13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চতুর্থ বৈঠক অনুষ্ঠিত

admin
September 18, 2019 9:05 pm
Link Copied!

একাদশ জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চতুর্থ বৈঠক আজ কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান-এর সভাপতিত্বে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মোঃ জাকির হোসেন, ইসমাত আরা সাদেক, আলী আজম, মোঃ জোয়াহেরুল ইসলাম, ফেরদৌসী ইসলাম ও মোঃ মোশারফ হোসেন অংশগ্রহণ করেন।

বৈঠকে দেশের ৬৪ জেলায় চলমান মৌলিক সাক্ষরতা প্রকল্পের আওতাধীন প্রায় ৪৪ লাখ নারী-পুরুষের ডাটাবেজ তৈরির কার্যক্রম ত্বরান্বিত করার বিষয়ে আলোচনা হয়। প্রথম পর্যায়ে ১৩৪টি উপজেলার ২৩ লক্ষ ৫৯ হাজার ৪৪১ জন নারী-পুরুষের ডাটাবেজ প্রস্তুত করা হয়েছে এবং দ্বিতীয় পর্যায়ে ১১৬টি উপজেলার মধ্যে ১১৪ টি উপজেলায় বেইজলাইন সার্ভের কার্যক্রম চলমান আছে বলে সভায় জানানো হয়।

প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত জাতীয়করণকৃত বিদ্যালয়ের শিক্ষকগণের অনুকূলে আত্মীকরণের অফিস আদেশ জারি করার বিষয়ে বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয় তৃতীয় ধাপে অধিগ্রহণকৃত ২৯১টি বিদ্যালয়ের শিক্ষক আত্মীকরণ সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে এবং শীঘ্রই শিক্ষকগণের নামে আত্মীকরণের অফিস আদেশ জারি হবে ।

মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে দ্রুতগতিতে কার্যকরভাবে প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনের জন্য প্রবর্তিত ই-মনিটরিং সিস্টেমের কার্যক্রম সম্পর্কে বৈঠকে আলোচনা হয়।

এছাড়া বৈঠকে রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) কার্যক্রম, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী (নেপ)-এর কার্যক্রম, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ও সিএনএড পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন, দুর্বল শিক্ষার্থীদের শিক্ষা গ্রেড উন্নয়নের ক্ষেত্রে গৃহীত কর্মসূচিসমূহের অগ্রগতি বিষয়ে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়।

বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/