13yercelebration
ঢাকা

অনলাইন লটারী মানছেন না ঠাকুরগাঁওয়ের কতিপয় ঠিকাদার, প্রকৌশলী লাঞ্ছিত

admin
October 24, 2015 2:08 pm
Link Copied!

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁও সড়ক ও জনপদ বিভাগের একটি কাজ না পাওয়ায় প্রকৌশলীকে লাঞ্ছিত করার পর এবার টেন্ডার বাতিলের চক্রান্তে লিপ্ত হয়েছে কাজ না পাওয়া কিছু ঠিকাদার।

গত মঙ্গলবার এসব ঠিকাদার ঠাকুরগাঁও সড়ক ও জনপদ বিভাগের অফিস ঘেরাও করে প্রকৌশলীকে লাঞ্ছিত করে অফিসের কাগজপত্র তছনছ করার পর এবার কৌশল বেছে নিয়েছে তারা। টেন্ডারটি বাতিল করতে ইতোমধ্যে কিছু ঠিকাদার বিভিন্নস্থানে তদবির শুরু করেছেন।

ঠাকুরগাঁয়ের মানুষের দীর্ঘদিনের দাবি ছিল ঠাকুরগাঁও-পীরগঞ্জ বেহাল সড়কটি পুনঃনির্মাণ। অবশেষে সেই দাবি বাস্তবায়নের লক্ষ্যে সরকারের বড় উদ্যোগ বাস্তব রূপ নেয়ার পথে থমকে যেতে বসেছে কিছু ঠিকাদারের ষড়যন্ত্রের কাছে।

ঠাকুরগাঁও ও দিনাজপুর সওজ দপ্তর সূত্রে জানা গেছে, ই-টেন্ডারের মাধ্যমে ঠাকুরগাঁও হতে পীরগঞ্জ পর্যন্ত ২২ কিলোমিটার রাস্তা সংস্কার করণের জন্য ঠাকুরগাঁও সড়ক ও জনপদ বিভাগ থেকে ৫ কোটি ১৮ লক্ষ ৪৬ হাজার ১৫৮ দশমিক ১৬০ টাকার প্রাক্কলন ধরে টেন্ডার আহ্বান করা হয়। যার আইডি নং ২৯৮৪৫। যথারীতি উক্ত কাজের বিপরীতে ১৪টি সিডিউল বিক্রি হয় এবং টেন্ডার ফেলার শেষদিনে ৯ জন ঠিকাদার সিডিউল ড্রপও করে। এর মধ্যে সঠিকভাবে টেন্ডার দাখিলে ব্যর্থ হওয়ায় ৫ জন ঠিকাদারের সিডিউল অযোগ্য ঘোষণা করা হয়।

পরে দিনাজপুর তত্ত্ববধায়ক প্রকৌশলী অফিস ই-টেন্ডারে লটারির মাধ্যমে মো. জামাল হোসেন নামে এক ঠিকাদারকে কাজটি দেওয়া হয়। একারণে ঠাকুরগাঁওয়ের কিছু স্বার্থলোভী ঠিকাদার ওই টেন্ডার বাতিলের জন্য উঠে পড়ে লেগে যায় এবং গত মঙ্গলবার দুপুরে ঠাকুরগাঁও সড়ক ভবন ঘেরাও করে নির্বাহী প্রকৌশলীকে টেন্ডার বাতিলের জন্য চাপ প্রয়োগ করে। পরে সরকার দলীয় এক নেতার নেতৃত্বে একদল সন্ত্রাসী নির্বাহী প্রকৌশলীর কক্ষে ঢুকে তাকে লাঞ্ছিত করে ও দাপ্তরিক কাগজপত্র তছনছ করে। তাৎক্ষণিকভাবে পুলিশকে খবর দিলে পুলিশ ঘটনাস্থলে আসার পূর্বেই সন্ত্রাসী সরে যায়।

এ ঘটনায় ঠাকুরগাঁও থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মশিউর রহমান জানান, খবর পেয়ে পুলিশ তাৎক্ষণিকভাবে সড়ক ও জনপদ অফিসে গেলে সন্ত্রাসী পালিয়ে যায়।

