13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ন্যাম সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন রোহিঙ্গা সংকটের একমাত্র সমাধান স্বেচ্ছা প্রত্যাবাসন

Rai Kishori
October 26, 2019 9:20 am
Link Copied!

রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান রোহিঙ্গাদের স্বেচ্ছা প্রত্যাবাসন। আজারবাইজানের বাকু কংগ্রেস সেন্টারে জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৮তম সম্মেলনের প্লেনারি সেশনে উপস্থিত নেতাদেরকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

শেখ হাসিনা গতকাল এ সম্মেলনে উল্লেখ করলেন, বাংলাদেশে বর্তমানে ১১ লাখের বেশি রোহিঙ্গা আছে। রোহিঙ্গা সংকটের ফলে বাংলাদেশ ও আশপাশের অঞ্চল অস্থিতিশীল হওয়ার সম্ভাবনা আছে প্রবল।

তিনি আরো বলেন, রোহিঙ্গা সংকট একটি রাজনৈতিক বিষয় এবং এর শিকড় মিয়ানমারের গভীরে প্রোথিত। এর একমাত্র সমাধান হলো রোহিঙ্গাদের মিয়ানমারের রাখাইনে নিজেদের বাসস্থানে নিরাপত্তা, সুরক্ষা ও মর্যাদার সঙ্গে স্বেচ্ছায় ফিরে যাওয়া।

আমরা এই রোহিঙ্গা সংকট সমাধানের ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা চাইতে বাধ্য হয়েছি বলেও উল্লেখ করেন তিনি।

বিভিন্ন আর্থ-সামাজিক সূচকে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ বর্তমানে রোহিঙ্গা সংকট এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা করছে। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির জন্য বাংলাদেশের দায় সামান্য হলেও এর ধ্বংসাত্মক প্রভাবে মারাত্মকভাবে ভুগতে হচ্ছে আমাদের।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি

জলবায়ু পরিবর্তন বিষয়ে বিশেষ করে উন্নত দেশগুলোর পূর্ণ সাড়া দেয়া উচিত বলেও মন্তব্য করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

 

এদিকে ন্যাম সম্মেলনের এক ফাঁকে এ দিন শেখ হাসিনার সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছেন।

তিনি বলেন, মালয়েশিয়া এবং আসিয়ানের সদস্য দেশগুলো রোহিঙ্গা সংকট সমাধানের জন্য প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ গ্রহণ করবে।

ন্যাম সম্মেলন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাকু কংগ্রেস সেন্টারে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

http://www.anandalokfoundation.com/