13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিজ্ঞান গবেষণার পথিকৃৎ আচার্য জগদীশ চন্দ্র বসুর জন্মদিন

ডেস্ক
November 30, 2022 9:16 am
Link Copied!

আজ পদার্থবিদ,উদ্ভিদবিদ ও জীববিজ্ঞানী এবং কল্পবিজ্ঞান রচয়িতা, বেতার যন্ত্র, রেডিও বিজ্ঞানের জনক আচার্য জগদীশ চন্দ্র বসুর জন্মদিন। গাছের প্রাণ আবিস্কারক, আজকের রাডার, মোবাইল ফোন, টেলিভিশন ও স্যাটেলাইট যোগাযোগের ক্ষেত্রে এই ধরনের তরঙ্গের আদান প্রদান ঘটে। তাই বলা যায়, এসব যন্ত্রের মূল ভিত্তিই হলো জগদীশ চন্দ্র বসুর বেতার যন্ত্র।

তিনি ১৮৫৮ সালে ৩০শে নভেম্বর ময়মনসিংহ শহরে মাতুলালয়ে জম্মগ্রহণ করেন। তার পিতার নাম ভগবান চন্দ্র বসু মাতা বামা সুন্দরী দেবী। কিন্তু তাঁদের বাড়ি ছিল সে কালের ঢাকা জেলার বিক্রমপুরের রাঢ়িখাল গ্রামে। বর্তমানে মুন্সিগঞ্জের জেলায় অবস্থিত এই রাঢ়িখাল গ্রাম।

জগদীশ চন্দ্র বসু বাংলার বিজ্ঞানীদের অগ্রদূত। তিনিই বিশ্ববাসীকে বুঝিয়ে দিয়েছিলেন আমরাও বিজ্ঞানী হতে পারি। তাঁর সম্পর্কে একটা কথা চালু আছে—তিনিই প্রথম আবিষ্কার করেছিলেন যে, গাছেরও প্রাণ আছে। তিনিই প্রথম রেডিও বা বেতার যন্ত্রের প্রথম আবিষ্কারক। বাংলা ভাষার প্রথম সায়েন্স ফিকশন ‘পলাতক তুফান’-এর লেখক কিন্তু জগদীশচন্দ্র বসু।

জগদীশের যখন জন্ম হয়, তখন ভগবান বসু ছিলেন ময়মনসিংহ জেলা স্কুলের প্রধান শিক্ষক। পরে তিনি ফরিদপুর ও বর্ধমান জেলার ডেপুটি ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করেছিলেন। ময়মনসিংহ জেলা স্কুলেই পড়ালেখার প্রথম পর্ব শুরু করেন জগদীশচন্দ্র বসু।

জগদীশচন্দ্রের স্থানীয় স্কুলের পাঠ শেষ হলো নয় বছর বয়সে। তারপর তাঁকে ভর্তি করানো হলো কলকাতার হেয়ার স্কুলে। কিন্তু ইংরেজিতে ভালো করতে পারছিলেন না জগদীশ বসু। তাই মাত্র তিন মাস পড়েছিলেন হেয়ার স্কুলে। তারপর তাঁকে ভর্তি করানো হলো কলকাতার সেন্ট জেভিয়ার্স স্কুলে। ষোলো বছর বয়সে ওই স্কুল থেকেই প্রথম বিভাগে এন্ট্রাস পাশ করেন জগদীশ বসু। পরে ভর্তি হলেন সেন্ট জেভিয়ার্স কলেজে।

ওই কলেজে ফাদার লাঁফো নামের এক পাদ্রি ছিলেন বিজ্ঞানের অধ্যাপক। তিনি ছাত্র-ছাত্রীদের বিজ্ঞান পড়াতেন খুব সহজ ও সুন্দরভাবে। তাঁর পড়ানোর গুণেই বিজ্ঞানকে ভালবেসে ফেলেন জগদীশচন্দ্র বসু। ১৮৭৯ সালে ২১ বছর বয়সে স্নাতক ডিগ্রি লাভ করেন। ওই বছরই তাঁকে ডাক্তারি পড়ার জন্য বিলেত পাঠানো হয়। অসুস্থতার কারণে জগদীশ বসু ডাক্তারি পড়েননি। সেখানে বিখ্যাত বিজ্ঞানী লর্ড র‍্যালের সাথে জগদীশের পরিচয় হয়। তিনিই জগদীশচন্দ্রকে উত্সাহ দেন বিজ্ঞান পড়ার জন্য। ১৮৮৪ সালে বিএসসি ডিগ্রি লাভ করেন জগদীশচন্দ্র।

