13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঢাকা -খুলনা মহাসড়কে ইট-বালু, কাঠের গুড়ির স্তুপ; মধুখালী উপজেলা বাসীর পোহাতে হচ্ছে জন-দূর্ভোগ

Link Copied!

উপজেলার বিভিন্ন সড়কে ও ফুটপথ দখল করে ইট, বালু, খোয়া ও স-মিল ব্যবসায়ীরা গাছের গুড়ি রেখে ব্যবসা এবং স্থাপনা নির্মাণ সামগ্রী রেখে কাজ করায় দূর্ভোগে পড়েছেন মধুখালী উপজেলা বাসী। যানজট- দুর্ঘটনাসহ নানা সমস্যায় পড়তে হচ্ছে তাদের।

কোনো নিয়ম নীতির তোয়াক্কা না করেই যত্রতত্র ইট-পাথর-বালু-গাছের গুড়ি ফেলে রাখছেন ভবন বা স্থাপনা মালিক আর এই সকল ব্যবসায়ী। আইন অনুযায়ী সড়কে ইট, বালু, সিমেন্ট ও পাথরসহ বিভিন্ন নির্মাণ সামগ্রী রাখা বেআইনি। কিন্তু তারপরও এ বিধান কেউ মানছেন না।

আবার অনেক ইট-বালু-রড ব্যবসায়ী রাস্তার ওপর তাদের মালপত্র রেখে ব্যবসা পরিচালনা করছেন। স্থানীয়রা বলছেন, উপজেলার বিভিন্ন এলাকার সড়ক ও ফুটপাত দখল করে দীর্ঘদিন যাবৎ ইট বালু খোয়া ও স’মিল ব্যবসায়ীরা গাছের গুড়ির স্তুপ করে রেখে নির্বিঘেœ তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছে। এছাড়াও নির্মাণ সামগ্রী রেখে স্থাপনা নির্মাণ করা হচ্ছে। এতে করে রাস্তা দিয়ে চলাচলকারী যানবাহন ও পথচারীরা চরম ভোগান্তির মধ্যে পড়েন।

শুধু তাই নয়, মাঝে মধ্যে এ কারণে ফাঁকা রাস্তায় প্রায়ই যানযট লেগেই থাকে। তাছাড়া রাস্তা এবং ফুটপাতে ইট, বালু, খোয়া রাখায় ঝড়-বাতাসের সময় সামান্য বাতাসে সেগুলো উড়ে শিশু- বৃদ্ধসহ অনেকেরই চোখে-মূখে গিয়ে চরমভাবে স্বাস্থ্যের হানি ঘটছে। পথচারীরা বলেন, অনেকদিন ধরেই এ সড়কের উপর বালু, ইট কাঠের গুড়ি রেখে ব্যবসায়ীরা তাদের ব্যবসা পরিচালনা ও স্থাপনা মালিকেরা তাদের নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন।

এতে সাধারণ পথচারীদের চলাচলে দূর্ভোগ বেড়েছে। এ বিষয়ে কলেজ পড়ুয়া ছাত্ররা বলেন, সবসময় এ পথ দিয়েই যাতায়াত করি। সড়কের উপর এসব বালি, ইট রাখার কারণে দূর্ভোগ সৃষ্টি হয়। তাই মধুখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মধুখালী থানা ভারপ্রাপ্ত তথা কানাইপুর পুলিশ ফাঁড়ির নিকট ভূক্তভোগী জনগনের দাবী অচিরেই এ সমস্যাগুলো নিরসন করার ব্যবস্থা নেওয়া হোক।

http://www.anandalokfoundation.com/