13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের দাবি জানাবেন প্রধানমন্ত্রী

admin
September 14, 2017 11:59 pm
Link Copied!

নিউজ ডেস্কঃ  জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে রোহিঙ্গা সমস্যা সমাধানে কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের দাবি জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  অধিবেশনে রোহিঙ্গা সঙ্কটের মূল কারণও তুলে ধরবেন। জানালেন পররাষ্ট্রমন্ত্রী  এএইচ মাহমুদ আলী।

প্রধানমন্ত্রীর সফর সামনে রেখে বৃহস্পতিবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি। পররাষ্ট্রমন্ত্রী  জানান, শরণার্থী সঙ্কটের নিরসনে শেখ হাসিনা বাংলাদেশর প্রস্তাব বিশ্বনেতাদের সামনে তুলে ধরবেন।

নিউ ইয়র্কে জাতিসংঘের ৭২তম অধিবেশনে অধিবেশনে যোগ দিতে ১৭ সেপ্টেম্বর নিউ ইয়ার্কে পৌঁছাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় উদ্বেগের বিষয় মিয়ানমারে দেশটির সেনাবাহিনীর হাতে রোহিঙ্গা দমন-পীড়ন। গেলো ২৫ আগস্টের পর শত শত রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে। ধর্ষিত হয়েছেন অসংখ্য নারী।

জাতিসংঘ মহাসচিব ও বিশ্ব নেতারা দমন-পীড়নে উদ্বেগ প্রকাশ করে মিয়ানমারের নিন্দা জানিয়েছেন।  জাতিসংঘের আসছে অধিবেশনে রোহিঙ্গা দমন-পীড়নের বিষয়টি আলোচনায় বিশেষ গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে।

মন্ত্রী বলেন, গেলো তিন সপ্তাহে মিয়ানমারের সামরিক বাহিনীর নির্বিচার ধ্বংসযজ্ঞে প্রায় চার লাখ রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। এই আশ্রয়প্রার্থীদের বেশিরভাগই মহিলা, শিশু ও বয়স্ক।

তিনি বলেন, লাখ লাখ অসহায় রোহিঙ্গাকে মানবিক সহায়তা দিতে এবং তাদের নিজ দেশে পাঠানোর বিষয়ে বাংলাদেশ আজ এক নজিরবিহীন সঙ্কটের মুখোমুখি।

এই সঙ্কটাপন্ন মুহূর্তে জাতিসংঘ সাধারণ অধিবেশনে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে রোহিঙ্গা সমস্যার মূল কারণসমূহ তুলে ধরে তার সমাধানে বাংলাদেশের প্রস্তাবসমূহ সুস্পষ্টভাবে পেশ করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী জানান,  ১৯ সেপ্টেম্বর ওআইসি কন্ট্যাক্ট গ্রুপের একটি সভায় মিয়ানমারের সহিংসতা ও শরণার্থী সঙ্কট নিয়ে বিস্তারিত আলোচনা হবে। ওই সভায় প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের দুর্দশা তুলে ধরবেন।

http://www.anandalokfoundation.com/