13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শ্রীশ্রী শ্যামা পূজা ও দীপাবলী উৎসব আজ

ডেস্ক
October 24, 2022 8:31 am
Link Copied!

আজ ২৪ অক্টোবর সনাতন ধর্মীয় দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শ্রীশ্রী শ্যামা পূজা। কার্তিক মাসের অমবস্যা তিথিতে সাধারণত শ্যামা পূজা বা কালী পূজা ও দীপাবলি উৎসব আড়ম্বর সহকারে পালিত হয়। দীপাবলি আসার অনেক আগেই চারদিক উত্তেজনায় ভরে গেছে। এবার দীপাবলি উৎসব উৎসাহের  সঙ্গে পালিত হবে।

হিন্দু পূরাণ মতে- কালী দেবী দূর্গারই একটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালী নামের উৎপত্তি। কালী পূজা হচ্ছে- শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যামা, আদ্য মা, তারা মা, চামুন্ডি, ভদ্রকালী, দেবী মহামায়াসহ বিভিন্ন নামে পরিচিত।

হিন্দুধর্ম অনুসারে, দীপাবলি একটি উত্‍সব, যা ধনতেরাসের দিন শুরু হয় এবং ভাই ফোটাতে শেষ হয়। পাঁচ দিন ধরে দীপাবলি উৎসব পালিত হয় বেশ আড়ম্বরে। এবার দীপাবলি উৎসব মাত্র চার দিনের। ছোট দিওয়ালি অর্থাৎ নরক চতুর্দশী এবং দীপাবলি একই দিনে পালিত হচ্ছে। শুরু হবে ধনতেরাস দিয়ে।

পৌরাণিক বিশ্বাস অনুসারে, এই দিনে দেবী লক্ষ্মী আবির্ভূত হন। দীপাবলির দিনে দেবী লক্ষ্মী এবং ভগবান গণেশের পূজা করা হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে দেবী লক্ষ্মী পৃথিবীতে আসেন।

হিন্দু ধর্মে এই উৎসবের বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে সম্পদের দেবী লক্ষ্মী, সম্পদের ভান্ডারী, ভগবান কুবের এবং জ্ঞানের দেবতা, ভগবান গণেশের পূজা করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে দীপাবলির রাতে পুজো করলে জীবনে সুখ আসে। মা লক্ষ্মী ধন ও জাঁকজমক দান করেন, কুবের দেব সেই সম্পদকে স্থিতিশীলতা প্রদান করেন, অন্যদিকে গণেশের কৃপায় সম্পদ পরিচালনার বুদ্ধি লাভ হয়।

দীপাবলির রাতে ঘরে ঘরে প্রদীপ জ্বালানো হয়। প্রদীপ দিয়ে বরণ করা হয় দেবী লক্ষ্মীকে। দীপাবলির দিনে কিছু জায়গায় প্রদীপ জ্বালানো অবশ্যই প্রয়োজন। আসুন জেনে নেওয়া যাক দীপাবলির রাতে কোন কোন স্থানে প্রদীপ জ্বালানো শুভ।

মন্দিরে প্রদীপ জ্বালাতে হবে

দীপাবলির পবিত্র উৎসবে সবার আগে বাড়ির মন্দিরে প্রদীপ জ্বালানো উচিত। দেবী লক্ষ্মীর আরাধনা করার সময় অবশ্যই তার সামনে একটি অখন্ড প্রদীপ রাখতে হবে। মনে রাখবেন এই প্রদীপ সারা রাত জ্বালিয়ে রাখতে হবে।

বাড়ির মূল প্রবেশপথে প্রদীপ জ্বালান

দীপাবলি উপলক্ষ্যে পুজো করার পর প্রথমে বাড়ির প্রধান দরজার দুপাশে প্রদীপ জ্বালাতে হবে। কথিত আছে, দীপাবলির রাতে ধন-সম্পদের দেবী লক্ষ্মী তার ভক্তদের বাড়িতে আসেন। এমন পরিস্থিতিতে মূল দরজায় আলোকিত রাখুন, কারণ মূল দরজায় অন্ধকার দেখলে দেবী লক্ষ্মী ফিরে যাবেন।

পানীয় জলের পাত্রের কাছে একটি প্রদীপ রাখুন

ঘরে কলের কাছে প্রদীপ রাখা শুভ। দীপাবলির দিন যেখানে পানীয় জল রাখেন সেখানে একটি প্রদীপ রাখুন। এটা বিশ্বাস করা হয় যে এটি করলে আপনার বাড়িতে খাবারের ভাণ্ডার অটুট থাকবে।

তুলসী গাছের কাছে

দীপাবলির রাতে পুজো করার পর তুলসী গাছের নীচে প্রদীপ রাখুন। সম্ভব হলে তুলসী পূজাও করুন। এতে করে ঘরে সুখ-সমৃদ্ধি আসবে।

রাজধানী ঢাকার ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রমনা মন্দির, রামকৃষ্ণ মিশন ও মঠ, সিদ্দেশরী কালী মন্দির, সবুজবাগ থানাধীন শ্রী শ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দির, পুরান ঢাকার রাধাগোবিন্দ জিঁও ঠাকুর মন্দির, পোস্তাগোলা মহাশ্মশান, তাঁতী বাজার, শাখারী বাজার, বাংলাবাজারসহ বিভিন্ন মন্ডপ ও মন্দিরে শ্যামা পূজা অনুষ্ঠিত হবে।

দীপাবলি উপলক্ষে, সবাই একে অপরকে অভিনন্দন বার্তা পাঠায়। এই সময়ে সকলেই মা লক্ষ্মীর কাছে প্রার্থনা করে যে তাঁর বিশেষ কৃপা যেন আমাদের সকলের উপর বর্ষিত হয়। দীপাবলি উপলক্ষ্যে কিছু অভিনন্দন বার্তা যা আপনার বন্ধু, আত্মীয় এবং প্রিয়জনকে পাঠাতে পারেন।

প্রদীপের এর আলোয়
তোমার জীবন হয়ে উঠুক আলোকজ্বল।
সুখ, সম্পত্তি, ঐশ্বর্য আর সুস্বাস্থ্যে
ভরে উঠুক তোমার জীবন।
শুভ দীপাবলি

শুভ দীপাবলীর আগাম শুভেচ্ছা

মনে তোমার অনেক ইচ্ছা

চারিদিকে শুধু আলো

সবার জীবন কাটুক ভালো

শুভ দীপাবলি

শুভ দীপাবলীর আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা..

নিরাপদে কাটুক তোমার দীপাবলী।

শ্রী শ্রী শ্যামা মা’র আরাধনায় সবার মন হয়ে উঠুক ভক্তিতে পরিপূর্ণ… মায়ের আশীর্বাদে আপনার জীবন থেকে দূরে চলে যাক বিপদ ও দুঃখ

শুভ দীপাবলী।

প্রবীণদের আশীর্বাদ, বন্ধুদের ভালোবাসা, সকলের প্রতি শুভেচ্ছা, মায়ের কাছে কামনা, কালীপূজার জন্য আন্তরিক শুভেচ্ছা।

মা কালীর ঐশ্বরিক আশীর্বাদ সর্বদা আপনার সাথে থাকুক। শুভ কালী পূজা।

http://www.anandalokfoundation.com/