বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ১০:৩৪ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :
বেনাপোল রজনী ক্লিনিকে দায়িত্ব অবহেলায় নবজাতকের মৃত্যু চীনের পণ্য খারাপ ও নিম্নমানের, মুখ ফিরিয়ে নিতে চায় পুরো বিশ্ব শাকিব একাই দু’জন ক্রিকেটারের সমান ফুলবাড়ীতে যুবলীগ কর্মী শহীদ নূর হোসেনকে কূটুক্তিকারীর শাস্তির দাবিতে  বিক্ষোভ বিশ্ব ডায়াবেটিস দিবসে প্রধানমন্ত্রীর বাণী বিশ্ব ডায়াবেটিস দিবসে রাষ্ট্রপতির বাণী অবহেলিত মানুষের কাছে স্বাস্থ্য সেবা পৌছে দিতে প্রতিটি ইউনিয়নে দুটি করে কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হয়েছে -ডা: মুশফিক নবীগঞ্জে এসএসসি পরীক্ষার ফরম পূরণের নামে অতিরিক্ত ফি আদায় ঝিনাইদহ কালীগঞ্জে সাড়ে ৭’শ কৃষক পেলেন প্রনোদনা বগুড়ায় বায়োমেট্টিক হাজিরা মেশিন না কিনেই ভাউচার

ধোঁয়া, ধুলো আর দূষণের হাত থেকে বাঁচার উপায়

ধোঁয়া, ধুলো আর দূষণ

ধোঁয়া, ধুলো আর দূষণে জর্জরিত বায়ুমণ্ডল। মানুষের কার্যকলাপে প্রতিনিয়ত দূষিত হচ্ছে আমাদের পরিবেশ। দূষিত হচ্ছে বাতাস। সুস্থ ভাবে বেঁচে থাকাই এখন দায় হয়ে উঠেছে সাধারণ মানুষের। চার পাশের এই কালো ধোঁয়া দূষণ থেকে নিজেকে এবং নিজের পরিবারকে সুস্থ রাখা এখন অত্যন্ত জরুরি।

বিশেষ করে কাজের প্রয়োজনে যাদের প্রতিদিনই বারো থেকে চোদ্দ ঘণ্টা বাড়ির বাইরে থাকতে হয়, তাঁদের এই দূষিত পরিবেশে নিজের শরীর সুস্থ এবং ফিট রাখা অনেকটাই চ্যালেঞ্জের মতোই। কারণ প্রতিদিন বাড়ি ফিরে হোক অথবা অফিসে, নিজের স্বাস্থ্যের উপর একটু নজর না দিলে ধোঁয়া, ধুলো রোদ আর বাইরের দূষণে আরও জেরবার হয়ে পড়বে আপনার শরীর। প্রতিদিন একই রোজনামচা চলতে থাকলে ধীরে ধীরে কখন যে অসুস্থ হয়ে পড়বেন তা বোঝা দুষ্কর হয়ে উঠবে। তাইতো পরিবেশের ক্রমাগত এই দূষণের বাড়বাড়ন্ত থেকে নিজের এবং পরিবারের সকলকে সুস্থ রাখতে অবশ্যই মেনে চলুন কিছু স্বাস্থ্য টিপস। যা মেনে চললে আপনি থাকবেন পুরো ফিট।

নিজের শরীর-স্বাস্থ্য কীভাবে সুস্থ রাখবেন দেখে নিন এক নজরে –

দূষণ থেকে বাঁচতে নিয়মিত পান করুন এই পাঁচ ধরনের চা। সুস্থ থাকবে আপনার ফুসফুস।

১:- আদা মধু এবং লেবু সহযোগে চা পান করুন। শরীরের পক্ষে এক টুকরো আদা অত্যন্ত ভালো একটি উপাদান। আদা খেলে বুকে জমে থাকা কফ এবং রক্ত জমা হওয়ার হাত থেকে মুক্তি দেয়। এবং মধু কাশি কমাতে সাহায্য করে। এছাড়াও পাতিলেবুতে প্রচুর পরিমাণে সাইক্রিয়াটিক অ্যাসিড বা ভিটামিন সি থাকায় এটি ইমুউনিটি বাড়াতে সাহায্য করে। সুতরাং একটি পাত্রে পরিমাণমত জল এবং তাতে মাঝারি সাইজের একটুকরো আদা এবং এক চামচ মধু ও লেবুর রস সহযোগে ফুটিয়ে পান করুন। দেখবেন এই দূষণেও আপনার ফুসফুস কেমন ফুরফুরে থাকবে।

২:- গ্রিন টি বর্তমান সময়ে একটি উল্লেখযোগ্য পানীয়। সকালে অথবা বিকেলে ওজন কমানোর জন্য ঘরে ঘরে গ্রিনটি এখন প্রচলিত নাম। কারণ এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট এবং ক্যাফিন। যা বিপাকে সাহায্য করে ও ওজন কমায়। রক্ত পরিষ্কার করে এবং ভিতর থেকে মেদ ঝরাতে সাহায্য করে। গ্রিন টি হজম শক্তি বাড়িয়ে তুলতেও সাহায্য করে।

৩:- হলুদ এবং আদা সহযোগে পানীয় শীতকালে অত্যন্ত জরুরি। কাশি কমাতে মানব দেহে এর অবদান অনস্বীকার্য। আপনি সহজেই বাড়িতেই হলুদ এবং আদা দিয়ে কিছুটা পানীয় বানিয়ে রাখতে পারেন। হঠাৎ করে স্বাস্থ্য জনিত কোনও সমস্যা দেখা দিলে চটজলদি এটা পান করলে নিজেই বুঝতে পারবেন ফল।

৪:- মশলা চা পানীয় হিসাবে অত্যন্ত জনপ্রিয় সবার কাছে। একসঙ্গে জলের মধ্যে নানা রকম উপকারি উপাদান মিশিয়ে এই চা প্রস্তুত করা হয়। এই মশলা চা বানানোর প্রধান উপকরণই হল, আদা, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ এবং তুলসীপাতা। এখানে প্রতিটি উপাদানই প্রাকৃতিক। যা সর্দি, কাশি কফ কমাতে সাহায্য করে। নিয়মিত ভাবে এই মশলা চা পান করলে দূষণ জনিত কারণে শারীরিক অসুস্থতার হাত থেকে অনেকটা রেহাই মিলবে।

৫:- সর্দি কাশি এবং কফের ক্ষেত্রে যষ্টিমধু সহযোগে চা অত্যান্ত উপকারী। গরম জলে এক টুকরো যষ্টিমধু ফেলে দিয়ে তার সঙ্গে লেবুর রস এবং মধু যোগ করে ফুটিয়ে নিলে এই চায়ে আসবে আলাদা ফ্লেভার। যা পানে যেমন তৃপ্তি রয়েছে তেমনই এই দূষণের সঙ্গে মোকাবিলা করতে খুবই উপকারি।

তাহলে আর দেরি কেন? রোজই নিয়ম করে পান করুন একটু ভিন্ন স্বাদের চা। দেখবেন কেমন প্রাণবন্ত হয়ে উঠেছেন আপনি।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 News Time Media Ltd.
IT & Technical Support: BiswaJit