13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দিন দিন বেপরোয়া হয়ে উঠেছে ভোলায় কিশোর গ্যাং

Ovi Pandey
February 22, 2020 2:24 pm
Link Copied!

ভোলা প্রতিনিধিঃ ভোলার কিশোরদের একটি অংশ ভয়ংকর হয়ে উঠছে। মহল্লার প্রভাবশালী কিংবা এলাকার রাজনৈতিক বড় ভাইদের ছত্রছায়ায় বিভিন্ন সন্ত্রাসী কর্মকান্ডে জড়িয়ে পড়ছে এই কিশোর গ্যাং।

গ্যাং কালচারের’ নামে ভোলার কিশোরদের একটি অংশ ভয়ংকর হয়ে উঠছে। তারা পাড়া মহল্লার প্রভাবশালী, মাস্তান বা এলাকার রাজনৈতিক বড় ভাইদের হয়ে বিভিন্ন সন্ত্রাসী কর্মকান্ডে জড়িয়ে পড়ছে। দলবেঁধে মাদক ব্যবসা বা সেবন করার পাশাপাশি পাড়া-মহল্লায় নারী ও স্কুল-কলেজের মেয়েদের উত্ত্যক্ত করে। ঝঁকিপূর্ণ মটরসাইকেল চালানোও তাদের ফ্যাসন। তুচ্ছ ঘটনায় মারামারি ও ঝগরা ফ্যাসাদে জড়িয়ে পড়ছে এসব কিশোর।

ইদানিং ভোলা সদর সহ উপজেলা শহরগুলোতে রাস্তা একটু ফাঁকা থাকলেই বেপরোয়া গতিতে মটরসাইকেল চালাচ্ছে কিশোররা। এমনকি মটরসাইকেল চালানোর সময় রাস্তায় দিয়ে নারী ও স্কুল-কলেজে আসা যাওয়া ছাত্রীদের ইভটিজিং করছে। বেপরোয়া মটরসাইকেল চালানোর কারণে এদের মধ্যে অনেক অকালে সড়ক দূর্ঘটনায় প্রাণ দিতে হয়েছে। ভোলায় বর্তমানে সড়কগুলো খুবই ব্যস্ত বেপরোয়া গতিতে মটরসাইকেল চালানোর সুযোগ কম। তবে রাস্তা একটু ফাঁকা পেলে বেপরোয়া গতিতে মটরসাইকেল মহরা দিতে দেখা যায় কিশোর গ্যাংদের।

তাদের বেপরোয়া মটরসাইকেল চালানো ও ইভটিজিং এবং উত্ত্যক্তর ভয়ে আতংকে এলাকাবাসী। প্রতিদিন এসব কিশোর গ্যাংদের মটরসাইকেল নিয়ে দেখা যায় বিভিন্ন স্কুল-কলেজে মেয়েরা আসা যাওয়ার সড়কে বেপরোয়া মটরসাইকেল চালাতে। ভোলা শহরের বাংলা স্কুল মোড়,সরকারী স্কুল সড়ক,যুগিরগোল,কালিবাড়ি রোড, সরকারী কলেজ,সরকারী স্কুল মাঠ,কালিনাথ বাজার সড়ক, সদর রোড, চৌমাথা সহ শহরের বেশ কিছু এলাকায় এমন দৃশ্য চোখে পরে। এছাড়া এসব গ্যাংদের বেশীর ভাগ মটারসাইকেল চালক বা আরোহীর মাথায় থাকে না হেলমেট। এদের মটরসাইকেলের গতি থাকে সাধারনত একটু বেশী। আর যার কারণে প্রতিদিনই ঘটছে ছোট বড় দূর্ঘটনা।

ভোলার চরফ্যাশন উপজেলার পৌর শহরের নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষিকা জানান, কিছুদিন আগে সে মেয়ে সহ স্কুটার চালিয়ে শশীভূষণ যাচ্ছিলেন।পতিমধ্যে একটি কিশোর গ্যাং গ্রুপ বেপরোয়া মটারসাইকেল চালিয়ে এসে তার স্কুটারটি ধাক্কা দিয়ে তাদের রাস্তায় ফেলে দ্রুত স্থান ত্যাগ করে চলে যায়। রাস্তায় পরে সে গুরুতর আহত হয়। স্থানীয়রা তাদেরকে উদ্ধার হরে চরফ্যাশন হাসপাতালে নিয়ে আসে। তারা সেখানে চিকিৎসা নিয়ে বাসায় চলে যায়।

