ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মির্জা ফখরুল-আব্বাসের জামিন বহাল আপিল বিভাগে

ডেস্ক
January 8, 2023 12:21 pm
Link Copied!

রাজধানীর নয়াপল্টনে গত ৭ ডিসেম্বর পুলিশের সঙ্গে বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষে ঘটনায় করা মামলায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ।

ফখরুল-আব্বাসকে হাইকোর্টের দেয়া জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ বেঞ্চ আজ এই আদেশ দেন।

ফখরুল-আব্বাসের জামিন প্রশ্নে রুল ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

ব্যারিস্টার কায়সার কামাল সাংবাদিকদের বলেন, এই মামলায় মির্জা ফখরুল ও মির্জা আব্বাসের ছয় মাসের জামিন মঞ্জুর করে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, তা বহাল রেখেছেন আপিল বিভাগ। ফলে তাদের কারামুক্তিতে আইনগত কোনো বাধা নেই।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন। ফখরুল ও আব্বাসের পক্ষে শুনানি করেন আইনজীবী জয়নুল আবেদীন। সঙ্গে ছিলেন আইনজীবী সগীর হোসেন। বিএনপির নেতাদের পক্ষে আইনজীবী এ জে মোহাম্মদ আলী, মো. আসাদুজ্জামান, ব্যারিস্টার কায়সার কামাল, ব্যারিস্টার  মো. রুহুল কুদ্দুস কাজল, এডভোকেট কামরুল ইসলাম সজল প্রমুখ শুনানিকালে উপস্থিত ছিলেন।

ফখরুল ও আব্বাসকে ৮ ডিসেম্বর রাতে তাদের বাসা থেকে আটক করে পুলিশ। পরদিন তাদের নয়াপল্টনে ৭ ডিসেম্বর বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় করা একটি মামলায় গ্রেফতার দেখানো হয়।
মামলায় ফখরুল ও আব্বাসের জামিন আবেদন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে তিনবার নাকচ হয়। সর্বশেষ ২১ ডিসেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালতে তাদের জামিন আবেদন করা হয়। পরে হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন তারা।

মঙ্গলবার ৩ জানুয়ারি হাইকোর্ট রুলসহ দু’জনের ছয় মাসের অন্তর্বতীকালীন জামিন মঞ্জুর করে আদেশ দেন। এই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ পরদিন বুধবার আবেদন করে, যা আপিল বিভাগের চেম্বার কোর্টে শুনানির জন্য ওঠে। চেম্বার কোর্ট রাষ্ট্রপক্ষের করা আবেদন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য আজ ৮ জানুয়ারি তারিখ ধার্য করেন। এই সময় পর্যন্ত সংশ্লিষ্ট আদালতে এই দুজনের জামিননামা দাখিল না করতে নির্দেশ দেয়া হয়।

http://www.anandalokfoundation.com/