13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

“মুজিব চিরন্তন” থিম-এর লোগো উন্মোচন কলকাতা বইমেলা শুরু ২৮ ফেব্রুয়ারি

নিউজ ডেস্ক
February 10, 2022 9:24 pm
Link Copied!

আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২২-এর ফোকাল থিম কান্ট্রি বাংলাদেশ। কলকাতার বিধাননগরের করুণাময়ীর সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গণে ২৮ ফেব্রুয়ারি শুরু হবে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। চলবে ১৩ মার্চ পর্যন্ত।

এ উপলক্ষ্যে কলকাতা পাবলিশার্স এন্ড বুক সেলস গিল্ড আয়োজিত সাংবাদিক সম্মেলন ও “মুজিব চিরন্তন” থিম-এর লোগো উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

কলকাতা প্রেসক্লাবে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে কবি কামাল চৌধুরী বলেন, এ বছরটি খুবই গুরুত্বপূর্ণ, কারণ আমরা এবছর বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন করছি। এবারের বইমেলায় আমাদের থিম হচ্ছে ‘মুজিব চিরন্তন’। এই থিমের ওপর ভিত্তি করে আমাদের স্লোগান-‘সৃজনে মননে মানবিক দেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবের বাংলাদেশ।

তিনি বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণকে উপজীব্য করে এবারের বাংলাদেশ প্যাভিলিয়ন নির্মাণ করা হবে। ১৯৭১ সালের ৭ই মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে প্রদত্ত বঙ্গবন্ধুর সেই ভাষণ ছিল মূলত: স্বাধীনতার ডাক, সশস্ত্র মুক্তিযুদ্ধের আহ্বান এবং অনুপ্রেরণা। ২০১৭ সালের ৩০ অক্টোবর ইউনেস্কো বঙ্গবন্ধুর এই ভাষণটিকে বিশ্ব প্রামাণ্য দলিল হিসেবে স্বীকৃতি দিয়ে মেমোরি অভ্ দি ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্ত করেছে। মুজিববর্ষে তাই বঙ্গবন্ধুর ৭ই মার্চের সেই ঐতিহাসিক ভাষণকে কেন্দ্র করেই এবারের বাংলাদেশ প্যাভিলিয়ন নির্মাণ করা হবে। সরকারি-বেসরকারি মিলে এবছর বাংলাদেশের ৫০টি স্টল থাকবে।

কলকাতায় বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসার বলেন, মেলার ৩টি প্রবেশদ্বার বা গেট এবার বাংলাদেশ নির্মাণ করছে। এই গেট ৩টি বঙ্গবন্ধুর লেখা ৩টি বই এর আদলে নির্মাণ করা হবে। (অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা, আমার দেখা নয়াচীন)
এবারের মেলায় ৩ এবং ৪ মার্চ এই দু’দিন বাংলাদেশ দিবস হিসেবে উদ্যাপিত হবে।

পরে ড. কামাল চৌধুরী কলকাতা প্রেসক্লাবে স্থাপিত বঙ্গবন্ধু সংবাদ কেন্দ্র পরিদর্শন করেন।

http://www.anandalokfoundation.com/