণা করেছিলেন। এখন ডিজিটাল বাংলাদেশের সুফল সমগ্র দেশবাসী পাচ্ছে। অনুরূপ ভাবে ২০১৬ সালে সেবা প্ল্যাটফর্ম যখন তাদের কার্যক্রম শুরু করে তখন কেউ ভাবতেই পারেনি এটি এমন জনপ্রিয়তা লাভ করবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সেবা প্ল্যাটফর্ম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ইমতিয়াজ হালিম সহ প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

প্রতিমন্ত্রী বলেন একজন উদ্যোক্তা প্রতিষ্ঠিত হতে তিনটি বিষয় অত্যন্ত প্রয়োজন এগুলো হলো পুঁজি, প্রশিক্ষণ ও প্রযুক্তি। এ তিন প এর সমন্বয়ে একজন উদ্যোক্তা কে সামনে এগিয়ে যেতে হবে। তিনি বলেন আইসিটি বিভাগ পুঁজি, প্রশিক্ষণ ও প্রযুক্তিগত সহায়তা প্রদান করছে।

তিনি আরো বলেন সরকারের কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে প্রায় ১০ কোটিতে উন্নীত হয়েছে। ২০০৮ সালের পূর্বে যা ছিল ৫৬ লক্ষ মাত্র। এর ফলে দুর্নীতি ও অপচয় কমে এসেছে। সেসময় আইটি সেক্টরে ৫০ হাজার এমপ্লয়ি ছিল না। বর্তমানে ১০ লাখের বেশি। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা প্রযুক্তির সঠিক ব্যবহারের মাধ্যমে অনেকেই আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে পেরেছে।

তিনি নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার আধুনিক রূপ প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের জন্য উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

http://www.anandalokfoundation.com/