13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

২ বছর বন্ধ থাকার পর কলকাতায় ফের শুরু হলো বাংলাদেশ বইমেলা

Link Copied!

করোনা মহামারির কারণে দুই বছর বন্ধ থাকার পর পশ্চিম বঙ্গের কলকাতায় ফের শুরু হলো বাংলাদেশ বইমেলা। এই মেলা চলবে টানা ১০ দিন অর্থা ১১ ডিসেম্বর পর্যন্ত। কলকাতায় বাংলাদেশের উপ-হাইকমিশন, বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির উদ্যোগে এ বইমেলা অনুষ্ঠিত হচ্ছে।

শুক্রবার (২ ডিসেম্বর) বিকেলে বাংলাদেশ বইমেলার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। প্রধান অতিথি ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বিশেষ অতিথি ছিলেন পশ্চিমবঙ্গের বিদ্যালয় ও উচ্চশিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক সৈয়দ মনজরুল ইসলাম, কলকতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস, পশ্চিমবঙ্গ তৃণমূল কংগ্রেসের বিধায়ক দেবাশীষ কুমার, কবি সুধাংশু শেখর রায়, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহ-সভাপতি মাজহারুল ইসলাম প্রমুখ।

নতুন প্রজন্মের কাছে বই পড়ার প্রয়োজনীয়তা তুলে ধরার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি বলেন, বইয়ের চেয়ে ভালো সঙ্গী মানুষের জন্য হতে পারে না। কলেজ স্ট্রিট হলো কলকাতার বইপাড়া। চারিদিকে শুধু নামকরা শিক্ষাপ্রতিষ্ঠান। এমন একটি জায়গায় এ বইমেলা হওয়াটা সত্যিই খুব আনন্দের।

তিনি বলেন, ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পেয়ে রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা ভাষাকে বিশ্বদরবারে তুলে ধরেছিলেন। এরপর ১৯৭১ সালে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলা ভাষাভিত্তিক একটি স্বাধীন রাষ্ট্রের গঠনের মধ্যদিয়ে বাংলাভাষা আরও উচ্চতায় প্রতিষ্ঠিত করেন। এরপর ১৯৭৪ সালে তিনি যখন জাতিসংঘে বাংলা ভাষায় ভাষণ দিলেন, তখন এ ভাষা আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছে যায়। পরবর্তী সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও জাতিসংঘে বাংলায় বক্তৃতা রাখেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের দুই দেশের মধ্যে ভাতৃত্ব ও সৌহার্দের বন্ধন আরও গভীর হয়েছে। দুই দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির এ অঞ্চলকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রচেষ্টা এ সম্পর্ককে আরও গভীর করবে।

উদ্বোধন অনুষ্ঠানের আলোচনা শেষে সংগীত পরিবেশন করেন মেহের আফরোজ শাওন। এবারের বাংলাদেশ বইমেলা উৎসর্গ করা হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিতে। প্রথমবারের মতো মেলা প্রাঙ্গণে স্থাপন করা হয়েছে ‘বঙ্গবন্ধু কর্নার’।

প্রতিদিন দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ মেলা। অন্বেষা প্রকাশন, আহমেদ পাবলিশিং হাউস, মাওলা ব্রাদার্স, অনিন্দ্য প্রকাশ, নালন্দা, কোয়ান্টাম ফাউন্ডেশন, সাহিত্য প্রকাশ, অবসর প্রকাশনা সংস্থা, সৃজনী, আগামী প্রকাশনী, সময় প্রকাশনসহ বাংলাদেশের ৬৮টি শীর্ষস্থানীয় প্রকাশনা প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে।

http://www.anandalokfoundation.com/