13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যেভাবে মন ভালো করবেন

admin
January 26, 2016 1:54 pm
Link Copied!

স্বাস্থ্য ডেস্ক: অনেকেই হয়তো জানেন না ২০২০ সালের মধ্যে মৃত্যু এবং বিভিন্ন রোগের দ্বিতীয় কারণ হবে মানসিক স্বাস্থ্য খারাপ থাকা। তাই এই স্বাস্থ্যের অবহেলা করা ঠিক নয়। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে মানসিক স্বাস্থ্য ভালো রাখার কিছু পরামর্শ।

১. রুটিন মেনে চলুন

নিয়মানুবর্তী জীবন মানসিক স্বাস্থ্যের জন্য জরুরি। ঘুম থেকে ওঠার সময় এবং ঘুমের সময় নির্দিষ্ট করুন। খাওয়া এবং কাজের জন্যও একটি রুটিন তৈরি করুন। এটি আবেগীয়ভাবে এবং শারীরিকভাবে আপনাকে ভালো রাখতে সাহায্য করবে।

২. ব্যায়াম করুন

প্রতিদিন ব্যায়াম করা সম্ভব না হলেও সপ্তাহে অন্তত পাঁচদিন ব্যায়াম করুন। শারীরিকভাবে কর্মক্ষম থাকা মানসিক স্বাস্থ্যকে ভালো রাখার জন্য জরুরি। এটি ভালো হরমোন নিঃসরণে সাহায্য করে এবং মানসিক চাপ কমায়। এ ছাড়া নিয়মিত ধ্যান বা মেডিটেশন করুন। ধ্যান মনকে শিথিল রাখবে এবং আপনাকে ইতিবাচক হতে সাহায্য করবে।

৩. ভারসাম্যপূর্ণ খাদ্যাভ্যাস

অবশ্যই আপনার খাদ্যতালিকায় সবজি এবং ফল রাখুন। নারকেল পানি এবং কলা পটাশিয়ামসমৃদ্ধ খাবার, এগুলো মুড ভালো রাখতে সাহায্য করে। তাই খাদ্যতালিকায় এই খাবারগুলো রাখুন। এ ছাড়া কালো চকলেটও মুড ভালো করতে বেশ কাজে দেয়।

৪. পছন্দের কাজগুলো করুন

কাজের চাপ বা পারিবারিক ব্যস্ততার কারণে নিজের জন্য হয়তো সময় বের করা কঠিন হয়ে যায় আপনার। তবে মানসিক স্বাস্থ্য ভালো রাখতে নিজেকে সময় দেওয়া জরুরি। আর এ জন্য একটি নির্দিষ্ট সময় বের করে পছন্দের কাজগুলো করুন। পছন্দের কোনো গান শুনুন, বই পড়ুন, ঘুরতে যান।

৫. পছন্দের মানুষের সঙ্গে সময় কাটান

পছন্দের মানুষের সঙ্গে একটি শক্তিশালী সম্পর্ক তৈরি করুন, এটি মানসিক স্বাস্থ্যকে ভালো রাখে। যাদের আপনি ভালোবাসেন এবং যারা আপনাকে ভালোবাসে তাদের সঙ্গে সুন্দর সময় কাটান। আর এই মানুষগুলো হতে পারে বাবা-মা, সন্তান বা পছন্দের কোনো বন্ধু।

৬. গ্যাজেট চালাবেন না

ঘুমের আগে ল্যাপটপ চালানো বা টিভি দেখা এগুলো একেবারেই করবেন না। টিভির স্ক্রিন থেকে আসা আলো ঘুম তৈরির হরমোনের নিঃসরণ কমিয়ে দেয়। এমনকি মোবাইল ফোন থেকেও দূরে থাকুন। এগুলো ঘুমকে ব্যাহত করে। আর একটি ভালো ঘুম মানসিক স্বাস্থ্যকে ঠিকঠাক রাখতে সাহায্য করে।

http://www.anandalokfoundation.com/