জানাযায়,ঐ কিশোর গ্যাং মাদক ব্যবসায়ী ও অস্ত্রধারী সন্ত্রাসী । একটি রাজনৈতিক দলের সদস্য মাদক সেবী। পুলিশ তাকে কয়েকবার গ্রেপ্তার করে জেল হাজতে পাঠিয়েছেন। প্রতিবারে জামিনে এসে আবার অপরাধে জড়িয়ে পড়ে। ভোলা সদর সহ উপজেলাগুলোর হাসপাতাল সূত্রে জানাযায়, প্রতিদিনই হাসপাতালে সার্জারী ওয়ার্ডের মটরসাইকেল দূর্ঘটনায় আহত ৩/৪ জন ভর্তি হচ্ছে। এসব মটরসাইকেল চালক বা আরোহীদের বয়স ১৫ থেকে ২০ বছরের কিশোর বেশী।

সূত্র আরো বলেন, কিশোরদের বেপরোয়া গতিতে মটরসাইকেল চালানোর কারণে এ দূর্ঘটনায় হয়ে থাকে। অনেকেরে আমরা প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য ঢাকা বা বরিশাল প্রেরণ করে থাকি। হাসপাতালগুলোতে প্রতিদিন মটরসাইকেল দূর্ঘটনায় আহত রোগীই বেশী আসছে। বেশীর ভাগ চালক ও আরোহীর মাথায় হেলমেট না থাকায় দূর্ঘটনায় গুরুতর আঘাতপ্রাপ্ত হয়ে থাকে। এ বিষয় নিয়ে কথা হয় নাম না বলার শর্তে এক শিক্ষকের সাথে তিনি বলেন, রাস্তায় এখন তো আর আগের মত বের হওয়া যায় না উঠতি বয়সের গ্যাংদের বেপরোয়া মটরসাইকেল চালানো জন্য। দেখা যায় তারা বিভিন্ন নামী-দামী ব্যান্ডের মডেলের মটরসাইকেল নিয়ে আড্ডা দিচ্ছে।

স্কুল-কলেজে আসা বা ছুটির সময় হলেই এসব কিশোর গ্যাংরা মটরসাইকেল চালানোর প্রতিযোগীতায় নামে। রাস্তায় তারা যেভাবে মটরসাইকেল চালিয়ে যাচ্ছে, তাতে পথচারী,স্কুল কলেজের ছাত্র/ছাত্রী সহ অভিভাবকরা তাদের সন্তান নিয়ে সব সময় আতংকে থাকে। যদি না তার সন্তান কোন দূর্ঘটনার শিকার হয়। তবে পুলিশ বলছে, বর্তমান কিশোর গ্যাংগুলো মটরসাইকেল যেভাবে চালায়, তাতে প্রায়ই সড়কে দূর্ঘটনা ঘটছে। জনগন যদি পুলিশের ভূমিকা নিরব দেখে আইনের অপব্যবহার করে তাহলে ক্ষতি তাদের নিজেই হবে। আমরা সব সময় যানবাহনের কাগজপত্রের প্রতি লক্ষ রাখছি, প্রায়ই কাগজপত্র ও হেলমেট বিহীন মটরসাইকেলর বিরুদ্ধে মামলা দিচ্ছি।

গত এক বছরে ভোলায় ব্যাপকসংখ্যক মটরসাইকেল বেড়ে যাওয়ায় সড়ক ও ফুটপাথে হাটাচলা করা সাধারন মানুষ থেকে শুরু করে ক্রেতা-বিক্রেতারা পরছে বিপাকে। যানযটের কবলে পরে এসব চালকরা আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে সড়ক রেখে ফুটপাথে উঠছে মটারসাইকেল নিয়ে। সহজ শর্তের বিক্রয় নীতিমালার কারণে বর্তমানে মটরসাইকেল প্রতি আগ্রহ বাড়ছে অসংখ্য মানুষের। প্রতিদিনই ভোলায় প্রায় ২০/৩০টি নামছে নতুন মটরসাইকেল। আর রেজিস্ট্রেশনবিহীন কত মটরসাইকেল রাস্তায় চলছে সে হিসাব খোদ প্রশাসনের কাছেও নেই।

এদিকে ভোলা সদর সহ উপজেলাবাসীদের অভিযোগ বেপরোয়া মটরসাইকেল বর্তমানে তাদের কাছে নতুন এক আতংক হয়ে দেখা দিয়েছে। এসব কিশোর গ্যাংদের বেপরোয়া মটরসাইকেল চালানো, ইভটিজিং ও উত্ত্যক্ত বন্ধের জন্য সচেতন মহল প্রশাসন ও ট্রাফিক বিভাগের হস্তক্ষেপ কামনা করছেন। এব্যাপারে ভোলা জেলা পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার বলেন, আমরা কোন অপরাধকেই ছোট করে দেখছি না। এদের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত রয়েছে।

http://www.anandalokfoundation.com/