13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আম গাছে মুকুল দেখে আশায় বুক বাঁধছে নওগাঁর কৃষকেরা

Ovi Pandey
February 11, 2020 9:42 pm
Link Copied!

নওগাঁ থেকে সুবীর দাসঃ আমের রাজধানী খ্যাত নওগাঁয় আমের গাছগুলােতে ফুটতে শুরু করছে আমের মুকুল। অনুকুল আবহাওয়া থাকলে এবারও আমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, গত বছর উপজেলার বিভিন্ন এলাকায় মােট ৬ হাজার ১শ হেক্টর জমিতে আমবাগান ছিলাে। প্রতি হক্টর জমিতে আমের ফলন হয়েছিলা ১৫ মট্রিকটন। যার ফলে লাভবান হয়েছিলাে এলাকার আমচাষীরা। এরই ধারাবাহিকতায় চলতি বছর উপজলার বিভিন্ন এলাকায়  মােট ৮ হাজার ২শ ৫০ হক্টর জমিতে আমগাছ লাগানা হয়েছে। যাতে করে এ বছর বৃদ্ধি পয়েছে ২ হাজার ১শ’ ৫০ হেক্টর জমি। বর্তমান সময় বিভিন্ন বাগানের আমগাছ গুলােতে উঁকি মারছে মূকুল।
এই মুহুর্তে আমের মূকুল রক্ষার্থে এবং অধিক ফলনের লক্ষ্যে বাগানের গাছ গুলােতে উকুন নাশক এভামট্রিন ও ছত্রাক নাশক মনকাজভ বালাইনাশক স্প্র করার পরামর্শ প্রদান করা হয়েছে বলে জানান উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আতাউর রহমান সলিম। গতবছরের ন্যায় চলতি বছর প্রাকৃতিক দুর্যােগ দেখা না দিলে আমের ফলন প্রতি হক্টরে আবারা ১৫ মট্রিক টন ছাড়িয়ে যেতে পারে। এ বছর আম বাগান বৃদ্ধি হলেও গাছ গুলাে নতুন হওয়ায় সেগুলাে থেকে ফল আশা করেছেননা এলাকার আমচাষীরা।
যার ফল গড় উৎপাদন গত বছরর সাথে তুলনা করা হয়েছে। এ ব্যাপারে উপজলার একাধিক আমচাষীর সাথে কথা হলে তারা জানান, আগামী তিন সপ্তাহের মধ্যে আমের মূকুল গুটি দেখা যাবে। মুকুল যাতে ঝরে না যায় সজন্ন পূর্ব অভিজ্ঞতা ও উপজলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরর পরামর্শ অনুযায়ী বালাইনাশক ব্যাবহার করেছেন। আগামীর সম্ভাবনায় স্বপ্ন নিয়ে বাগান পরিচর্যার কাজে ব্যাস্ত সময় পার করছেন আমচাষীরা। সবমিলিয়ে কােন প্রকার প্রাকৃতিক দুর্যােগ না হলে এ বছরও আমের বাম্পার ফলনের আশা করছেন এলাকার আমচাষীরা।
http://www.anandalokfoundation.com/