১৮৮৫ সালে ফিরে আসেন দেশে। যোগ দেন প্রেসিডেন্সি কলেজে, পদার্থবিজ্ঞানের অস্থায়ী অধ্যাপক পদে। একটানা ত্রিশ বছর তিনি প্রেসিডেন্সি কলেজের শিক্ষক ছিলেন। চাকরি জীবনের শুরুটা সুখকর ছিল না জগদীশ বসুর। ওই কলেজের প্রায় সব শিক্ষকই ইউরোপিয়ান। ব্রিটিশ সরকার মনে করত, ভারতীয়দের তুলনায় ইউরোপিয়ানদের মর্যাদা অনেক বেশি। তাই ইউরোপীয় শিক্ষকদের যে বেতন দেয়া হত, বসুকে দেয়া হলো তার তিন ভাগের এক ভাগ। এই অন্যায় জগদীশ বসু মানতে পারলেন না। বেতন না নিয়েই শিক্ষকতা শুরু করলেন। বিজ্ঞান শিক্ষক হিসেবে ভারতীয়রা যে ইউরোপীয়দের সমান দক্ষ হতে পারে, তা জগদীশ বসু প্রমাণ করেছিলেন। তাঁর হাত ধরেই বেরিয়ে আসে সত্যেন বোস আর মেঘনাদ সাহার মতো বিশ্বখ্যাত বিজ্ঞানীরা।

প্রেসিডেন্সি কলেজে শিক্ষকতার পাশাপাশি জগদীশ বসু শুরু করলেন গবেষণা। তখন প্রেসিডেন্সি কলেজে ভালো মানের গবেষণাগার ছিল না। অধ্যাপক বসু স্থানীয় মিন্ত্রীদের ট্রেনিং দিয়ে কম টাকায় নানা ধরনের সরঞ্জাম তৈরি করে নিলেন।

বিজ্ঞানী জেমস ক্ল্যার্ক ম্যাক্সওয়েলের বিদ্যুৎচুম্বক তরঙ্গ সম্পর্কে কয়েকটি ভবিষ্যদ্বাণী করেছিলেন। সেগুলো তিনি পরীক্ষাগারে প্রমাণ করতে পারেননি। তবে অঙ্ক কষে প্রমাণ করেছিলেন। সেটা ১৮৬৫ সালের কথা। পরে সেগুলো নিয়ে গবেষণা করেন জার্মান বিজ্ঞানী হেনরিখ হার্জ। ১৯৮৭ সালে তিনি ম্যাক্সওয়েলের ভবিষ্যদ্বাণী প্রমাণ করলেন । আবিষ্কার হলো বিদ্যুৎচুম্বক তরঙ্গ। হার্জের এই গবেষণা সারা দুনিয়ায় আলোড়ন তোলে। হার্জ যখন জার্মানিতে বসে গবেষণা করছেন, সুদূর কলকাতায় বসে একই গবেষণা করছেন জগদীশচন্দ্র। ভারতে তখন বিজ্ঞান গবেষণা কেউ শুরুই করেনি। তখন জগদীশ বসু দুনিয়ার অন্যতম সেরা একটা বিষয় নিয়ে নিজের মতো করে গবেষণা শুরু করে দিলেন। বিদ্যুৎচুম্বক তরঙ্গের অস্তিত্ব আবিষ্কারের পর তা নিয়ে আরও গবেষণা করতে চেয়েছিলেন হার্জ। কিন্তু তাঁর আগেই মারা যান তিনি। তবে তাঁর সেই গবেষণা থেমে থাকেনি। জগদীশ চন্দ্র বসু হার্জের অসমাপ্ত কাজ শেষ করলেন।

জগদীশ চন্দ্র বসু গবেষণা করেছিলেন মাইক্রো বা ক্ষুদ্র বিদ্যুৎচুম্বক তরঙ্গ নিয়ে। পরীক্ষাগারে তিনিই ক্ষুদ্র বিদ্যুৎচুম্বক তরঙ্গ আবিষ্কার করতে সক্ষম হন। তিনি আরও চেষ্টা করছিলেন, ক্ষুদ্র বিদ্যুৎচুম্বকীয় তরঙ্গ বেতার বা রেডিও যন্ত্রের সাহায্য এক জায়গা থেকে আরেক জায়গায় পাঠাতে। অবশেষে ১৮৯৪ সালে সফল হয় তাঁর প্রচেষ্টা। সম্পূর্ণ ঘরোয়া পরিবেশে সে কাজে সফল হলেন জগদীশ বসু। ১৮৯৫ সালে জগদীশ বসু কলকাতার টাউন হল মাঠে এক জনসভায় বক্তৃতা দেন। সেই বক্তৃতায় তিনি বিদ্যুৎচুম্বকীয় তরঙ্গকে বিনা তারে দেয়াল ভেদ করে কীভাবে পাঠানো তার প্রমাণ দিলেন। সারা ভারতে তাঁর নাম ছড়িয়ে পড়ল। নাম ছড়ালো ইউরোপেও। ওই বছরই তাঁর কাজ নিয়ে একটা ফিচার ছাপা হলো ইংল্যান্ডের ইলেকট্রিশিয়ান পত্রিকায়। সেই ফিচারে লেখা হয়েছিল, এ পর্যন্ত যতগুলো বেতার যন্ত্র আবিষ্কার হয়েছে, সবকটাকে হারিয়ে দিয়েছে জগদীশচন্দ্র বসুর বেতার যন্ত্র।

