13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পঞ্চগড়ের বোদায় সনাতন ধর্মাবলম্বীদের ৩ দিনব্যাপী বারুণী স্নান শুরু 

Link Copied!

পঞ্চগড়ের বোদা উপজেলায় সনাতন ধর্মাবলম্বীদের তিন দিনব্যাপী বারুণী স্নান শুরু হয়েছে। গতকাল শনিবার সূর্যোদয়ের পর থেকেই উপজেলার কাজলদিঘী কালিয়াগঞ্জ ইউনিয়নের বোয়ালমারী এলাকায় করতোয়া নদীর উত্তরমুখি স্রোতে এ স্নানোৎসব শুরু হয়। পুণ্যার্থী ও সাধু-সন্ন্যাসীরা করতোয়া নদীরতীরে জড়ো হন। দলবেঁধে তাঁরা করতোয়ার উত্তরমুখী স্রোতে স্নান শুরু করেন। সোমবার সূর্যাস্ত পর্যন্ত চলবে এই পুণ্যস্নান উৎসব।
পঞ্চগড়সহ উত্তরাঞ্চলের বিভিন্ন জেলার সনাতন ধর্মাবলম্বী বিভিন্ন বয়সের হাজার হাজার নারী-পুরুষ নিজেকে পাপ মুক্ত করা ও পূণ্যতার আশায় করতোয়া নদীর উত্তরমুখি স্রোতে দীর্ঘ তিনশত বছর ধরে বারুণী স্নান করে আসছেন। ব্রিটিশ আমল থেকেই চৈত্রের মধুকৃষ্ণ ত্রয়োদশী তিথিতে প্রতি বছর করতোয়া নদীর উত্তরমুখি স্রোতে এ বারুণী স্নান অনুষ্ঠিত হয়। সনাতন ধর্মাবলম্বীরা এখানে বারুণী স্নানের পাশাপাশি পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনা ও নিজেদের পূণ্যলাভ ও পাপ মোচনের জন্য পূজা অর্চণা করে থাকেন। স্নান উপলক্ষে করতোয়া নদীর দুই পাড়ে বসেছে সপ্তাহব্যাপী বারুণী মেলা। পুণ্যার্থী ও দর্শনার্থীরা এ মেলা থেকে গৃহস্থালি কাজে ব্যবহৃত বিভিন্ন সামগ্রী কিনে থাকেন।
বারুণী মেলার উদ্বোধন করেন রেলপথ মন্ত্রী এড নূরুল ইসলাম সুজন এমপি। এসময় উপস্থিত ছিলেন বোদা উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ফারুক আলম টবি, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোকলেছুর রহমানের জিল্লুর,  উপজেলা আওয়ামী লীগের সভাপতি এড ওয়াহিদুজ্জামান সুজার, বোদা পৌরসভার মেয়র মো. আজাহার আলী প্রমুখ।
এসময় মন্ত্রী বলেন, বাংলাদেশ একটি সম্প্রীতির দেশ। এখানে আমরা হিন্দু মুসলিম বৌদ্ধ খৃষ্টান একসাথে মিলেমিশে থাকি এবং সকল ধর্মীয় উৎসব আনন্দের সহিত উৎযাপন করি। কিন্ত একটি কুচক্রমহল আমাদের সম্প্রতি নষ্ট করতে চায়। আমরা ঐক্যবদ্ধ থাকলে ওদের কুচক্র নস্যাৎ করতে পারবো।
বোদা উপজেলার সদর ইউনিয়নের বালাভীরের আটল ঘোষ বলেন, ‘কয়েক দিন আগে মা মারা গেছেন। স্বর্গীয় মার সৎকার্য ও পুণ্যস্নানের জন্য এখানে এসেছি। ঠাকুরগাঁও থেকে আসা অরুন কুমার বলেন, ‘এখানে স্নান করলে পাপ থেকে মুক্তি পাওয়া যায়, এই বিশ্বাসে স্নান করতে এসেছি।
কাজলদিঘী কালিয়াগঞ্জ ইউপি চেয়ারম্যান মো. আব্দুল মোমিন জানান, বারুণী স্নান উপলক্ষে আয়োজিত বারুণী মেলায় শুধু সনাতন ধর্মাবলম্বীরাই আসেন না। এখানে মুসলিম সম্প্রদায়ের মানুষেরাও ব্যাপক সমাগম ঘটে।
বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুজয় কুমার রায় বলেন, সনাতন ধর্মাবলম্বীদের পূণ্য স্নান ও মেলায় শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
http://www.anandalokfoundation.com/