ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

১০ হাজার কিলোমিটার নৌপথ তৈরির লক্ষ্যে কাজ করছে সরকার -নৌ প্রতিমন্ত্রী

Link Copied!

১০ হাজার কিলোমিটার নৌপথ তৈরির লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার। এজন্য নদী বন্দর গুলোকে উন্নত করা হচ্ছে। সেই সাথে নদীতে নৌযান চলাচল সচল রাখতে হাইড্রোগ্রাফি বিভাগের অনুমতি ছাড়া ব্রিজ কালভার্ট নির্মাণ করতে দেয়া হচ্ছে না। নৌযান চলাচলে বিঘ্ন ঘটায় এমন ব্রিজগুলোকেও ধীরে ধীরে অপসারণ করা হবে। বলেছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।
আজ দুপুরে যশোরের মণিরামপুরে ডিজিপিএস বিকন স্টেশন পরিদর্শন শেষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তিনি আরো বলেন, দেশের নদীগুলো মানুষের শরীরের শিরা-উপশিরার মত। এর নব্যতা ধরে রাখতে না পারলে বাংলাদেশ শুকিয়ে যাবে। এজন্য নদীর প্রবাহ ও গতিপথ ঠিক রাখতে হবে।
সভায় বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডোর গোলাম সাদেক, অতিরিক্ত প্রধান প্রকৌশলী ফরহাদ হোসেন, হাইড্রোগ্রাফি বিভাগের পরিচালক শামছুন্নার বক্তব্য রাখেন। সভায় হাইড্রোগ্রাফি বিভাগের অতিরিক্ত পরিচালক সাইফুর রহমান, মণিরামপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ কাজী মাহমুদুল হাসান, উপজেলা চেয়ারম্যান নাজমা খানম, উপজেলা নির্বাহী কর্মকর্তা কবীর হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার ফিরোজ আহমেদ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, ডিফারেন্সিয়াল গ্লোবাল পজিশনিং সিস্টেম (ডিজিপিএস) স্টেশনটি অভ্যন্তরীণ ও উপকূলীয় নৌপথসমূহ  নিরাপদ ও নির্বিঘ্ন রাখার লক্ষ্যে হাইড্রোগ্রাফিক চার্ট প্রণয়ন, নৌসহায়ক যন্ত্রপাতি স্থাপন ও ড্রেজিং কাজ সম্পন্ন করার জন্য স্যাটেলাইট ভিত্তিক অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে কাজ করে। দেশে এ ধরণের তিনটি স্টেশন রয়েছে।
http://www.anandalokfoundation.com/