কম্পিউটার নিয়ন্ত্রিত অনলাইন লটারীর ফলাফল নিজেদের পক্ষে না যাওয়ায় তারা টেন্ডারটি বাতিল করে পুনঃটেন্ডার করার জন্য উঠে পড়ে লেগেছেন বলে অভিযোগ করেছেন লটারিতে কাজ পাওয়া ঠিকাদার জামাল হোসেন। তিনি অভিযোগ করেন , যে নির্বাহী প্রকৌশলীর ক্ষমতাই নেই ৩ কোটি টাকার ওপরে কোনো টেন্ডারের ডিলিংস করা তাকেই প্রায় সোয়া ৫ কোটি টাকার কাজ না পেয়ে গত মঙ্গলবার লাঞ্চিত করলেন কতিপয় ঠিকাদার ও তার লোকজন। অথচ একই দিনে তাদেরই একজন নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে লটারিতে কাজ পেলেও সেটা সম্পর্কে টু শব্দটি তারা করলেন না।

এ ব্যাপারে ঠাকুরগাঁওয়ের প্রথম শ্রেণির ঠিকারদার মো. মনিরুজ্জামান জুয়েল জানান, বর্তমানে ই-টেন্ডারের মাধ্যমে সকল বড় বড় কাজের প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। ই-টেন্ডারের মাধ্যমে কোনো অবৈধ কাজ করার সুযোগ নেই।

এ বিষযে ঠাকুরগাঁও সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী শেখ মো. সোহেল আহম্মদ জানান, টেন্ডার আহ্বানের পর নিয়ম অনুযায়ী ঠিকাদাররা সিডিউল ড্রপ করে। সঠিকভাবে টেন্ডার দাখিল করতে না পারায় ৫ জন ঠিকাদারের সিডিউল অযোগ্য ঘোষণা করা হয়। তারাই মূলত চেষ্টা করছে টেন্ডারটি বাতিল করতে।
তিনি বলেন, ই-টেন্ডারের মাধ্যমে কাউকে কাজ ভাগ করে দেওয়ার সুযোগ নেই। এটি অনলাইনের মাধ্যমেই করা হয় , সেখানে কারো কোনো পক্ষপাতিত্বের সুযোগ নেই। যেহেতু ৩ কোটির উপরের কাজ তাই দিনাজপুর তত্ত্বাবধায়ক প্রকৌশলী অফিস এটি নিয়ন্ত্রণ করেছে। কিন্তু যারা টেন্ডার ড্রপ করেনি তারা অফিসে এসে আমাকে লাঞ্ছিত করেছে।

এ বিষয়ে দরপত্র কমিটির চেয়ারপারসন ও দিনাজপুর তত্ত্বাবধায়ক প্রকৌশলী বুলবুল হোসেন জানান, ই-টেন্ডারের মাধ্যমে ঠিকাদাররা টেন্ডার ড্রপ করলে লটারির মাধ্যমে মো. জামাল হোসেন নামে এক ঠিকাদারকে কাজের জন্য নিয়োগ দেওয়া হয়েছে। এই ই টেন্ডারে কোনোরকম অনিয়ম বা স্বজনপ্রীতি বা দূর্নীতির প্রশ্ন আসেনা , কারণ এটা সম্পূর্ণ কম্পিউটার নিয়ন্ত্রিত।

এদিকে পীরগঞ্জে খবরটি প্রচার হওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ছড়িয়ে পড়ছে পীরগঞ্জবাসির মধ্যে। ইচ্ছাকৃত বিলম্ব ঘটিয়ে বহু আকাক্সিক্ষত পীরগঞ্জ-ঠাকুরগাঁও সড়কের বেহাল দশা থেকে মুক্তির দাবীতে অনেকবার পীরগঞ্জবাসী বিক্ষোভ ও মানববন্ধন করেছে। স্থানীয় সাংবাদিক আজম রেহমান বলেন , খুব দ্রুত  ঠাকুরগাঁওয়ের সাথে একটি ভালো যোগাযোগ সড়ক দেখতে চায় পীরগঞ্জ পৌর ও উপজেলাবাসী।

http://www.anandalokfoundation.com/