13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিজ্ঞান প্রমানের জন্য মৃত্যু ঝুঁকি!

admin
January 30, 2016 2:33 pm
Link Copied!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক: পদার্থ বিজ্ঞানীরা নানা সময়েই বিভিন্ন ঝুঁকিপূর্ণ গবেষণায় পিছপা হোন না।

বিজ্ঞানের নীতি প্রমাণ করে দেখান নিজের মৃত্যু ঝুঁকি নিয়েও? আসলেই তাই। সম্প্রতি এক পদার্থ বিজ্ঞানী এমনই দুইটি কাণ্ড প্রকাশ্যে করে দেখিয়েছেন। বিজ্ঞান বিশ্বাস করে মৃত্যু ঝুঁকি নিয়েছিলেন তিনি।

পদার্থ বিজ্ঞানের নীতি প্রমাণ করার জন্য নরওয়ের পদার্থবিজ্ঞানী আন্দ্রিয়াস ওয়াল পানির নিচে নিজেকে গুলি করে দেখিয়েছেন। কিন্তু তারপর কি ঘটলো, সেটা পরে বলছি। তার আগে জেনে নিন, কেন তিনি এ ধরনের পরীক্ষা করলেন।

মূলত পানির নিচে গুলি করলে আসলে কী ঘটবে, সেটা দেখানোর জন্যই তিনি নিজের ওপরেই এই পরীক্ষা করেন। সেটা ছিল সকলের জন্য এক রুদ্ধশ্বাস করা মুহূর্ত। কেননা সুইমিং পুলে পানির নিচে মাত্র ২ মিটার দুরত্ব থেকে কর্ডের মাধ্যমে বন্দুক দিয়ে নিজের দিকে গুলি চালান আন্দ্রিয়াস ওয়াল। এবং তার কিছুই হয়নি। পানির নিচে গুলি ‍দুই মিটার দূরত্বও অতিক্রম করতে পারেনি।

এর কারণ হচ্ছে, বাতাসের তুলনায় পানি ৮০ গুণ বেশি ঘন। তাই পানিতে গুলি ছোড়া হলে তা মুহূর্তেই ধীর গতির হয়ে পড়ে। এটা অবশ্য বন্দুকের কারণে নয়, বুলেটের কারণে। বন্দুক পানির নিচে কাজ করলেও, বুলেট এর ভেতরে যে উপাদান থাকে, তা জলরোধী। তাই বাতাসের মতো পানিতে বুলেট ছুটতে পারে না।

তবে বিজ্ঞানে বিশ্বাস করে মৃত্যুর ঝুঁকিপূর্ণ এ ধরনের গবেষণা নরওয়ের পদার্থবিজ্ঞানী আন্দ্রিয়াস ওয়ালের এটিই প্রথম নয়। কিছুদিন আগে মৃত্যুর ঝুঁকিপূর্ণ এ ধরনের আরো একটি গবেষণা দেখিয়ে তিনি শোরগোল ফেলে দিয়েছিলেন।

পদার্থ বিজ্ঞানের কেন্দ্রাভিমুখী শক্তি দেখানোর জন্য তিনি একটি লুপ তৈরির মাধ্যমে ঝুঁকিপূর্ণ অবিশ্বাস্য পদ্ধতিতে তা করে দেখান।

তথ্যসূত্র: বিজিআর

 

http://www.anandalokfoundation.com/