13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পৃথিবীর বুকে নেমে আসছে চীনের নিয়ন্ত্রণহীন রকেটের ঝুঁকিতে ৮৮ শতাংশ মানুষ

ডেস্ক
November 4, 2022 11:58 am
Link Copied!

চীনের লং মার্চ ২৩ টনের  5B রকেট এভাবেই নিয়ন্ত্রণ হারিয়ে পৃথিবীর দিকে নেমে আসছে। এই চীনা রকেটের ধ্বংসাবশেশের জন্যে বিশ্বের ৮৮ শতাংশ মানুষের ঝুঁকি রয়েছ এবং ৭০০ কোটি মানুষের ক্ষতিগ্রস্ত হওয়ার জোর সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন চীফ ইঞ্জিনিয়ার।

চীনের স্পেশ স্টেশন থেকে লঞ্চ করার কয়েকদিনের মধ্যে এই ঘটনা। চিনের মেন্ড স্পেস এজেন্সি এই রকেটটি মহাকাশের দিকে লঞ্চ করে।

বিশেষজ্ঞরা বলছেন, এই ঘটনাকে তাঁরা অতি রঞ্জিত করতে চান না। তবে মানুষের এই ঘটনাত ক্ষতি হওয়ার সম্ভাবনা ১০ ট্রিলিয়নের মধ্যে মাত্র ৬ ভভাগ। যা খুবই নগন্য বলেছে ওই সংস্থা। চলতি বছরের শুরুতেই এই লং মার্চ 5B রকেট প্রাথমিক পর্যায়ে রকেটটি নিয়ন্ত্রণ হারিয়ে পৃথিবীতে চলে এসেছিল। দক্ষিণ পূর্ব এশিয়ার দিকে নেমে এসেছিল সেটি। লঞ্চ করার ছয়দিন পরেই সেই রকেট নেমে আসে। যদিও চিনের কাছে সেই রকেট কোথায় পড়তে পারে সেই ব্যাপারে কোনও তথ্যই ছিল না। তবে ভারত মহাসাগরে এসে ওই রকেটতি আছড়ে পড়ে বলে জানা যায়।

সাধারণত সব রকেটটি পৃথিবীর বায়ুমন্ডল ঢুকলে অর্থাৎ মাটিতে আছড়ে পড়ার পরেই আগুন ধরে যায়। কিন্ত্য চীনের ওই ঘটনার পর ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছুল মালোয়েশিয়া, ইন্দোনেশিয়া সহ একাধিক জায়গাতে। একাধিকন দেশ চীনের দিকে অভিযোগের আঙুল তুলেছিল। যদিও বেজিং কেন এই ব্যাপারে কেন তথ্য দেয়নি আগে থেকে তা নিয়ে প্রশ্ন উথতে থাকে। আর সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের একই ঘটনার পুনঃরাবৃত্তি। আশঙ্কা বাড়িয়ে পৃথিবীর দিকে আছড়ে পড়তে চলেছে চিনের লং মার্চ 5B রকেটটি।

http://www.anandalokfoundation.com/