13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্লাস্টিকের বস্তায় চাল বিক্রি করায় দুই প্রতিষ্ঠানকে পাট অধিদপ্তরের জরিমানা

পিআইডি
March 4, 2023 7:27 pm
Link Copied!

রাজধানীর মোহাম্মদপুর বাজারে (কৃষি মার্কেট) চটের বস্তার পরিবর্তে প্লাস্টিকের বস্তায় চাল বিক্রি করায় দুই প্রতিপ্রষ্ঠানকে ৩০ হাজার টাকা জরিমানা করেছে পাট অধিদপ্তর। জরিমানা করা প্রতিষ্ঠান দুইটি হলো মোহাম্মদপুর কৃষি মার্কেটের থ্রি স্টার রাইস এজেন্সি এবং ফরিদপুর রাইস এজেন্সি।

আজ রাজধানীর মোহাম্মদপুর বাজারে পাট অধিদপ্তরের মহাপরিচালক ড. সেলিনা আক্তারের নেতৃত্বে ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ অনুযায়ী ১৯টি পণ্যে পাটের বস্তার সঠিক ব্যবহার, পাটের বস্তার যোগান ও দেশব্যাপী পরিচালিত অভিযানের অগ্রগতি পরিদর্শনকালে এই জরিমানা করা হয়েছে। একইসঙ্গে কৃষি মার্কেটের সকল পাইকারি চাল ব্যবসায়ীকে আগামী এক মাসের মধ্যে বিভিন্ন দোকানে থাকা বিদ্যমান প্লাস্টিকের বস্তায় থাকা চাল বিক্রি করার জন্য সময় বেঁধে দেয়া হয়েছে। নির্ধারিত সময়ের পর কোনো ব্যবসায়ী প্লাস্টিকের বস্তায় চাল বিক্রি করলে তাদের বিরুদ্ধে আরো কঠোর ব্যবস্থা নেয়ারও হুশিয়ারি দেন।

পাট অধিদপ্তরের মহাপরিচালক ড. সেলিনা আক্তারের নেতৃত্বে দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোবাইল কোর্ট পরিচালনা করেন। এরা হলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশতিয়াক আহমেদ ও সালেহা নূর। এছাড়া পরিদর্শকদলে ছিলেন পাট অধিদপ্তরের উপ পরিচালক (প্রশাসন) এসএম সোহরার হোসেন, সমন্বয় কর্মকর্তা মোঃ সওজাতুল আলম, মূখ্য পরিদর্শক মাহবুব হোসেন এবং পাট উন্নয়ন কর্মকর্তা মোঃ জহিরুল ইসলাম।

. সেলিনা আক্তার বলেন, ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ অনুযায়ী ১৯টি পণ্যে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক রয়েছে। এসব পণ্যে কেউ যদি প্লাস্টিকের ব্যবহার করে তাহলে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে। ইতিমধ্যে দেশব্যাপী অভিযান চলছে এবং এসব অভিযান সারাবছর চলবে। ৬ মার্চ জাতীয় পাট দিবস উপলক্ষ্যে সকলকে সচেতন করার জন্য বিশেষ অভিযান চলছে।

http://www.anandalokfoundation.com/