এই খ্যাতির ফলে নয় মাসের জন্য ইউরোপ ভ্রমণের সুযোগ পান জগদীশ বসু। ১৮৯৬ সালে ইংল্যান্ডের রয়্যাল সোসাইটি এক সভায় যোগ দেন। সেই সভায় বেতারে বার্তা প্রেরণ করে তাঁর কাজের প্রমাণ দেখান। সেখানে সভায় উপস্থিত ছিলেন লর্ড র‍্যালেসহ আরও অনেক বিখ্যাত বিজ্ঞানী। এর এক বছর পর পর ইতালিয়ান বিজ্ঞানী মার্কনি তাঁর বেতার যন্ত্র উদ্ভাবণ করেন। অথচ বেতার যন্ত্রের আবিষ্কার হিসেবে মার্কনির কথায় বলে সবাই।

জগদীশ বসু যে ধরনের বেতার যন্ত্র তৈরি করেছিলেন। সেই যন্ত্র অতি ক্ষুদ্র তরঙ্গের বিদুৎচুম্বক তরঙ্গ বা মাইক্রোওয়েভ তরঙ্গ বিকিরণ প্রেরণ করতে পারত। আজকের রাডার, মোবাইল ফোন, টেলিভিশন ও স্যাটেলাইট যোগাযোগের ক্ষেত্রে এই ধরনের তরঙ্গের আদান প্রদান ঘটে। তাই বলা যায়, এসব যন্ত্রের মূল ভিত্তিই হলো জগদীশ চন্দ্র বসুর বেতার যন্ত্র।

লন্ডনের রয়্যাল সোসাইটিতে দেয়া তাঁর বক্তব্য শুনে ও পরীক্ষাগুলো দেখে র‍্যালে বিস্মিত হয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘এমন নির্ভুল পরীক্ষা আগে কখনও দেখিনি—এ যেন মায়াজাল!’ সেই বক্তৃতার পর বিখ্যাত বিজ্ঞানী লর্ড কেলভিন লাঠিতে ভর দিয়ে এসে জগদীশ চন্দ্র বসুর স্ত্রী অবলা বসুকে অভিনন্দন জানান। এরপর তাঁর খ্যাতি আরও বেড়ে যায়। ফ্রান্স ও জার্মানি থেকে আমন্ত্রণ আসে। সেখানেও বক্তৃতা দেন জগদীশ বসু।

বিংশ শতাব্দীর শুরুতেই পদার্থবিজ্ঞান গবেষণায় বিপ্লব ঘটে। আইনস্টাইনের আপেক্ষিক তত্ত্ব আর ম্যাক্স প্ল্যাঙ্কের কোয়াণ্টাম তত্ত্ব তখন বিশ্বব্যাপী ঝড় তুলেছে। ঠিক তখন জগদীশ বসু কোনো এক অজানা কারণে পদার্থবিজ্ঞান গবেষণা ছেড়ে উদ্ভিদ বিজ্ঞানে গবেষণা শুরু করলেন। ভাগ্যিস করেছিলেন, নইলে উদ্ভিদের অনেক গুরুত্বপূর্ণ খবর মানুষের জানা হত না।

জগদীশ বসু তাঁর আবিষ্কৃত ক্ষুদ্র তরঙ্গ দৈর্ঘ্যের বিকিরণ ব্যবহার করেন জৈব ও অজৈব বিকিরণ শোষণ প্রক্রিয়ার ওপর। ১৯১০ সালে প্রকাশ করলেন এই বিষয়ে লেখা একটা বই। বইটির নাম জীব ও জড়ের সাড়া। তিনি মূলত চেষ্টা করছিলেন বিদ্যুৎ প্রবাহের ফলে উদ্ভিদ কোনো উত্তেজনা অনুভব করে কি-না। এজন্য তিনি বেশ কিছু যন্ত্র আবিষ্কার করেছিলেন। জগদীশ বসু প্রমাণ করেন, উদ্ভিদেরও মানুষের মতো অনুভূতি আছে।

মার্কনির আগেই বেতার যন্ত্র তৈরি করেছিলেন জগদীশ বসু। তাঁর সেই যন্ত্রের কথা জানতেন ইউরোপের বিজ্ঞানীরাও। জগদীশ বসুকে তাঁরা প্রশংসাও করেছেন এজন্য।

