13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশের বিরুদ্ধে গুরুতর অভিযোগ মায়ানমারের

admin
November 1, 2017 2:33 pm
Link Copied!

আন্তর্জাতিক ডেস্কঃ রোহিঙ্গাদের প্রত্যাবর্তন নিয়ে বাংলাদেশের বিরুদ্ধে এবার গুরুতর অভিযোগ করেছে মিয়ানমার। তারা বলছে, আন্তর্জাতিক দাতাগোষ্ঠীগুলোর কোটি কোটি ডলার সহায়তা হাতছাড়া হয়ে যেতে পারে এমন শঙ্কায় রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশ বিলম্বের পথ বেছে নিয়েছে।

আন্তর্জাতিক সাহায্য হিসেবে মাল্টি-মিলিয়ন ডলার বা শত শত কোটি ডলার সহায়তা না পাওয়া পর্যন্ত ঢাকা এ প্রক্রিয়া থামিয়ে রাখবে বলে আশঙ্কা করছে মিয়ানমার। দেশটির মূল নেত্রী অং সান সুচির মুখপাত্র জাও হতাই এ অভিযোগ করেছেন। তিনি বলেছেন, এর আগে সম্পাদিত দু’দেশের মধ্যে চুক্তির অধীনে মিয়ানমার ‘শরণার্থীদের’ ফেরত নেয়ার প্রক্রিয়া যেকোনো সময় শুরু করতে প্রস্তুত। তবে এখনও বাংলাদেশ সেসব টার্ম বা শর্ত মেনে নিতে সম্মত হয় নি।

এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বার্তা সংস্থা রয়টার্স তাদের প্রতিবেদনে আরো উল্লেখ করেন, মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচির অফিস সংক্রান্ত মন্ত্রণালয়ের মহাপরিচালক জাও হতাই মঙ্গলবার এ বিষয়ে সাংবাদিকদের কাছে বলেন, আমরা তো (শরণার্থীদের ফেরত নেয়ার) প্রক্রিয়া শুরু করতে প্রস্তুত। কিন্তা অন্যপক্ষ (বাংলাদেশ) তা এখনও মেনে নিচ্ছে না। এতে (শরণার্থী) ফেরত নেয়ার প্রক্রিয়া বিলম্বিত হচ্ছে। এটা এক্ষেত্রে এক নম্বর ফ্যাক্ট। মিয়ানমার সফরে যাওয়া বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামালের সঙ্গে আলোচার পর মিয়ানমারের রাজধানী ন্যাপিডতে গত সপ্তাহে সীমান্ত বিষয়ক একটি সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়। কিন্তু পুরনো চুক্তিটি পুনরুজ্জীবনের ক্ষেত্রে কোনো অগ্রগতি হয় নি। এক্ষেত্রে বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে অর্থ তোলার জন্য বিলম্ব করছে বলে মন্তব্য করেন জাওয়া হতাই। মিয়ানমারের মতে, রোহিঙ্গাদের জন্য বিশাল আকারের শরণার্থী শিবির তৈরি করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ আদায় করতে চায় বাংলাদেশ।

http://www.anandalokfoundation.com/