13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দেশ থেকে ৭২ শতাংশ দুর্নীতি কমানো হয়েছে : দুদক কমিশনার

admin
October 23, 2017 7:31 am
Link Copied!

বিশেষ প্রতিবেদক : দেশ থেকে ৭২ শতাংশ দুর্নীতি কমানো হয়েছে বলে দাবি করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার (তদন্ত) এ এফ এমআমিনুল ইসলাম।

দুদক কমিশনার বলেছেন, আমরা কোনো ব্যক্তির বিরুদ্ধে ঢালাও অভিযোগ নেব না। তাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ নেব। তাদের আদালতে সোপর্দ করা হবে।  আদালত তাদের শাস্তির ব্যবস্থা নেবে। সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে মতবিনিমিয় করে দুর্নীতির চিত্রগুলো নিয়ে ব্যবস্থা নিচ্ছি আমরা।

রোববার মেহেরপুরের গাংনী সন্ধানী মেডিকেল স্কুল অডিটোরিয়ামে দুদক আয়োজিত গণগুনানিতে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন দুদক কমিশনার।  

‘আওয়াজ তুলুন’ এ প্রতিপাদ্য নিয়ে বিশ্বব্যাংক ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি এ গণশুনানির আয়োজন করে।অনুষ্ঠানে গাংনী উপজেলার বিভিন্ন গ্রামের অর্ধশত সেবাগ্রহীতা বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করেন। কর্মকর্তারা তাদের প্রশ্নের জবাব দেন এবং সমস্যা সমাধানের অঙ্গীকার করেন।

জেলা প্রশাসক পরিমল সিংহের সভাপতিত্বেগণশুনানি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্নীতি দমন কমিশনের কমিশনার (তদন্ত) এ এফ এম আমিনুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুদকের খুলনা বিভাগীয় পরিচালক ড. আবুল হাসান, কুষ্টিয়া আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক আব্দুল গাফফার, গাংনী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফুজ্জামান।

দেশের সরকারি বিভিন্ন দপ্তরসহ অন্যান্য প্রতিষ্ঠান ও ব্যক্তি পর্যায়ের দুর্নীতি থেকে বেরিয়ে আসার জন্য সবার সহযোগিতা কামনা করেন দুদক কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম। তিনি বলেছেন, দেশকে এগিয়ে নিতে হলে দুর্নীতিবাজদের ধরিয়ে দেওয়ার পাশাপাশি নিজেদের দুর্নীতির বাইরে রাখতে হবে। দুর্নীতি করা এবং কাজে সহযোগিতা করা একই ধরনের অপরাধ।

রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, সাংবাদিক, শিক্ষকসহ সমাজের সব শ্রেণি-পেশার মানুষকে দুর্নীতি প্রতিরোধে এগিয়ে আসতে হবে।দুদক কমিশনার আরো বলেন, বর্তমানে এ কমিশন দুর্নীতি থেকে দেশকে বের করে আনার চেষ্টা করছে। এ জন্য সব মহলের সহযোগিতা প্রয়োজন।

এ এফ এম আমিনুল ইসলাম বলেন, সাম্প্রতিক সময়ে দুদক থেকে দায়ের করা ১০০টি মামলারমধ্যে ৩৭ মামলা প্রমাণ করা সম্ভব হয়েছে। বাকি মামলাগুলো তথ্য প্রমাণ থাকার পরেও অজ্ঞাত কারণে হেরেছে। দুদক তার কাজের গতি আনতে ৯০০ কর্মকর্তাকে দেশ-বিদেশে থেকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে যাতে তারা দুর্নীতির স্থান চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে। সমস্যাগুলো কিভাবে ঘটছে তার সমাধানে দুদক কাজ করছে।

দুদক কমিশনার আরো বলেন, সমাজের দুর্নীতির কথা জানতে ১০৬ নম্বরের একটি টোল ফ্রি হটলাইন খোলা হয়েছে। সেখানে পাঁচজন কর্মকর্তা দায়িত্ব পালন করছেন।অভিযোগগুলো হটলাইনের মাধ্যমে তাৎক্ষণিকভাবে দেওয়ার আহ্বান জানান তিনি। সেগুলো সঙ্গে সঙ্গে সমাধান ও আইনগত ব্যবস্থা নেওয়ার কথা বলেন তিনি।তোপের মুখে ভূমি কমিশনারএদিকে গণশুনানিতে নানা অনিয়মের অভিযোগে সাংবাদিক ও স্থানীয়দের তোপের মুখে পড়েন গাংনীর সহকারী কমিশনার (ভূমি) দেলোয়ার হোসেন। যোগদানের পর থেকে ঘুষ ছাড়া নামজারি, খাজনা, পরচাসহ সেবা না পাওয়ার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। এ ছাড়া তিনি ভূমি সংক্রান্ত সেবা নিতে আসা ভুক্তভোগীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন বলে অভিযোগ করেন গণশুনানিতে অংশগ্রহণকারীরা

।চৌগাছা গ্রামের লোকমান হোসেন বলেন, নামজারি সংক্রান্ত বিষয়ে দিনের পর দিন উপজেলা ভূমি অফিসে গেলেও অজ্ঞাত কারণে নামজারি করে দেওয়া হচ্ছে না। প্রতিটা নামজারিতে পাঁচ হাজার টাকা পর্যন্ত হাতিয়ে নেওয়া হচ্ছে। তিনি আরো অভিযোগ করেন, সহকারী কমিশনার (ভূমি) দেলোয়ার হোসেন গাংনীতে যোগদানের পর থেকে অনিয়মের মাত্রাটা বাড়িয়ে দিয়েছেন।স্থানীয় সাংবাদিকরা বলেন, নামজারি করতে সরকারি খরচের বাইরেও পাঁচশ থেকে আটশ টাকা পর্যন্ত হাতিয়ে নেওয়া হচ্ছে। এ বিষয়ে প্রতিবাদ করতে গেলে অসৌজন্যমূলক আচরণ করেন দেলোয়ার হোসেন।অনুষ্ঠানে সেবাগ্রহীতাদের বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে বক্তব্য দেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মীরহাবিবুল বাশার, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, উপজেলা প্রকৌশলী লিয়াকত হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দিলিপ কুমার সেন, উপজেলা পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ইসতিয়াজ ইউনুস, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মাহবুবুর রহমান, উপজেলা পল্লী বিদ্যুৎ সমিতির উপ-মহাব্যবস্থাপক ফখরুদ্দিন আহমেদ, উপজেলা সমাজসেবা কর্মকর্তা তৌফিকুল ইসলাম।

http://www.anandalokfoundation.com/