সে সময় ইউরোপের এক বিখ্যাত ইলেকট্রনিকস কোম্পানি জগদীশ বসুর বেতার যন্ত্রের নকশাটা কিনতে চায়। কিন্তু তিনি সেটা বিক্রি করতে রাজি হননি। এর কিছুদিন পরেই মার্কনিও বেতার যন্ত্র উদ্ভাবণ করেন। তখন সেই ইলেকট্রনিকস কোম্পানি মার্কোনির যন্ত্রের নকশটা কিনে নেয়। ফলে মার্কনির তৈরি বেতার যন্ত্রই ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। উদ্ভাবকের মর্যাদা তিনিই পেয়ে যান। এ নিয়ে অবশ্য জগদীশ বসুর মনে কোনও দুঃখ ছিল না। তিনি মনে করতেন, বিজ্ঞান হলো সাধনা, ব্যবসার বস্তু নয়।

জগদীশ চন্দ্র বসুই আমাদের বিজ্ঞান চর্চা করতে শিখিয়েছেন। বিশ্বাস করতে শিখিয়েছেন বাঙালিরাও বিজ্ঞান গবেষণায় ইউরোপীয়দের সমান হতে পারে। ইংল্যান্ডের বিখ্যাত পত্রিকা ডেইলি মেইল তাঁকে নিউটন গ্যালিওদের সমকক্ষ বিজ্ঞানী বলে আখ্যায়িত করেছিল ১৯২৭ সালে। আর সর্বকালের শ্রেষ্ঠ বিজ্ঞানী আইনস্টাইন বলেছিলেন, ‘জগদীশচন্দ্র যেসব অমূল্য তথ্য পৃথিবীকে উপহার দিয়েছেন তার যেকোনোটির জন্য বিজয়স্তম্ভ তৈরি করা উচিত।’

অন্ধকার কুসংস্কারে আবৃত পৃথিবীর সমাজ ব্যবস্থায় পরিবর্তনের ধারায় এক অতুলনীয় আলোর ভূমিকা জ্বেলে গেছেন আধুনিক বিজ্ঞানের অন্যতম মহামানব স্যার জগদীশ চন্দ্র বসু। তার আবিস্কৃত ডায়োড, ট্রায়োড, ট্রানজিষ্টর থেকে যে ইলেকট্রনিক যন্ত্রের যাত্রা শুরু হয়েছিল তা আজ কম্পিউটার পর্যন্ত বিস্তৃত।

১৯৩৭ সালের ২৩ নভেম্বর জগদীশ বসু ভারতের ঝাড়খন্ডের গিরিডিতে মৃত্যুবরণ করেন।

জগদীশ চন্দ্র বসুর বসত বাড়িতে প্রতিষ্ঠা করা হয় একটি বিদ্যালয়। পরবতী সময়ে তা মহাবিদ্যালয়ে পরিনত হয়। তার নাম অনুসারেই প্রতিষ্ঠানটির নাম করন করা হয় স্যার জে সি বোস ইনষ্ট্রিডিউট স্কুল এন্ড কলেজ। বসত বাড়ির জরাজীর্ণ একটি পুরানো ভবনে করা হয়েছে বসু জাদুঘর। তার মধ্যে ভবনের দেয়ালগুলি সাজানো হয়েছে বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর কিছু র্দূল্যভ ছবি ও তার সৃষ্টিকর্মের কিছু নির্দেশন। ভবনটি জরাজীর্ণ তবু কলেজ কতৃপক্ষ জনগনের সুবিধার্থে খুব যত্ন সহকারে সাজিয়ে রেখেছে। জাদুঘরের সামনে তার একটি পাথরের মর্মর মূর্তি স্থাপিত রয়েছে। এবং বাড়ির পাশে তাদের বাগান বাড়িতে ২০১৪ সালে গড়ে তোলা হয়েছে জগদীশ চন্দ্র বসু কমপ্লেক্স ও পিকনিক স্পট। শীত ও গ্রীষ্মকালীন ছুটি ছাড়া বছরের প্রায় বিভিন্ন সময়েই বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর পৈতিক বাড়িটি দেখতে দেশ তথা পৃথিবীর বিভিন্ন প্রান্তর থেকে দর্শণার্থীদের আগমন ঘটে শ্রীনগর উপজেলার রাঢ়িখাল গ্রামে।

আজ কল্পবিজ্ঞান রচয়িতা,রেডিও বিজ্ঞানের জনক আচার্য জগদীশ চন্দ্রের প্রতি বিজ্ঞানচিন্তার পক্ষ থেকে রইল বিনম্র শ্রদ্ধা।

http://www.anandalokfoundation.com/