13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিনিয়োগ প্রতিযোগিতা সক্ষমতায় দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ

admin
October 2, 2015 8:00 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ বিশ্ব প্রতিযোগিতা সক্ষমতা প্রতিবেদন ২০১৫-১৬তে দুই ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান এখন ১০৭তম। তবে অপর্যাপ্ত অবকাঠামোগত উন্নয়ন, দুর্নীতি ও অদক্ষ/ দুর্বল সরকারের কারণেই বাংলাদেশের বড় ধরনের উন্নয়ন আসছে না বলে মনে করছে  সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

বুধবার মহাখালির ব্র্যাক  সেন্টারে সিপিডি আয়োজিত এক অনুষ্ঠানে ‘বিশ্ব প্রতিযোগীতা সক্ষমতা প্রতিবেদন ২০১৫-১৬’ প্রকাশ করা হয়। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন- সিপিডির সিনিয়র গবেষক কিশোর কুমার বশাক, গবেষক মো. আরিফুল ইসলামসহ আরো অনেকে।

এ প্রতিবেদনটি বিশ্বের ১৪০টি দেশে একই সঙ্গে প্রকাশিত হয়েছে। যে সব বিষয়ের ওপর প্রতিবেদনটি তৈরি করা হয়েছে  সেগুলো হলো- ব্যবসায়ে বাধা, অবকাঠামো, প্রযুক্তি, আর্থিক খাতের পরিবেশ, বিদেশি বাণিজ্য ও বিনিয়োগ, ব্যবসায়িক কার্যক্রম ও নতুনত্ব, নিরাপত্তা, সরকার, শিক্ষা ও মানবসম্পদ, স্বাস্থ্য, ট্যুরিজম, পরিবেশ ও ঝুঁকি।

প্রতিবেদনে তুলে ধরা হয়েছে, সামষ্টিক অর্থনীতিসহ মূল কিছু সূচকে বাংলাদেশ ভালো করলেও দক্ষতা ও উৎকর্ষতায় পিছিয়ে রয়েছে। যেহেতু বাংলাদেশের অর্থনীতি দিন দিন  বৈশ্বিক অর্থনীতির সঙ্গে মিশে যাচ্ছে  সেহেতু বৈশ্বিক মন্দাও এখন অর্থনীতির গায়ে লাগবে। যে কারণে শিক্ষা, সুশাসন, দক্ষতা বৃদ্ধি, অবকাঠামোগত উন্নয়ন, আর্থিক খাতের দুর্বলতা দূর করা,  দেশে বিনিয়োগ উপযোগী পরিবেশ তৈরি করাসহ বিভিন্ন সূচকের উন্নয়ন প্রয়োজন;  যে জায়গাগুলোতে বাংলাদেশ পিছিয়ে রয়েছে। সুইজারল্যান্ড, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, জার্মানি,  নেদারল্যান্ডস, জাপান, হংকং, ফিনল্যান্ড, সুইডেন ও যুক্তরাজ্যের মত  যে দশটি দেশ ১৪০টি দেশের মধ্যে প্রথম সারিতে রয়েছে তারা এসব সূচকে উন্নতির পাশাপাশি গবেষণা, ইনোভেশন, উন্নয়ন ও বিনিয়োগে খুব বেশি ভালো অবস্থানে রয়েছে। যে কারণে তারা প্রথম সারিতে রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গোলাম মোয়াজ্জেম প্রতিবেদন উপস্থাপন করতে গিয়ে তুলে ধরেন, বাংলাদেশে এখনো বিনিয়োগের উপযুক্ত পরিবেশের যথেষ্ট অভাব রয়েছে। অবকাঠামোগত উন্নয়নে পিছিয়ে থাকার ফলে আমদানি-রপ্তানি উভয় খাতেই ব্যবসায়িক ব্যয় বৃদ্ধি পাচ্ছে। আকাশ পথের অবস্থা কিছুটা ভালো থাকলেও সড়ক, নৌ ও রেলপথের অবস্থা ভালো নয়। অর্থাৎ পরিবহনেও ব্যয় বাড়ছে। বিনিয়োগ পরিবেশের অভাব, রাজনৈতিক স্থিতিশীলতা না থাকা, নিরাপত্তাহীনতা, দুর্নীতি, ব্যবসায়ে উচ্চহারে ট্যাক্সসহ কয়েকটি কারণে  দেশ  থেকে মুদ্রা পাচার হচ্ছে বলে জানান  গোলাম  মোয়াজ্জেম। এর  থেকে  বেরিয়ে আসতে সরকারি-বেসরকারি নানা উদ্যোগ নেয়ার প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশে ব্যবসায়িক পরিবেশ নিয়ে সিপিডির অন্য একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। বিশ্ব প্রতিযোগিতা সক্ষমতা প্রতিবেদনটি তৈরি করে থাকে বিশ্ব ইকোনোমিক ফোরাম। ১৪০টি দেশের ২০১৫ সালের ১ জানুয়ারি  থেকে ১ মে পর্যন্ত সময়ের উপর ভিত্তি করে প্রতিবেদন তৈরি করা হয়। আর জানুয়ারি থেকে ডিসেম্বর ২০১৪ সময়কালের ওপর গবেষণাটি করা হয়েছে।

http://www.anandalokfoundation.com/