13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

২৫ দেশের ৭৫ স্টল নিয়ে ফায়ার সেফটি এক্সপো শুরু হবে ১৩ ফেব্রুয়ারি

Brinda Chowdhury
February 9, 2020 7:14 pm
Link Copied!

আগামী ১৩ থেকে ১৫ ফেব্রুয়ারি (বৃহস্পতি, শুক্র ও শনিবার) তিন দিনব্যাপী ‘ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো (ইফসি) ২০২০’ শুরু হচ্ছে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি)। এতে ২৫টি দেশের ৭৫টি স্টলঅংশগ্রহণ করবে। ৭ম বারের মতো আয়োজিত এ এক্সপো উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে গতকাল ৮ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ইলেকট্রনিক্স সেফটিঅ্যান্ডসিকিউরিটিঅ্যাসোসিয়েশনঅববাংলাদেশ (ইসাব) আয়োজিত এ সংবাদ সম্মেলনে ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপোর বিস্তারিত তুলে ধরা হয়। এতে মেলা আয়োজনের কো-পার্টনার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

সংবাদ সম্মেলনের শুরুতেই প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সংবাদকর্মীদের উদ্দেশে সংক্ষিপ্ত বক্তব্যে মেলার বিস্তারিত তুলে ধরেন ইসাব-এর সভাপতি মোঃ মোতাহার হোসেন খান। তিনি জানান, ইফসি২০২০-এ ফায়ার প্রোটেকশন, ফায়ার ডিটেকশন, সিসিটিভি এবং ভিডিও সার্ভিলেন্স, বিল্ডিং ম্যানেজমেন্ট, অ্যাক্সেস কন্ট্রোল, পাবলিক অ্যাড্রেস সিস্টেমসহ রেসকিউ এবং ডিজাস্টার ম্যানেজমেন্ট সংক্রান্ত আধুনিক সরঞ্জাম ও প্রযুক্তি প্রদর্শিত হবে। বিশ্বমানের এসবপণ্য বিক্রেতা ও সরবরাহকারীদের সাথে এর ব্যবহারকারী ও ক্রেতাদের পরিচিতি লাভের একটি সর্বোত্তম প্লাটফর্ম এই এক্সপো। এবারের এক্সপোতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, তাইওয়ান, তুরস্ক, ইউএই, পর্তুগাল, স্পেন, পোল্যান্ড, সুইজারল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ভারতসহ ২৫টি দেশের বিভিন্ন ব্রান্ডের ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি সরঞ্জাম প্রদর্শন করা হবে। এক্সপোতে মোট স্টল থাকবে ৭৫টি।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন বলেন, সেইফটি ও সিকিউরিটি জোরদারের ক্ষেত্রে এই এক্সপো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি জানান, সারা দেশে বর্তমানে ৪১৪টি ফায়ার স্টেশন চালু আছে। মাননীয় প্রধানমন্ত্রীর সানুগ্রহ নির্দেশনা মতো সারা দেশের প্রতিটি উপজেলার ন্যূনতম একটি করে ফায়ার স্টেশন নির্মাণের কাজ শেষ পর্যায়ে রয়েছে। প্রকল্পের কাজ শেষেসারা দেশে ফায়ার স্টেশনের মোট সংখ্যা হবে ৫৬৫টি। তিনি নিরাপত্তা বৃদ্ধিতে সকলকে বিএনবিসি অনুসরণ করে স্থাপনা নির্মাণের পরামর্শ দেন।
উল্লেখ্য, সরঞ্জাম প্রদর্শনীর পাশাপাশি এবারের এক্সপোতে চারটি বিশেষ সেমিনার থাকবে। মেলার প্রথম দিন বেলা ৩.০০টায় ÒBudget-Fire Safety & Security” বিকেল ৪.৩০টায় Digital Bangladesh and Smart City” শীর্ষক সেমিনারঅনুষ্ঠিত হবে। সমাপনী দিন সকাল ১০.৩০টায় ”Fire Safety Issues in Bangladesh: Challenges & Way Forward” শিরোনামে বিশেষ রাউন্ড টেবিল অনুষ্ঠিত হবে।

একই দিন বেলা ০২.৩০টায় ÒAwareness & Importance of AMC (Annual Maintenance Contract) এবং ০৪.৩০টায় অনুষ্ঠিত হবেn‡e ÒElectrical, Gaseous & Chemical Safety”  বিষয়ক সেমিনার। এছাড়া মেলার প্রথম দিন বেলা ২-০০টার সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের আয়োজনে অনুষ্ঠিত হবে অগ্নি নির্বাপণ, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক মহড়া। ‘ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো (ইফসি) ২০২০’এর কো-পার্টনার বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স। সহযোগী পার্টনার র‌্যাপিড এ্যাকশান ব্যাটালিয়ান-র‌্যাব, এনএফপিএ-ইউএসএ, বিজিএমইএ, বিটিএমইএ, বেসিস, বাংলাদেশ কম্পিউটার সমিতি, ফায়ার ফাইটিং ইকিউপমেন্ট বিজনেস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এবং বাংলাদেশ পাইপ এন্ড টিউবওয়েল মার্চেন্টস অ্যাসোসিয়েশন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে ইসাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ মাহমুদ, পাবলিসিটি সেক্রেটারি ও এক্সপো কনভেনার জাকির উদ্দিন আহম্মেদ, ট্রেজারারমো. মাহমুদ-ই-খোদা প্রমুখ উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/