পৃথিবীর বুকে ধেয়ে আসছে ভয়ঙ্কর সৌরঝড়, দীর্ঘদিনের জন্য বন্ধ থাকতে পারে ইন্টারনেট

    Rai Kishori
    September 9, 2021 9:17 pm
    Link Copied!

    ভয়াবহ সৌরঝড়ে বেশ কয়েক সপ্তাহ বা কয়েক মাসের জন্য ভেঙে পড়তে পারে গোটা বিশ্বের যাবতীয় ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা- এমনই এক অশনি সংকেত দিলেন আমেরিকার আরভিনে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। প্রায় ১০০ বছর পর এক ভয়াবহ সৌরঝড়ের সম্মুখীন হতে চলেছে গোটা পৃথিবী ।

    জানা গিয়েছে, বিজ্ঞানের পরিভাষায় এই ধরনের সৌরঝড়কে বলা হয় ‘করোনাল মাস ইজেকশান (সিএমই)’। আর এই সৌরঝড়, গোটা সৌরমণ্ডলের পক্ষেই হয়ে উঠতে পারে মারাত্মক বিপজ্জনক। ১৮৫৯ এবং ১৯২১ সালে এই ভয়ঙ্কর সৌরঝড়ের মুখোমুখী হতে হয়েছিল পৃথিবীকে।

    গবেষকদের তথ্য অনুযায়ী, ১৯২১ সালে আছড়ে পড়া সেই ভয়ঙ্কর সৌরঝড় ‘ক্যারিংটন এফেক্ট’র কারণে অভূতপূর্ব ক্ষতি হয়েছিল পৃথিবীর। যার ফলে বড় বড় ফাটল ধরেছিল পৃথিবীকে ঘিরে থাকা বিশাল চৌম্বক ক্ষেত্রে। আর সেই ফাটলের মধ্য দিয়ে বিষাক্ত সৌরকণা আর মহাজাগতিক রশ্মি প্রবেশ করেছিল পৃথিবী পৃষ্ঠে।

    তবে বর্তমান সময়ে পৃথিবীর দিকে ধেয়ে আসা এই সৌরঝড়ের বিষয়ে জানিয়েছেন আমেরিকার আরভিনে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। পিয়ার রিভিউ পর্যায় পেরিয়ে একটি আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকায় প্রকাশের পূর্বে মঙ্গলবার অনলাইনে এই বিষয় জানালেন গবেষকরা।

    আরভিনের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সঙ্গীতা আবদু জ্যোতি জানিয়েছেন, ‘আমরা যেমন করোনার প্রস্তুত ছিলাম না, তেমনই এক্ষেত্রেও সূর্যের বায়ুমণ্ডলে কখন ভয়ঙ্কর সৌরঝড় উঠবে তা আগে থাকতে জানা সম্ভব হচ্ছে না। তবে এই ভয়ঙ্কর সৌরঝড় পৃথিবীর দিকে ধেয়ে আসতে অন্তত ১৩ ঘণ্টা সময় লাগবে, এটা জানা গেছে। তবে এর আঘাতে সমুদ্রের নীচ দিয়ে এক মহাদেশ থেকে অন্য মহাদেশে যাওয়া ইন্টারনেটও ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা রয়েছে’।

    আরও জানা গিয়েছে, ‘প্রতি দশকে থাকে ১.৬ শতাংশ থেকে ১২ শতাংশ সম্ভাবনা থাকে এমন ভয়ঙ্কর সৌরঝড় বা সিএমই-র মুখোমুখী হওয়ার। এবার তেমনই একটা সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে। যার কারণে বেশ কয়েক সপ্তাহ বা কয়েক মাসের জন্য ভেঙে পড়তে পারে গোটা বিশ্বের যাবতীয় ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা’।