13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

২০২৪ সালের মধ্যে উন্নয়নশীল দেশে উন্নীত হবে বাংলাদেশ

admin
December 17, 2016 3:21 pm
Link Copied!

২০২৪ সালের মধ্যে স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বের হয়ে উন্নয়নশীল দেশে উন্নীত হবে  বাংলাদেশ। জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সংস্থা আঙ্কটাডের একটি প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

শনিবার সকালে সিপিডি আয়োজিত এক সংবাদ সম্মেলনে আঙ্কটাডের এ তথ্য প্রকাশ করা হয়।

এতে বলা হয়, স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে ২০২৪ সালে বের হবে বাংলাদেশ। এর আগে ২০১৮ সালের মধ্যে এলডিসি থেকে বের হওয়ার প্রাথমিক যোগ্যতা অর্জন করবে।

আর ২০২১ সালের মধ্যে এলডিসি থেকে বের হওয়ার জন্য যে তিনটি বিষয়ে একটি নির্দিষ্ট মানদণ্ড বিবেচনা করা হয়, তা সন্তোষজনকভাবে বজায় রাখতে সক্ষম হবে।

জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সংস্থা আঙ্কটাড মনে করছে, এর ফলে ২০২৪ সালে চূড়ান্তভাবে এলডিসি থেকে বের হতে সক্ষম হয়ে উন্নয়নশীল দেশে উন্নীত হবে বাংলাদেশ।

আঙ্কটাডের এলডিসি রিপোর্ট-২০১৬তে এ প্রাক্কলন করা হয়েছে। শনিবার ঢাকায় প্রতিবেদনটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

এতে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সংস্থাটির সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, নির্বাহী পরিচারক ড.মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক ড.ফাহমিদা খাতুন ও অতিরিক্ত গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

প্রতিবেদন উপস্থাপন করেন রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান। তিনি বলেন, বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে ২০২৪ সালে বের হয়ে আসলেও স্বল্পোন্নত দেশ হিসেবে যেসব সুবিধা পেতো তা ২০২৭ সাল পর্যন্ত তার সব সুবিধাই পাবে।

http://www.anandalokfoundation.com/