বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৪:৪৬ অপরাহ্ন


দম্পতিদের মিলনের আগ্রহ হারিয়ে যাওয়ার ৭৮টি কারণ চিহ্নিত করেছেন মনোরোগ বিশেষজ্ঞরা

দম্পতিদের মিলনের আগ্রহ

বেশিরভাগ দম্পতিদের দেখা যায় সম্পর্ক শুরুর পর্যায়ে একে অন্যের প্রতি যতটা আগ্রহ থাকে, ধীরে ধীরে সেই আগ্রহ হারিয়ে যায়। এমনকি শারীরিক সম্পর্কে জড়ানোর ব্যাপারেও ধীরে ধীরে বহু দম্পতির আগ্রহ কমে যায়। কেউ ১-২ মাসে ১ বার শারীরিক সম্পর্ক স্থাপন করছেন অনেকে একেবারে বন্ধই করে দেয়।

দম্পতিদের মধ্যে ঠিক কী কারণে মিলনের আগ্রহ হারিয়ে যায়, তা খুঁজে বের করেছেন গবেষকরা। মনোরোগ বিশেষজ্ঞরা মোট ৭৮টি কারণ চিহ্নিত করেছেন।

সেই তালিকায় সবার উপরে রয়েছে, একে অন্যকে উৎসাহিত করার প্রবণতা হারিয়ে যাওয়া। মনোরোগ বিশেষজ্ঞরা মনে করেন, দম্পতিরা যখন একে অন্যকে উৎসাহিত করতে পারে না, তখন সুন্দর সম্পর্কের মৃত্যু ঘটে

এর পরেই রয়েছে সময় দেওয়া বা পরিচর্যার অভাব। আলো-বাতাস, পরিচর্যার অভাবে তরতাজা গাছও যেমন নেতিয়ে পড়তে পারে, তেমনি সম্পর্কেও পরিচর্যার দরকার পড়ে। একে অন্যের ব্যাপারে দীর্ঘদিনের অবহেলার ফলে বিশেষ সম্পর্ক নিয়ে আর কারো মধ্যেই আগ্রহ থাকে না।

এক জরিপে অংশ নেওয়া এক হাজার ৯৯ জনের মধ্যে ৪৩ শতাংশ বলেছে, তাদের শারীরিক সম্পর্কের হার ৩৫ বছর বয়সে গিয়ে কমে গেছে। তবে যাদের মধ্যে বোঝাপড়া ভালো, শারীরিক সম্পর্ক তাদেরই স্বাভাবিক চলছে।

দম্পতির একজন যদি প্রতারণা করেন, তাহলেও এ সমস্যা তৈরি হয়। স্বামী বা স্ত্রী পরকীরার সম্পর্কে জড়ালে সঙ্গীর প্রতি উদাসীন হয়ে যায়।

স্বামী বা স্ত্রী যদি স্বার্থপর হয়, সে ক্ষেত্রেও শারীরিক সম্পর্কের আগ্রহ কমে যায়। এজন্য একে অন্যের প্রতি যত্ন নেওয়া, উভয়ে উভয়ের পছন্দ-অপছন্দের বিষয়গুলো খেয়ালে রাখা দরকার।

আবার স্ট্রেসের মধ্যে থাকলেও অনেক অসময় কমে যায়। স্ট্রেস ঘরে‚ বাইরে‚ অফিসে বিভিন্ন জায়গায় বিভিন্ন কারণে হতে পারে। তবে এই স্ট্রেস কী করে কমানো যাবে তার উত্তর কিন্তু আপনাকেই খুঁজতে হবে।

গবেষণায় দেখা গেছে, শতকরা ১৫ ভাগ পুরুষ এবং ৩৪ ভাগ নারী যৌনতায় আগ্রহী নন। দুজন সঙ্গীর ভেতর একজন যৌনতায় আগ্রহী নন এমন সমস্যা নিয়েই বেশিরভাগ সময়ে চিকিৎসকের কাছে শরণাপন্ন হয় মানুষ।

মার্কিন সেক্স থেরাপিস্ট ডেবরা ফক্স এব্যাপারে বলেন, অনীহা এবং পারদর্শীতা নিয়ে সংকোচের কারণে অনেক পুরুষ যৌনতায় অনাগ্রহ দেখান। অনেক সময় দ্রুত বীর্যপাত এবং জননাঙ্গ উত্থিত না হবার ভয় থেকেও পুরুষেরা যৌনতা এড়িয়ে চলেন।

সঙ্গীর আকর্ষণ ফিরে পাবার জন্য তার ভালোমন্দ জিজ্ঞাসা করার দায়িত্বও নিতে হবে। সেজন্য অনাগ্রহী সঙ্গীকে রাজী করানোর জন্য ‘তুমি কেন আগ্রহী না‘-এর চেয়ে ‘আমরা তো অনেকদিন মিলিত হই না‘  এটা অনেক ভালো বাক্য।

মনে রাখতে হবে দুজনের একজনের যদি আগ্রহ থাকে এবং অপরের যদি আগ্রহ না থাকে তবে যার আগ্রহ আছে তাকে তার নিজের ইচ্ছাশক্তিকে গুরুত্ব দিতে হবে। কেননা আগ্রহ ছাড়া যৌনতা সম্ভব নয়। তাই হাল ছেড়ে দেয়ার বদলে নিজের চেষ্টাগুলোতে মনোযোগ দিলেই সফলতা মিলবে।

SHARE THIS:

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

দ্যা নিউজ এর বিশেষ প্রকাশনা

পুরাতন সংবাদ পডুন

SatSunMonTueWedThuFri
   1234
       
282930    
       
      1
       
     12
       
2930     
       
    123
25262728   
       
      1
9101112131415
30      
  12345
6789101112
272829    
       
   1234
2627282930  
       
1234567
891011121314
22232425262728
293031    
       
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৪-২০২০ || এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
IT & Technical Support: BiswaJit