13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জাপানের তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের দক্ষ জনশক্তির চাহিদা বাড়ছে -রাষ্ট্রদূত

admin
September 18, 2019 8:57 pm
Link Copied!

জাপানের তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের দক্ষ জনশক্তির চাহিদা দিন দিন বাড়ছে। সরকার দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে যে কর্মসূচিগুলো বাস্তবায়ন করছে তাই ফলশ্রুতিতে তরুণ উদ্যোক্তা এই খাতে এগিয়ে আসতে উৎসাহিত হচ্ছে। জাপানে প্রশিক্ষণের সুযোগ পেলে বাংলাদেশের তরুণ প্রকৌশলীদের দক্ষতা আরো উচ্চতর পর্যায়ে যাবে।  বলেছেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

জাপানের ফুজিতসু রিসার্চ ইন্সটিটিউট বাংলাদেশের ৫০ জন তথ্যপ্রযুক্তি প্রকৌশলীকে তিন মাসের প্রশিক্ষণ প্রদান করবে। জাপানের রাজধানী টোকিও বাংলাদেশ দূতাবাস এ উপলক্ষে বঙ্গবন্ধু মিলনায়তনে আগত প্রশিক্ষণার্থীদের জন্য ওরিয়েন্টেশন কর্মশালার আয়োজন করে।

এ বছরের জানুয়ারিতে টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস ও ফুজিতসু রিসার্চ ইন্সটিটিউট যৌথভাবে জাপানে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনা নিয়ে ফুজিতসু রিসার্চ ইন্সটিটিউটে একটি সেমিনার আয়োজন করে যেখানে জাপানের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের শতাধিক প্রতিনিধি যোগদান করেন। সেমিনারে বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন ও তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনা তুলে ধরা হয়। তারই ধারাবাহিকতায় এবছর জুন মাসে ঢাকায় বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং ফুজিতসু রিসার্চ ইন্সটিটিউটের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয় এবং এর প্রেক্ষিতে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রকৌশলীরা জাপানে প্রশিক্ষণে যোগদান করছেন।

ফুজিতসু রিসার্চ ইন্সটিটিউটের প্রেসিডেন্ট হিদেকি কিওয়াকিসহ বাংলাদেশের আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, প্রশিক্ষণার্থীগণ এবং দূতাবাসের কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/