13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে দেয়ার ব্যাপারে বিবেচনা করবে কেরি

admin
August 30, 2016 11:00 am
Link Copied!

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারের জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এখন ঢাকায়। বিশেষ বিমানে সোমবার সকালে জেনেভা থেকে ঢাকায় পৌঁছান তিনি। এরপর ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন।

পরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুই পররাষ্ট্রমন্ত্রীর আনুষ্ঠানিক বৈঠক হয়। বৈঠক শেষে ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানান, যুক্তরাষ্ট্রে পলাতক বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে দেয়ার বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়েছেন জন কেরি।

গুলশানের হলি আর্টিজানে হামলায় বিদেশি নাগরিক নিহত হওয়ার পর টেলিফোনে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে দিয়েছিলেন পাশে থাকার আশ্বাস। পাঠিয়েছিলেন দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাইকেও।

এবার সংক্ষিপ্ত সফরে নিজেই ঢাকায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। সকাল ১০টার দিকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামে জেনেভা থেকে কেরিকে বহনকারী বিশেষ বিমানটি।

বিমানবন্দরে তাকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। কেরিকে বরণ করে নেয়া হয় ফুল দিয়ে। এরপর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর পরিদর্শন করেন সফররত মার্কিন মন্ত্রী। এর আগে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে।

শোক বইয়ে লিখেন বঙ্গবন্ধুর দেখানো পথে তার কন্যার সুদৃঢ় নেতৃত্বে সমৃদ্ধির পথে হাঁটছে বাংলাদেশ। বেলা ১২টার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাত করেন কেরি। আলোচনায় গুরুত্ব পায় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের অংশিদারিত্ব আরো জোরদার করার ওপর।

দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও আইনমন্ত্রী। ঘণ্টাব্যাপী চলা এ বৈঠকে সন্ত্রাসবাদ দমনে দুই দেশের সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা হয়।

পরে সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘আলোচনায় নিরাপত্তার বিষয়টি উঠে এসেছে। বঙ্গবন্ধুর খুনিকে ফিরিয়ে দেয়ার বিষয়ে খুবই খোলামেলা আলোচনা হয়েছে। তিনি বলেছেন, দেশে ফিরে গিয়ে বিষয়টি দেখবেন।’

আর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ‘অত্যন্ত ভালো আলোচনা হয়েছে। বাংলাদেশের সফল অগ্রগতিতে তারা খুব খুশি।’

মার্কিন দূতাবাসে একটি বৈঠকের পর সন্ধ্যায় নয়াদিল্লির উদ্দেশে কেরির ঢাকা ছাড়ার কথা রয়েছে।

http://www.anandalokfoundation.com/