শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ০৩:৪৬ অপরাহ্ন

সর্বশেষ খবর :
অবশেষে মাবিয়ার হাত ধরে স্বর্ণ পেল বাংলাদেশ নবাবগঞ্জে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন ধামইরহাটে জমি দখলকে কেন্দ্র করে সংঘর্ষে জখম-১১, রাজশাহী মেডিকেলে ভর্তি ৫ জন ফরিদপুর চিনিকলের ৪৪তম আখ মাড়াই শুরু বিচারকরা দেশ, জনগণ ও সংবিধানের প্রতি দায়বদ্ধ হয়ে সবার প্রতি ন্যায় বিচার করুন -শেখ হাসিনা বাংলাদেশ-ভারতের অত্যন্ত সুসম্পর্ক তাই আমাদের প্রত্যাশা, ভারত আতঙ্ক সৃষ্টির মতো কিছু করবে না -পররাষ্ট্রমন্ত্রী হৃদ স্পন্দন বন্ধ হওয়ার ৬ ঘণ্টা পর বেঁচে উঠলেন স্পেনের এক নারী মোদী আমাদের সাথে ক্রিমিনালের মতো ব্যাবহার করছে -ফারুখ আব্দুল্লার আমার ব্যক্তিগত কোন মোবাইল ফোন নেই -ডোনাল্ড ট্রাম্প কোন দিন জন্মে কেমন মানুষ

জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি -আইসিটি প্রতিমন্ত্রী পলক

আইসিটি প্রতিমন্ত্রী পলক

আমাদের জিডিপিতে তৈরি পোশাক শিল্পের অবদান শতকরা ৩৪ ভাগের বেশি। সেই তৈরি পোশাক শিল্পে দেশের শতকরা ৮০ ভাগ নারী কর্মী কাজ করছে। তিনি বলেন উদ্যোক্তা তৈরি বিশেষ করে নারীরা তাদের সৃজনশীল চিন্তা ও উদ্ভাবনী মেধা বিকাশের মাধ্যমে যেন দেশে-বিদেশে অবদান রাখতে পারে সে লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন আইডিয়া, নারীর ক্ষমতায়ন প্রকল্পসহ বিভিন্ন প্রকল্প গ্রহন ও বাস্তবায়ন করছে। বলেন জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি উল্লেখ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক.

প্রতিমন্ত্রী আজ রাজধানীর আইসিটি টাওয়া‌রে নারী উদ্যোক্তা দিবস উপল‌ক্ষে আইডিয়া প্রকল্পের উদ্যোগে “উদ্যোক্তা সংস্কৃ‌তি ও উদ্ভাবনী প‌রি‌বেশ তৈ‌রি‌তে নারীর ভূ‌মিকা” শীর্ষক সে‌মিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা ব‌লেন।

প্রতিমন্ত্রী বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিশন ২০২১ তথা ডিজিটাল বাংলাদেশ ঘোষনার মাধ্যমে প্রকৃতপক্ষে নারী পুরুষের সম্মিলিত প্রয়াসে ইনক্লুসিভ উন্নয়নের ঘোষণায় দিয়েছেন। তিনি বলেন বর্তমানে দেশে ৫ হাজার ৮ শত ৬৫টি ইউনিয়ন ডিজিটাল সেন্টার রয়েছে। প্রতিটি ইউডিসিতে একজন পুরুষের পাশাপাশি একজন নারী কাজ করছেন। বিগত ক‌য়েক বছ‌রে ২১ টি জেলায় প্রায় সা‌ড়ে দশ হাজার নারী উ‌দ্যোক্তা গ‌ড়ে তোলা সম্ভব হ‌য়ে‌ছে।

আই‌সি‌টি প্রতিমন্ত্রী ব‌লেন, প্রযু‌ক্তি‌কে কা‌জে লা‌গি‌য়ে নারী পুরু‌ষের বৈষম্য দূর ক‌রে সমৃদ্ধ বাংলা‌দেশ বি‌নির্মাণ প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার অন্যতম লক্ষ্য। প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপ‌দেষ্টা সজীব ওয়া‌জেদ জ‌য়ের নি‌র্দেশনায় ডি‌জিটাল বাংলা‌দেশ বি‌নির্মা‌নে সরকার কাজ কর‌ছে উল্লেখ ক‌রে তি‌নি ব‌লেন, নারী পুরু‌ষের সমান অংশগ্রহণ নি‌শ্চিত কর‌তে স্টার্টআপ বাংলা‌দেশ কোম্পা‌নি তৈ‌রি কর‌ছে সরকার। তিনি আইডিয়া প্রক‌ল্পের মাধ্যমে তরুণ নারী উ‌দ্যোক্তা‌দের নিরাপদ প‌রি‌বেশ নি‌শ্চি‌তে সং‌শ্লিষ্ট‌দের কাজ করার ওপর গুরুত্বা‌রোপ ক‌রেন।
তিনি দেশীয় চাহিদা মি‌টি‌য়ে বিশ্ব জয় করার ম‌তো প্রয়োজনীয় উদ্যোক্তা গ্রহনে নারী উদ্যোক্তাদের প্রতি আহবান জানান আইসিটি প্রতিমন্ত্রী।

আইডিয়া প্রক‌ল্পের প‌রিচালক মু‌জিবুল হ‌কের সভাপ‌তি‌ত্বে সে‌মিনা‌রে অন্যা‌ন্যের ম‌ধ্যে বন, প‌রি‌বেশ ও জলবায়ু প‌রিবর্তন উপমন্ত্রী হা‌বিবুন নাহার, বাংলা‌দেশ পোষাক প্রস্তুককারক ও রপ্তা‌নিকারক স‌মি‌তি-(বি‌জিএমইএ) সভাপ‌তি ড. রুবানা হক, বাংলা‌দেশ ক‌ম্পিউটার কাউন্সিলের নির্বাহী প‌রিচালক পার্থ প্রতীম দেব বক্তব্য রা‌খেন।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 News Time Media Ltd.
IT & Technical Support: BiswaJit